প্রতিপক্ষকে গোলে ভাসিয়ে শিরোপা–উৎসব ইন্টারের

ম্যাচ শুরুর আগে এবারের সিরি ‘আ’র শিরোপাজয়ী ইন্টার মিলানের খেলোয়াড়দের গার্ড অব অনার দিয়েছেন সাম্পদোরিয়ার খেলোয়াড়েরা।ছবি: টুইটার

শুধু হোঁচট নয়, শেষ চারটি ম্যাচে মহাহোঁচট খেতে হবে ইন্টার মিলানকে। সিরি ‘আ’র ৩৩ রাউন্ড শেষে এমন একটি প্রায় অবাস্তব আশা নিয়ে ইন্টারের পেছন পেছন হাঁটছিল আতালান্তা। কিন্তু ৩৪ রাউন্ডে এসে আতালান্তাই হোঁচট খেয়ে বসেছে। গত রোববার সাসসুয়োলোর মাঠে ১–১ গোলে ড্র করেছে দলটি। আতালান্তার ওই ড্রয়ে ১১ বছরের অপেক্ষার অবসান হয়েছে ইন্টারের। ২০০৯–১০ মৌসুমের পর এবারই যে প্রথম সিরি ‘আ’র শিরোপা জয় নিশ্চিত হয়ে গেছে সান সিরোর দলটির।

আতালান্তার ড্রতে ৩৪ রাউন্ড শেষে দলটির সঙ্গে শীর্ষে থাকা সিটির পয়েন্ট ব্যবধান দাঁড়িয়েছিল ১৩–তে। যার মানে একটাই—শেষ চারটি ম্যাচে ইন্টার মিলান যদি হারে আর আতালান্তা সব কটি জিতেও, তাহলে ১ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপা জিতবে ইন্টার। হিসাবটা এমন হয়ে যাওয়ায় এখন সিরি ‘আ’র প্রতিটি ম্যাচই ইন্টারের জন্য শুধুই আনুষ্ঠানিকতা। এর মাঝেও সাম্পদোরিয়ার বিপক্ষে আজকের ম্যাচটির বিশেষ একটা মাহাত্ম্য ছিল ইন্টারের কাছে।

সাম্পদোরিয়ার বিপক্ষে ইন্টার মিলানের খেলোয়াড়দের গোল উদ্‌যাপন।
ছবি: রয়টার্স

শিরোপা জয় নিশ্চিত হওয়ার পর প্রথম ম্যাচ। সিরি ‘আ’র রীতি অনুযায়ী এ ম্যাচে ইন্টারকে গার্ড অব অনার দেওয়ার কথা সাম্পদোরিয়ার। প্রতিপক্ষের কাছ থেকে এমন গার্ড অব অনার পাওয়ার রোমাঞ্চটাই আলাদা। সেই আনন্দ নিয়ে খেলতে নেমে ইন্টার ম্যাচটিকে আর শুধুই আনুষ্ঠানিকতায় রাখেনি। সাম্পদোরিয়াকে যে গোলবন্যায় ভাসিয়েছে আন্তোনিও কন্তের দল! নিজেদের মাঠে ৫–১ গোলে জিতেছে ইন্টার।

ইন্টার মিলানের শিরোপা জয় নিশ্চিত হয়েছে আগেই। সাম্পদোরিয়ার বিপক্ষে বড় জয়ে সেটা উদ্‌যাপন করেছে সান সিরোর দলটি।
ছবি: রয়টার্স

সাম্পদোরিয়ার দুর্ভাগ্য যে ম্যাচটি খেলতে নেমে ইন্টারের খেলোয়াড়দের হয়তো মনে পড়ে গেছে মাঠেও শিরোপা জয়ের উদ্‌যাপনটা করা উচিত। সেটা করার জন্য প্রতিপক্ষকে গোলে ভাসানোর চেয়ে বড় বিষয় আর কী হতে পারে! ইন্টারের সেই শিরোপা উদ্‌যাপনের শুরু ম্যাচের ৪ মিনিট থেকে। রবার্তো গাগলিয়ারদিনির গোলে এগিয়ে যায় ইন্টার। ২৬ মিনিটে ব্যবধান বাড়ান আলেক্সিস সানচেজ। ৩৫ মিনিটে সাম্পদোরিয়া একটি গোল ফেরত দেওয়ার পরের মিনিটেই সানচেজ তাঁর দ্বিতীয় গোলটি করে ব্যবধান ৩–১ করেন।

৬১ মিনিটে আন্দ্রেয়া পিনামন্তি ও ৭০ মিনিটে পেনাল্টি থেকে লওতারো মার্তিনেজের গোল করে ইন্টারের বড় জয় নিশ্চিত করেন। শিরোপা জয়ের উৎসবটা আজ ইন্টারের বেশ ভালোই হয়েছে বলতে হবে!