আগামী ডিসেম্বরে নতুন ঘরোয়া মৌসুম শুরু করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে আছে জটিলতা। গত মাসে পেশাদার লিগ কমিটি ঘোষণা দিয়েছিল শেষ বাতিল হয়ে যাওয়া মৌসুমে ক্লাবের সঙ্গে খেলোয়াড়দের যে চুক্তি ছিল, নতুন মৌসুমে সেটির ২৫ শতাংশ পাবেন খেলোয়াড়েরা। যা নিয়ে হতাশ ফুটবলাররা। তাই আজ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে বাফুফে ভবনে সাক্ষাৎ করতে এসেছিলেন তাঁরা। শেষ পর্যন্ত বাফুফে সভাপতির আশ্বাসে সন্তুষ্ট হয়েই বাফুফের ভবন থেকে বের হতে দেখা গিয়েছে ফুটবলারদের।

default-image

শুধু পারিশ্রমিক বাড়ানো নয়, মোট ছয়টি প্রস্তাবনা নিয়ে বাফুফে ভবনে আসেন প্রায় ৪০ জন ফুটবলার। তাঁদের মধ্যে জাতীয় দলের নিয়মিত খেলোয়াড় আশরাফুল রানা, সোহেল রানা, মাহবুবুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম, রায়হান হাসানসহ আরও কয়েকজন ছিলেন। লিখিত প্রস্তাবনায় উল্লেখযোগ্য দুইটি বিষয় ছিল এমন, বিদায়ী মৌসুমের বকেয়া পাওনা শতভাগ পরিশোধ করতে হবে ও নতুন মৌসুমে আগের চুক্তি অনুযায়ী ৬০ ভাগ পারিশ্রমিক দিতে হবে। খেলোয়াড়দের পাওনা পরিশোধ করা না হলে নতুন মৌসুমের দলবদল দেওয়ার প্রস্তাবও করেন ফুটবলাররা। কিন্তু নতুন মৌসুম দলবদল না হওয়ার বিষয়টি আগেই জানিয়ে দিয়েছে বাফুফে।

বিজ্ঞাপন

বাফুফে সভাপতি নতুন মৌসুমে ৪০ ভাগ পারিশ্রমিক ও আগের মৌসুমের বাকি থাকা বকেয়ার ৪৫ ভাগ পরিশোধের আশ্বাস দিয়েছেন খেলোয়াড়দের। অর্থাৎ আগের মৌসুমের চুক্তি অনুযায়ী নতুন মৌসুমে খেলোয়াড়েরা ৪০ ভাগ পারিশ্রমিক পাবেন। আর বকেয়া পারিশ্রমিকের বিষয়টি হলো, বাতিল হয়ে যাওয়া মৌসুমের বাকি থাকা পারিশ্রমিকের ৪৫ ভাগ মৌসুম শুরুর আগেই পরিশোধ করতে হবে ক্লাবগুলোকে। বাকি অর্থ মৌসুমের বাকি সময়ে দেওয়া হবে ধাপে ধাপে।

সভা শেষে জাতীয় দলের নিয়মিত গোলরক্ষক আশরাফুল ইসলাম বলেন, ‘সভাপতি আমাদের আশ্বস্ত করেছেন আগের মৌসুমের চুক্তি অনুযায়ী নতুন মৌসুমে ৪০ ভাগ পারিশ্রমিক দেওয়া হবে। আগের মৌসুমের যে টাকা বাকি আছে, তার ৪৫ শতাংশ নতুন মৌসুম শুরুর আগে দেওয়ার কথা। সালাউদ্দিন ভাইয়ের কথায় আমরা আশ্বস্ত হয়েছি। সভাপতি হিসেবে তাঁর কথাকে আমরা সম্মান জানায়। আমরা এতে সন্তুষ্ট।’

default-image

তবে পারিশ্রমিকের ব্যাপারে বাফুফে সভাপতির কথাই শেষ নয়। পেশাদার লিগ কমিটির সভায় তা অনুমোদন হতে হবে। লিগ কমিটির আগামী সভায় বিষয়টি আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা হবে বলে জানান বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম, ‘ নতুন মৌসুমে খেলোয়াড়দের পারিশ্রমিক যেন ৪০ শতাংশ করা হয়, বিষয়টা নিশ্চিত করতে আগামী পেশাদার লিগ কমিটির সভায় তোলা হবে।'

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন