গতকাল ফ্রেঞ্চ প্লেয়ার্স ইউনিয়ন (ইউএনএফপি) ২০২১–২২ মৌসুমে লিগ আঁর সেরার পুরস্কারে মনোনয়নপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে। লিগে চার গোল করা ও ১৩ গোল করানো মেসির জায়গা হয়নি, হয়নি ১১ গোল করা নেইমারেরও।

সেরার তালিকায় থাকা নিশ্চিত ছিল কিলিয়ান এমবাপ্পের। ৩২ ম্যাচে ২৪ গোল আর ১৬টি গোলে সহায়তা করা এমবাপ্পেই তো পিএসজিকে লিগ জিতিয়েছেন। এমবাপ্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মোনাকো স্ট্রাইকার উইসাম বেন ইয়েদের, মার্শেই মিডফিল্ডার দিমিত্রি পায়েত, লিওঁ মিডফিল্ডার লুকাস পাকেতা ও রেনেঁ ফরোয়ার্ড মার্টিন টেরিয়েরের।

লিগের সেরা কোচের মনোনয়ন পেয়েছেন নিসের ক্রিস্তোফ গালতিয়ের। গতবার পিএসজিকে টপকে লিলকে চ্যাম্পিয়ন করা এই কোচ এবার তিন ম্যাচ বাকি থাকা অবস্থায় লিগ টেবিলে পাঁচে আছেন। গতবার নয়ে থাকা এক দলের জন্য এটাও যে কম নয়, সেটা মনোনয়নপ্রাপ্তি বলে দিচ্ছে। এ ছাড়া মার্শেইকে দুইয়ে রাখা আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলিও, রেনেঁর (তৃতীয়) ব্রুনো জেনেসিও, স্ত্রাসবুর্গের (ষষ্ঠ) জুলিয়ান স্তেফান এবং নঁতের (নবম) আতোয়ানঁ কমবায়ারে।

মেসি পিএসজিতে যোগ দিয়ে এখনো সেভাবে দাগ কাটতে না পারলেও জিয়ানলুইজি দোন্নারুম্মা ঠিকই খেলোয়াড়দের চোখে সেরা পাঁচ গোলকিপারের একজন হয়েছেন। লিগে দ্বিতীয় সর্বনিম্ন গোল হজম করেছে পিএসজি। সবচেয়ে কম গোল হজম করা নিসের আর্জেন্টাইন ওয়াল্টার বেনিতেজও পেয়েছেন মনোনয়ন। নঁতের আলবান লাফোঁ, মার্শেইয়ের পাও লোপেজ ও স্ত্রাসবুর্গের মাৎস সেলস পূর্ণ করেছেন পাঁচজনের তালিকা।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন