বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এর আগে সর্বশেষ দুই ম্যাচে ২-০ গোলে হারলেও খেলার মধ্যে প্রাণ ছিল। বেশ কয়েকবার গোলমুখ খোলার মতো আবহ তৈরি করেছিল। কিন্তু আজ রক্ষণ সামলানো নিয়েই ব্যস্ত থাকতে হয়েছে। গোলরক্ষক শহিদুল আলম ভালো কয়েকটি সেভ না দিলে ব্যবধানটা হতে পারত আরও বড়। তবু এই ম্যাচকেই মনে রাখবেন রাহবার ওয়াহেদ খান। বাংলাদেশের জার্সিতে আজ অভিষেক হয়ে গেল কানাডাপ্রবাসী এই মিডফিল্ডারের। ম্যাচের ৮৪ মিনিটে বদলি নেমেছেন রাহবার।

খাতা–কলমে বাংলাদেশের কৌশল ছিল ৩-৪-৩ ফরমেশন। ৩ সেন্টারব্যাকে তপু বর্মণ ও তারিক কাজীর সঙ্গে ৫ বছর পর জাতীয় দলে ফেরা রেজাউল করিম। দুই উইং ব্যাকে বিশ্বনাথ ঘোষ ও ইয়াসিন আরাফাত। খাতা–কলমে কৌশল যা–ই হোক, আদতে এই পাঁচজন মিলেই সামলেছে রক্ষণভাগ। শুরুর ৩০ মিনিট নিচ থেকে আক্রমণে ওঠার চেষ্টা ছিল। মাঝমাঠে নিজেদের মধ্যে পাস খেলেছে। কিন্তু গোল খাওয়ার পর ম্যাচ থেকে হারিয়ে যায় জেমি ডের শিষ্যরা।

default-image

৩৩ মিনিটে প্রতি আক্রমণে গোল খায় বাংলাদেশ। ফিলিস্তিন গোলরক্ষকের হাত হয়ে বলে মাত্র তিন স্পর্শে গোলটি করে ফিলিস্তিন। গোলরক্ষক তৌফিক আবু হামদাদ লেফটব্যাককে বল দিলে তিনি নিয়ন্ত্রণে নিয়ে লম্বা এরিয়াল পাস বাড়ান। ফিলিস্তিন ফরোয়ার্ড লায়েথ খারুবের সঙ্গে বলের দখল লড়াইয়ে বাতাসে বলের লাইন মিস করেন সেন্টারব্যাক তপু বর্মণ। পোস্ট ছেড়ে বের হয়ে আসা শহিদুল আলমের মাথার ওপর দিয়ে জালে জড়িয়ে দেন খারুব।

এর পরে বিরতি যাওয়ার আগে বাংলাদেশ গোলরক্ষক শহিদুলকে পরীক্ষা দিতে হয়েছে তিনবার। ৩৯ মিনিটে মুসা ফারায়ির ক্রস থেকে বক্সের মধ্যে লাফিয়ে উঠে হেড করেন মাহমুদ। ফিস্ট করে কর্নারের বিনিময়ে রক্ষা করেন শহিদুল। ৩ মিনিট পড়েই ফাদি জেইদানের জটলা থেকে নেওয়া শটে শহিদুলের সেভ। বিরতিতে যাওয়ার আগে আরও ফ্রি কিক থেকে আরও একবার।

বিরতিতে যাওয়ার আগে যেখানে শেষ করেছিল ফিলিস্তিন, দ্বিতীয়ার্ধে সেখান থেকেই শুরু করে তারা। ততক্ষণে প্রতিপক্ষ বুঝে গিয়েছে বাতাসের বলে বাংলাদেশের রক্ষণভাগ দুর্বলতা। ৪৬ মিনিটে হেডে ২-০ করেন ইয়াসির হামদ। বাঁ প্রান্ত থেকে মাহমুদের ক্রসে বক্সের মধ্যে থেকে লাফিয়ে উঠে হেডে গোলটি করেন তিনি।

গোল দিয়ে আরও মরিয়া হয়ে ওঠে ফিলিস্তিন। বাংলাদেশ মনোযোগ দেয় আর গোল না খাওয়ার দিকে। শেষ পর্যন্ত ২-০ গোলের হার দিয়েই তিন জাতি টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে খেলবেন জামাল ভূঁইয়ারা।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন