সর্বশেষ ২০১৮ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।
সর্বশেষ ২০১৮ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথম আলো ফাইল ছবি

আগেই জানা গিয়েছিল নভেম্বরে নির্ধারিত ফিফা ‘উইন্ডো’তে দুইটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। পূর্ব নির্ধারিত সে সূচি অনুযায়ী ম্যাচ দুইটি অনুষ্ঠিত হওয়ার কথা ১১ থেকে ১৯ নভেম্বর মধ্যে। কিন্তু কোন তারিখে ম্যাচ দুইটি হবে, সেটি চূড়ান্ত ছিল না। সেই দিনক্ষণও ঠিক হয়ে গেল। লিখিত না হলেও দুই পক্ষের আলোচনায় ঠিক হয়েছে আগামী ১৩ ও ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও নেপালের দুই ম্যাচ।

ম্যাচের দিনক্ষণ ঠিক করার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম। ম্যাচ দুটি কোথায় হবে সেটিও জানিয়ে দিয়েছেন সাধারণ সম্পাদক। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই ফিরছে ফুটবল। সর্বশেষ মার্চের মাঝপথে পেশাদার লিগের খেলা থামার পর আর কোনো ম্যাচ দেখেনি বঙ্গবন্ধু স্টেডিয়াম।

বিজ্ঞাপন
নেপালের সঙ্গে বাংলাদেশ দুইটি ম্যাচ খেলবে ১৩ ও ১৭ নভেম্বর।

বাংলাদেশ ও নেপাল শেষ মুখোমুখি হয়েছিল ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে। সেই ম্যাচে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। প্রায় দুই বছর বাদে সেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই আবার নেপালের মুখোমুখি হবেন জামাল ভূঁইয়ারা। নেপালের বিপক্ষে ম্যাচ সম্পর্কে বাফুফে সাধারণ সম্পাদক বলেন, ‘মৌখিকভাবে চূড়ান্ত হয়েছে নেপালের সঙ্গে বাংলাদেশ দুইটি ম্যাচ খেলবে ১৩ ও ১৭ নভেম্বর। ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।’

বিজ্ঞাপন

নেপালের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ প্রস্তুতি শুরু করবে ২৩ অক্টোবর। অনুশীলন ভেন্যু এখনো চূড়ান্ত নয়। তবে ঢাকাতেই আবাসিক ক্যাম্প হওয়ার সম্ভাবনা বেশি। বাংলাদেশ শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল এই বছরের জানুয়ারিতে বঙ্গবন্ধু গোল্ডকাপে বুরুন্ডির বিপক্ষে। মাঝে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ের ম্যাচ থাকলেও করোনার কারণে তা স্থগিত হয়ে যায়। বাছাইয়ের জন্য আগস্টে যে ৩৬ জনকে ডেকেছিলেন কোচ জেমি, তাঁদেরই এবার ক্যাম্পে ডাকা হবে বলে জানিয়েছেন কোচ।

মন্তব্য পড়ুন 0