চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে গতকাল যা হলো, এরপর আর বুঝতে বাকি থাকার কথা নয়, কেন রেকর্ডে দুজনের এমন দুই বিপরীতমুখী অবস্থান। গার্দিওলার সিটির কাছ থেকে জয় ছিনিয়ে নিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে আনচেলত্তির রিয়াল।

কাল রাতে ফিরতি লেগে ম্যানচেস্টার সিটিকে ৩-১ গোলে হারানোয় দুই লেগ মিলিয়ে ৬-৫ গোলের জয়ে ফাইনালে উঠেছে মাদ্রিদের ক্লাবটি।

default-image

তাতে আনচেলত্তির রেকর্ড, এ নিয়ে পঞ্চমবার ইউরোপের শ্রেষ্ঠত্বসূচক টুর্নামেন্টটির ফাইনালে তাঁর দলকে নিয়ে গেলেন রিয়ালের ইতালিয়ান কোচ। ইউরোপে এমন কীর্তি আর কারও নেই।

‘কীর্তি’তে গার্দিওলা অবশ্য অনন্য নন। এ নিয়ে ছয়বার চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে বাদ পড়েছে গার্দিওলার দল। টুর্নামেন্টের ইতিহাসে এমন রেকর্ড আছে, শুধু একসময়ে গার্দিওলার বড় প্রতিদ্বন্দ্বী জোসে মরিনিও। তাঁর দলও ছয়বার বাদ পড়েছে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল।

গার্দিওলার জন্য কাল সেমিফাইনালে আরেকবার বাদ পড়া একটু বেশিই হতাশার এ কারণে যে এই হারে নিশ্চিত হলো, চ্যাম্পিয়নস লিগে তাঁর দাপট খর্ব হচ্ছেই।

বার্সেলোনায় চার মৌসুমে দুবার চ্যাম্পিয়নস লিগ জেতা গার্দিওলা বার্সা ছাড়ার পর কখনোই শিরোপাটি জেতেননি, ফাইনালেই উঠেছেন একবার।

default-image

আর আনচেলত্তির রেকর্ড? ২০০৩, ২০০৫ ও ২০০৭ মৌসুমে এসি মিলানকে নিয়ে ফাইনালে ওঠা ইতালিয়ান কোচ ২০১৪ সালে রিয়াল মাদ্রিদকে তো শিরোপাই জিতিয়েছেন!

এবারও জেতাবেন? সময়ই বলে দেবে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন