ম্যাচশেষে সতীর্থ মার্কো ভেরাত্তির সঙ্গে নেইমার।
ম্যাচশেষে সতীর্থ মার্কো ভেরাত্তির সঙ্গে নেইমার। ছবি: এএফপি

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল ফিরতি লিগে কাল রাতের দৃশ্য। রেফারির শেষ বাঁশি বাজতেই সতীর্থ লিয়ান্দ্রো পারেদেসকে জড়িয়ে সেমিফাইনালে ওঠার উদ্‌যাপন শুরু করেন নেইমার। পিএসজি তারকা যখন এই উদ্‌যাপন করছিলেন, তাঁর সামনেই ছিলেন বায়ার্ন মিউনিখের মিডফিল্ডার ইয়োশুয়া কিমিখ। পানসে মুখে মাঠ ছাড়ছিলেন তিনি। নেইমারদের উদ্‌যাপন হচ্ছিল ঠিক তাঁর সামনেই। ব্যাপারটি অনেকের কাছেই দৃষ্টিকটু লেগেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন কথাও উঠেছে, কিমিখের পিত্তি জ্বালিয়ে দিতেই তাঁকে দেখিয়ে দেখিয়ে ওভাবে জয় উদ্‌যাপন করছিলেন নেইমার। কিন্তু আসলেই কি তাই?

ম্যাচ শেষে নেইমার জানালেন, না, কিমিখের সামনে জয় উদ্‌যাপন মোটেও উদ্দেশ্যপ্রণোদিত ছিল না। অবশ্য এই প্রশ্ন ওঠার কারণও আছে। কাল ফিরতি লেগটি অনুষ্ঠিত হয়েছে পিএসজির মাঠ পার্ক দে প্রিন্সেসে। বায়ার্নের মাঠে প্রথম লেগ ৩-২ গোলে জিতেছিল পিএসজি। ফরাসি ক্লাবটির মাঠে ফিরতি লেগের আগে কিমিখ ও টমাস মুলার দম্ভ করে বলেছিলেন, পিএসজির মাঠে জিতেই সেমিতে পা রাখবেন তারা।

বিজ্ঞাপন

হ্যাঁ, ১-০ গোলের জয় পেলেও দুই লেগ মিলিয়ে ‘অ্যাওয়ে গোল’সংখ্যায় পিছিয়ে থাকায় সেমিতে উঠতে পারেনি জার্মান ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। বায়ার্নের মাঠে তিন গোল করেছে পিএসজি।

default-image

টিএনটি স্পোর্টস ব্রাজিলকে নেইমার সেই উদ্‌যাপন নিয়ে বলেন, ‘না, আমি তাকে খোঁচানোর চেষ্টা করিনি। আমি লিওর সঙ্গে জয় উদ্‌যাপন করছিলাম, এতটুকুই। সে সামনে পড়ে গিয়েছিল। আসলে ভাগ্য বোধ হয় একেই বলে। নইলে যে বলেছে, তাদের দলটা শ্রেয়তর বলেই সেমিফাইনাল মোটামুটি নিশ্চিত হয়ে গেছে, জয় উদ্‌যাপনের সময় সে আমার সামনে পড়বে কেন!’

কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগে বায়ার্নকে খেলার প্রচুর জায়গা দিয়েছে পিএসজি। কিন্তু শেষ হাসিটা হেসেছে ফরাসি ক্লাবই। এর রহস্য ব্যাখ্যা করতে গিয়ে মজা করলেন নেইমার, ‘হ্যাঁ, বল দখলে রাখা অনেকটাই এমন, আপনি কোনো নারীর সঙ্গে সারা রাত প্রেম করার চেষ্টা করলেন কিন্তু একজন লোক এসে পাঁচ মিনিটের মধ্যে তার হৃদয় জিতে তাকে নিয়ে চলে গেল।’

চ্যাম্পিয়নস লিগ গত মৌসুমের ফাইনালে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল বায়ার্ন। কিন্তু এবার মরিসিও পচেত্তিনোর অধীনে মধুর প্রতিশোধ নিতে পারল তারা। আলিয়াঞ্জ অ্যারেনায় প্রথম লেগে পিএসজির হয়ে গোল করেছিলেন কিলিয়ান এমবাপ্পে ও মার্কিনিওস।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন