বাংলাদেশ ফুটবল দল।
বাংলাদেশ ফুটবল দল।ফাইল ছবি

টানা ১৮ মাস আন্তর্জাতিক ফুটবল থেকে বাইরে থাকায় ফিফার র‌্যাঙ্কিং থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশ নারী ফুটবল দল। গত বছরের ডিসেম্বরে প্রকাশিত ওই র‌্যাঙ্কিংয়ের পর তাই ফিফার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেখা যায়নি বাংলাদেশকে। তবে বাংলাদেশের জন্য খুশির খবর, আবার ফিফার র‌্যাঙ্কিংয়ে ঢুকেছেন সাবিনা খাতুনরা। ফিফার আজ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৩৭-এ।

বাংলাদেশ এই সময়ের মধ্যেও কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। তাহলে কোন ভিত্তিতে আবার র‌্যাঙ্কিংয়ের তালিকায় বাংলাদেশ? বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা নিজেদের র‌্যাঙ্কিং তালিকার নিয়ম বদল করার কারণেই মূলত নতুন করে তালিকায় দেখা যাচ্ছে বাংলাদেশকে। নতুন নিয়ম অনুসারে ১৮ মাসের পরিবর্তে যেসব দেশ ৪৮ মাস পর্যন্ত আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলেনি, তাদের বাদ দেওয়া হয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের তালিকায়।

বিজ্ঞাপন
default-image

সাবিনারা সর্বশেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছিল ২০১৯ সালের মার্চে, নেপালে অনুষ্ঠিত সাফ ফুটবলে। নেপালের বিরাটনগরে সেমিফাইনালে সেবার ০-৪ গোলে ভারতের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেন সাবিনা–কৃষ্ণারা। এরপর গত বছর ফিফা উইন্ডোতে মালদ্বীপ ও আরব আমিরাতের সঙ্গে ম্যাচ খেলার পরিকল্পনা করেছিল বাংলাদেশ। কিন্তু করোনার কারণে ওই ম্যাচগুলো আর খেলা হয়ে ওঠেনি বাংলাদেশের মেয়েদের।

আগামী সেপ্টেম্বর-অক্টোবরে অবশ্য ফিফা উইন্ডোতে নেপালে একটি তিন জাতি টুর্নামেন্টে খেলতে চায় বাংলাদেশ। গত মাসে নেপালে ছেলেদের তিন জাতি টুর্নামেন্ট দেখতে গিয়ে এ ব্যাপারে চূড়ান্ত আলোচনাও সেরে এসেছেন বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার। মূলত চলতি মাসেই এই টুর্নামেন্ট কাঠমান্ডুতে আয়োজন করতে চেয়েছিল অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)। বাংলাদেশের এত দিন যেহেতু কোনো ফিফা র‌্যাঙ্কিং ছিল না, তাই এই টুর্নামেন্টে খেলার মাধ্যমে ফিফার তালিকায় ঢুকতে চেয়েছিল বাংলাদেশ। অবশ্য তার আর দরকার হলো না, এর আগেই বাংলাদেশ আবার ঢুকল ফিফা র‌্যাঙ্কিংয়ে।

default-image

নতুন করে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ অন্তর্ভুক্ত হওয়ায় স্বস্তির সুর জাতীয় নারী দলের কোচ গোলাম রব্বানীর, ‘এটা আমাদের জন্য খুবই আনন্দের একটা সংবাদ। আমাদের মেয়েরা যেকোনো সময় আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য প্রস্তুত। নিয়মিত তারা অনুশীলন করছে। মেয়েদের লিগেও অংশ নিচ্ছে অনেকে। পরিস্থিতি স্বাভাবিক হলে নেপালে গিয়ে টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ।’

সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৪তম। তবে এখন যে র‌্যাঙ্কিং দেখানো হচ্ছে, সেখানে অন্য দেশগুলোর পাশে অবনমন বা উন্নতির চিহ্ন থাকলেও বাংলাদেশের নামের পাশে ফাঁকা জায়গা রয়েছে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে ভারত। প্রতিবেশী এই দেশের র‌্যাঙ্কিং ৫৭। নেপালের অবস্থান ১০১তম, শ্রীলঙ্কা ১৪৩তম, মালদ্বীপ ১৪৪তম। তালিকায় থাকা ১৬৭টি দেশের মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র, দুইয়ে জার্মানি, তিনে হল্যান্ড ও চারে ফ্রান্স। মেয়েদের ফুটবলে ব্রাজিল ৭ ও আর্জেন্টিনা ৩৫তম স্থানে রয়েছে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন