পেলের রেকর্ড আজই ভাঙবেন মেসি?
পেলের রেকর্ড আজই ভাঙবেন মেসি?ছবি: রয়টার্স

ওসাসুনার বিপক্ষে সর্বশেষ মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। কিন্তু চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার সর্বশেষ ম্যাচে বিশ্রাম পেয়েছিলেন আর্জেন্টাইন তারকা। বিশ্রাম পেয়ে নিশ্চয়ই চাঙা হয়ে উঠেছেন মেসি? ফুরফুরে মেজাজে আজ তাহলে মাঠে নামবেন? লা লিগায় আজ বাংলাদেশ সময় দিবাগত রাত দুইটায় কাদিজের মুখোমুখি হবে বার্সা। এ ম্যাচে পেলের রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে মেসিকে।

আর্জেন্টাইন তারকা ওসাসুনার বিপক্ষে গোল পেয়েছিলেন। এমন নয় যে ফর্মটা তাঁর খুব বাজে যাচ্ছে। হ্যাঁ, আগের সেই ফর্ম হয়তো নেই, কিন্তু ৩৩ বছর বয়সেও ম্যাচে জোড়া গোল করা মেসির জন্য কি খুব কঠিন? মাত্র দুটি গোল পেলেই যে পেলের রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি। কোন রেকর্ড? এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের।

বিজ্ঞাপন

এক ক্লাবে ক্যারিয়ার শেষ করা ফুটবলারের সংখ্যাই তো কম। হুট করে প্রসঙ্গটা উঠলে এক লহমায় ভেসে ওঠে পাওলো মালদিনি, ফ্রান্সেসকো টট্টি, কার্লোস পুয়োল, রায়ান গিগসদের নাম। পেলে অবশ্য এমন নয় যে সান্তোসেই ক্যারিয়ার শেষ করেছেন। ব্রাজিলিয়ান ক্লাবটিতে ১৮ বছর ছিলেন তিনবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি। ১৯৭৪ সালে ক্লাব ছেড়ে পরের বছর নিউইয়র্ক কসমসে যোগ দেন তিনি। রেকর্ডটা তিনি গড়েছিলেন সান্তোসের হয়ে।

default-image

৬৪৩ গোল—সান্তোসের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৫৬ ম্যাচে পেলের গোলসংখ্যা। তাঁর ৬৪৩ গোলের এই কীর্তি অফিশিয়ালি এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড, যা প্রায় অর্ধশতাব্দী ধরে কেউ ভাঙতে পারেনি। মেসি সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সার জার্সিতে ৬৭৮ ম্যাচে করেছেন ৬৪১ গোল।

সান্তোসে থাকতে আট মৌসুমে অন্তত ৪০টি করে গোল করেছিলেন পেলে। মেসি এ ক্ষেত্রে পেলের চেয়ে এক কাঠি এগিয়ে। ১০ মৌসুম ন্যূনতম ৪০টি করে গোল করেছেন বার্সা তারকা। তবে চলতি মৌসুমে আগের সেই ফর্ম এখনো ফিরিয়ে আনতে পারেননি মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচে করেছেন ৭ গোল। এর মধ্যে লিগে তাঁর গোলসংখ্যা ৯ ম্যাচে ৪। ফর্ম হয়তো মেসিসুলভ নয়, কিন্তু তাই বলে আজই পেলের রেকর্ড ভেঙে দেবেন না মেসি—এমন কিছু বলে দেওয়াতে হয়তো ঝুঁকি থাকে অনেক।

বাজারে গুজব চলছে, এ মৌসুম শেষেই হয়তো বার্সা ছাড়বেন মেসি। মৌসুম শেষেই যে বার্সার সঙ্গে তাঁর বর্তমান চুক্তির মেয়াদ ফুরোবে।

বিজ্ঞাপন

কাতালান ক্লাবটির সঙ্গে তাঁর সাম্প্রতিক শীতল সম্পর্ক বিচারে মেসির নতুন ঠিকানা তৈরির সম্ভাবনা দেখছেন অনেকেই। নেইমার যেমন মেসিকে পেতে চান পিএসজিতে। আর্জেন্টাইন তারকার সঙ্গে আরও একবার খেলতে মুখিয়ে আছেন নেইমার। বার্সায় থাকতে দুজনের বন্ধুত্বের শুরু। এই হৃদয়ের টান থেকেই বন্ধুর প্রতি হৃদয়ের দাবি রেখেছেন ব্রাজিল তারকা।

কিন্তু নেইমার চাইলেই তো হবে না! মেসিকেও চাইতে হবে। সবচেয়ে বড় কথা হলো পিএসজি তাঁকে কিনতে চায় কি না। এ নিয়ে ফরাসি ক্লাবটির দৃষ্টিভঙ্গি কেমন হতে পারে, তার একটা ইঙ্গিত দিয়ে রাখলেন পিএসজির মালিক নাসের আল-খেলাইফি। ফরাসি এক টক শোতে পিএসজিতে মেসির আসার সম্ভাবনা নিয়ে জিজ্ঞাসা করা হয়েছিল তাঁকে। ‘মেসি বার্সেলোনার খেলোয়াড়। এটা নিয়ে কথা বলতে পারি না’—খেলাইফির উত্তর।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন