ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। কাল লেস্টার সিটির বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচে।
ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। কাল লেস্টার সিটির বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচে। ছবি: রয়টার্স

লা লিগার পর জার্মান বুন্দেসলিগা ঘুরে পেপ গার্দিওলা এখন ইংলিশ প্রিমিয়ার লিগে। লা লিগায় বার্সেলোনার কোচ হিসেবে চার মৌসুমে তিনটি লিগ শিরোপা আর দুটি করে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপসহ জিতেছেন মোট ১৪টি শিরোপা। এর মধ্যে ২০০৯ সালে গড়েছেন এক বছরে সর্বোচ্চ ৬টি শিরোপা জয়ের রেকর্ড। জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখকে তিন মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি একবারও। তবে তিনটি লিগ, একটি ক্লাব বিশ্বকাপসহ বায়ার্নকে জিতিয়েছেন ৭টি শিরোপা।

ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে ইংল্যান্ডে গার্দিওলার এবার ষষ্ঠ মৌসুম চলছে। আগের দুই ক্লাবের তুলনায় এখানে গার্দিওলার সাফল্যের হার একটু কমই। ম্যান সিটির হয়ে জিতেছেন দুটি লিগ শিরোপা, একটি এফএ কাপ, তিনটি লিগ কাপ ও দুটি কমিউনিটি শিল্ড। লা লিগা ও বুন্দেসলিগার মতো অত সাফল্য প্রিমিয়ার লিগে নেই তো কী হয়েছে! গার্দিওলার সবচেয়ে পছন্দের লিগ এটাই। আর পছন্দের এই লিগের এবারের মৌসুমটা কখনো ভুলবেন না, এমনটাই বলেছেন ম্যান সিটির স্প্যানিশ কোচ।

বিজ্ঞাপন
default-image

আসলে এ মৌসুমে এখন পর্যন্ত সিটি যেভাবে খেলছে আর যে অবস্থানে আছে, সেদিক থেকে মৌসুমটা গার্দিওলার জন্য অবিস্মরণীয় হওয়ার কথা। গতকাল রাতে প্রিমিয়ার লিগে লেস্টার সিটিকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়েছে ম্যান সিটি। দ্বিতীয়ার্ধে বেঞ্জামিন মেন্দি ও গ্যাব্রিয়েল জেসুসের দুই গোলে পাওয়া জয়ের পর ৩১ ম্যাচে শীর্ষে থাকা ম্যান সিটির পয়েন্ট এখন ৭৪। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১৭ পয়েন্ট এগিয়ে গার্দিওলার দল।

ইউনাইটেড অবশ্য সিটির চেয়ে ২ ম্যাচ কম খেলেছে। কিন্তু তাতে কী আসে–যায়! হাতে থাকা ৭ ম্যাচ থেকে আর ১১ পয়েন্ট পেলেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে ইতিহাদের দলটির। এ কারণেই ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘অন্য যেকোনো প্রতিযোগিতার চেয়ে আমি প্রিমিয়ার লিগটাই বেশি পছন্দ করি। আমরা শিরোপার খুব, খুব কাছে চলে এসেছি। লিগের বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। তবে আমরা শিরোপা জয়ের খুব কাছে চলে এসেছি।’

default-image

করোনাভাইরাস মহামারির কারণে গত মৌসুমের শেষ দিক থেকে এখনো প্রিমিয়ার লিগের খেলা হচ্ছে দর্শকবিহীন স্টেডিয়ামে। এর মধ্যেও সিটি যেমন খেলেছে, সেটাকে এককথায় ‘অসাধারণ’ বলেছেন গার্দিওলা। এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রতিপক্ষের মাঠে ১৫ ম্যাচে অপরাজিত ম্যান সিটির কোচ বলেছেন, ‘লকডাউনের মধ্যে দর্শকবিহীন মাঠে খেলার পরও প্রতিটি ম্যাচেই আমরা ভালো খেলেছি। এ মৌসুম আমি কখনোই ভুলব না।’

ম্যান সিটির কাছে উড়ে গেলেও এখনো শেষ চারে থেকে লিগ শেষ করার আশা বেঁচে আছে লেস্টারের। গতকালের হারের পরও ৩০ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ব্রেন্ডন রজার্সের দল। সমান ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে চেলসি আছে চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে থাকা লিভারপুলের পয়েন্ট ৩০ ম্যাচে ৪৯। এক ম্যাচ কম খেলে লিভারপুলের সমান পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে ওয়েস্ট হাম।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন