সুখবর পেল বাংলাদেশ।
সুখবর পেল বাংলাদেশ।ফাইল ছবি: প্রথম আলো

নেপালের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ জয়ের প্রভাব তাহলে পড়ল বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে!

১৩ ও ১৭ নভেম্বর মুজিব বর্ষ প্রীতি সিরিজে দুই ম্যাচের প্রথমটিতে নেপালকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ, পরের ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র। দুই ম্যাচের সিরিজ তাতে ১-০ ব্যবধানে জেতে বাংলাদেশ। ফিফার সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

গত মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৮৭, আজ প্রকাশিত সবশেষ ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ১৮৪তম স্থানে। জেমি ডের দলের র‍্যাঙ্কিং পয়েন্ট বেড়েছে ৬টি, গত মাসে পয়েন্ট ছিল ৯১৪।

বিজ্ঞাপন

বাংলাদেশ জাতীয় দলের বাইরে আন্তর্জাতিক ফুটবলে যে দুটি দল নিয়ে বাংলাদেশের মানুষের সবচেয়ে বেশি মাতামাতি, এর মধ্যে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে আর্জেন্টিনারও। ২০২২ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বে এবার শুরুটা বেশ ভালো হয়েছে লিওনেল মেসির দলের। ৪ ম্যাচের ৩টিতে জিতেছে, অন্যটি হয়েছে ড্র। দক্ষিণ আমেরিকান অঞ্চলের পয়েন্ট তালিকায় ব্রাজিলের পরেই দ্বিতীয় অবস্থানে আছে আর্জেন্টিনা।

ভালো ফলের পুরস্কার র‍্যাঙ্কিংয়েও পেয়েছেন মেসিরা। গত মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়েও এক ধাপ এগিয়েছিল আর্জেন্টিনা, সেবার ৯ নম্বর থেকে উঠে এসেছিল ৮ নম্বরে। আজ প্রকাশিত র‍্যাঙ্কিংয়েও আরেক ধাপ এগিয়েছে আর্জেন্টিনা। মেসিরা এখন র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে। র‍্যাঙ্কিং পয়েন্টও বেড়েছে ৬টি, বর্তমানে আর্জেন্টিনার র‍্যাঙ্কিং পয়েন্ট ১৬৪২।
ব্রাজিলের জন্য অবশ্য এবারের র‍্যাঙ্কিংও হতাশার খবর নিয়ে আসছে। বিশ্বকাপ বাছাইয়ে এবার চার ম্যাচের সব কটিতেই জিতেছে ব্রাজিল, কিন্তু সেটির ছাপ র‍্যাঙ্কিংয়ে এখনো সেভাবে পড়ছে না। গত মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে ছিল ব্রাজিল, এবারও আছে সেই ৩ নম্বরেই। তবে র‍্যাঙ্কিং পয়েন্ট বেড়েছে। আগের র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট ছিল ১৭২৫, আজ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে ব্রাজিলের পয়েন্ট বেড়েছে ১৮টি।

শুধু ব্রাজিলই নয়, র‍্যাঙ্কিংয়ের সেরা ছয়েই কোনো অদলবদল নেই। বেলজিয়াম শীর্ষে আছে, ফ্রান্স ২ নম্বরে। ব্রাজিলের পর ৪ নম্বরে আছে ইংল্যান্ড, পাঁচে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল আর ৬ নম্বরে স্পেন। আর্জেন্টিনাকে ৭ নম্বরে জায়গা করে দিতে আটে নেমে গেছে উরুগুয়ে। এর পরের দুই ধাপেও বদল এসেছে। দুই ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠে এসেছে মেক্সিকো। দুই ধাপ এগিয়েছে ইতালিও, রবার্তো মানচিনির অধীনে দারুণ খেলতে থাকা ইতালি উঠে এসেছে ১০ নম্বরে।

default-image

কয়েক দিন আগে উয়েফা নেশনস লিগে স্পেনের কাছে ৬-০ গোলে হেরে যাওয়া জার্মানি আছে ১৩ নম্বরে। আর হল্যান্ডের অবস্থান ১৪তম।

এশিয়ায় সবার ওপরে আছে জাপান। র‍্যাঙ্কিংয়ে এবার তাদের উন্নতি হয়নি বটে, তবে এখনো তাদের র‍্যাঙ্কিংয়ে ২৭ নম্বর অবস্থানকে টপকে যেতে পারেনি এশিয়ার কোনো দেশ। ২৯ নম্বরে আছে ইরান, দক্ষিণ কোরিয়া ৩৮ নম্বরে। অস্ট্রেলিয়া এক ধাপ এগিয়ে উঠে এসেছে ৪১ নম্বরে। ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দল ও বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের গ্রুপসঙ্গী কাতার দুই ধাপ পিছিয়ে আছে ৫৯তম অবস্থানে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত চার ধাপ এগিয়েছে, তাদের বর্তমান অবস্থান ১০৪তম। এরপরের অবস্থান আফগানিস্তানের ১৫০। মালদ্বীপ আছে ১৫৫তম স্থানে। বাংলাদেশ যাদের সঙ্গে সিরিজ খেলেছে, সেই নেপাল আছে ১৭১তম স্থানে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের নিচে আছে ৩টি দেশ—ভুটান ১৮৯, পাকিস্তান ২০০ ও শ্রীলঙ্কা ২০৬তম।

বিজ্ঞাপন
মন্তব্য করুন