নেপাল ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছে বাংলাদেশ দল।
নেপাল ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছে বাংলাদেশ দল।ফাইল ছবি: প্রথম আলো

বঙ্গবন্ধু স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ২৪-২৫ হাজার। কিন্তু করোনকালে দর্শকে ভরপুর স্টেডিয়াম চায় না ফিফা। তাই নেপালের বিপক্ষে বাংলাদেশের আসন্ন প্রীতি ম্যাচ দুটিতে স্টেডিয়াম দর্শক উপস্থিতি সীমিত করা হচ্ছে। ম্যাচ দুটি ফিফা অনুমোদিত হওয়ায় মানতে হচ্ছে ফিফার নির্দেশনা। ফিফা জানিয়েছে সামাজিক দূরত্ব মেনে দর্শক মাঠে ঢোকানো যাবে। সে হিসাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ১৩ ও ১৭ নভেম্বরের ম্যাচ দুটিতে মাত্র এক-তৃতীয়াংশ দর্শক গ্যালারিতে বসার সুযোগ দেবে।

প্রতি ম্যাচে ৮ হাজার টিকিট ছাড়া হবে। ম্যাচের দুই দিন আগে টিকিট কেনা যাবে। মতিঝিল বাফুফে ভবন ও বঙ্গবন্ধু স্টেডিয়ামে গেলেই মিলবে টিকিট। এ ছাড়া মতিঝিল, খিলগাঁও, বাসাবো এবং পুরান ঢাকার সব এলাকায় ক্যারাভানে করে টিকিট বিক্রি করা হবে। প্রথম ম্যাচের আগে ১১ নভেম্বর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বাফুফে ভবন ও অন্য স্থানে আগে এলে আগে পাবেন ভিত্তিতে দর্শকেরা টিকিট কিনতে পারবেন। দ্বিতীয় ম্যাচের আগে ১৫ নভেম্বর একইভাবে টিকিট বিক্রি হবে।

বিজ্ঞাপন
default-image

বাফুফে জানিয়েছে, ৮ হাজারের মধ্যে ভিআইপি টিকিট ৬০০টি। এর ৫০ ভাগ সৌজন্য টিকিট হিসেবে বিতরণ করা হবে। বাকি ৫০ ভাগ, অর্থাৎ ৩০০ টিকিট থাকবে সাধারণ মানুষের জন্য। দাম ৫০০ টাকা। সাধারণ গ্যালারির টিকিট থাকবে ৭৪০০টি, এ টিকিটের মূল্য ১০০ টাকা। করোনা সতর্কতায় একটা অঞ্চল দিয়ে বেশি দর্শক ঢোকানো হবে না মাঠে। বঙ্গবন্ধু স্টেডিয়ামের ৫, ১৩, ১৪, ১৬, ১৮ ও ১৯ নম্বর গেট খোলা থাকবে। ম্যাচ দুটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। বিকেল পাঁচটায় শুরু এ ম্যাচ দেখানোর ব্যাপারে আরেকটি চ্যানেলের সঙ্গে কথা চলছে।

default-image

আজ বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলনে জাতীয় দল কমিটির চেয়ারম্যান, বাফুফের সহসভাপতি ও সাংসদ কাজী নাবিল আহমেদ বলেন, ‘ফিফা-এএফসির নীতিমালা এবং সরকারের বিধি মেনে আমরা ম্যাচ দুটি আয়োজন করছি। সবাইকে স্বাগত জানাচ্ছি ম্যাচ দুটি দেখাতে। বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে তা বিবেচনায় রেখে আমরা সব প্রস্তুতি নিচ্ছি।’ তিনি বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে, মাঠে আবার খেলা ফিরিয়ে আনা। এর মাধ্যমে আমাদের খেলোয়াড়েরা অনুপ্রেরণা পাবে। ক্লাবগুলো আবার জাগ্রত হবে। আমরা বিধি মেনে ম্যাচ খেলতে পারছি কি না, সেটার একটা পরীক্ষাও হয়ে যাবে।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0