বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অবশ্য ডেম্বেলের জায়গা থেকেও পরিস্থিতিটা দেখতে হবে। অমিত প্রতিভার প্রতিশ্রুতি দেখিয়ে ২০১৬ সালে বার্সেলোনায় এলেও চোটের কারণে দলে কখনো নিয়মিত হতে পারেননি। হ্যামস্ট্রিংয়ের চোটে শুধু ২০১৯-২০ মৌসুমেই মাঠের বাইরে ছিলেন একটানা ১৯১ দিন।

এ মৌসুমেও হাঁটুর চোটে একটানা ১৩৪ দিন মাঠের বাইরে থাকতে হয়। আর ২০১৭-১৮ মৌসুমে ছিলেন ১০৬ দিন। এর বাইরেও এসব মৌসুম ও অন্যান্য মৌসুম মিলিয়ে বার্সায় কখনো একটানা ৬৬ দিন, ৪২ দিন কিংবা ৩৪ দিনের জন্য মাঠের বাইরে ছিটকে পড়েছেন ডেম্বেলে। পাশাপাশি খুচরা দিনের হিসাব তো আছেই!

এর মধ্যে আবার কয়েক দিন আগে বিয়েও করেছেন ২৪ বছর বয়সী ফরোয়ার্ড। চোটপ্রবণ হওয়ায় কত দিন শীর্ষ পর্যায়ের ফুটবলে মাঠে থাকতে পারেন, তা কে জানে! এর মধ্যে বিয়েও করে ফেলায় সময় থাকতে যতটা সম্ভব আয় করে নেওয়াই তো বুদ্ধিমানের কাজ—বার্সার সমর্থকেরা এখন রসিকতা করে এমন কথা বলতেই পারেন।

সে যা–ই হোক, ডেম্বেলেকে নিয়ে নতুন খবর হলো, নতুন বছরেই চুক্তির মেয়াদ শেষে ফ্রি এজেন্ট হয়ে যাচ্ছেন তিনি। কাতালান ক্লাবটির কোচ জাভি হার্নান্দেজ নতুন প্রজেক্টের অংশ হিসেবে ডেম্বেলেকে ধরে রাখতে চান। সে ভাবনা থেকেই ফরাসি তারকাকে পাঁচ বছরের নতুন চুক্তির প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা। কিন্তু ডেম্বেলে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন।

ঋণের দায়ে ডুবতে বসা বার্সা এখন এমনিতেই খরচ কমানোর চেষ্টায় মরিয়া, তার মধ্যে মৌসুমপ্রতি দেড় কোটি ইউরোর বেশি পারিশ্রমিক পাওয়া ডেম্বেলে তাঁর চোটপ্রবণতার জন্য ‘সাদা হাতি’ হয়ে আবির্ভূত হয়েছেন বার্সার স্কোয়াডে। তাঁর ম্যাচ খেলার সংখ্যা বেতনের অঙ্কের প্রতি সুবিচার করে না।

এখন নতুন চুক্তির প্রস্তাবে ডেম্বেলের অকল্পনীয় আবদার প্রস্তাব বার্সা মানবে কেন! এমনিতেই ফেরান তোরেসকে এনে তাঁকে নিবন্ধিত করানোর ঝামেলায় আছে বার্সা। ডেম্বেলের বেতন কমিয়ে এ খাতে (তোরেস) তা কাজে লাগানোর অঙ্ক কষেছে ক্লাবটি।

বর্তমান আর্থিক পরিস্থিতিতে তোরেসকে নিজেদের খেলোয়াড় হিসেবে নিবন্ধিত করতে পারবে না বার্সা। তাই স্বাভাবিকভাবেই কাল চুক্তি নিয়ে আলোচনাটি আলোর মুখ দেখেনি। বার্সার পক্ষ থেকে ডেম্বেলের দাবি নাকচ করে দেওয়া হয়।

কাতালান ক্লাবটি রাজি হলে ক্লাবের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড় হতেন ডেম্বেলে। রোমেরো তাই জানিয়েছেন, বার্সায় আর থাকা হচ্ছে না ডেম্বেলের। ক্লাবটির সঙ্গে চুক্তি নবায়ন করবেন না তিনি।

বার্সার সঙ্গে দর-কষাকষিতে ফিলিপ কুতিনিও ও আঁতোয়ান গ্রিজমানের পারিশ্রমিকের উদাহরণ দিয়েছেন ডেম্বেলের এজেন্ট। এদিকে সাম্প্রতিক সময়ে আর্লিং হরলান্ডকে নেওয়ার চেষ্টা করছে বার্সা।

স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, ডেম্বেলেকে বার্সার ভবিষ্যৎ হিসেবে দেখছেন তাঁর এজেন্ট। এ কারণে হরল্যান্ড বার্সায় এলে সেখানে নরওয়ে তারকার চেয়ে কম বেতনে নিজের মক্কেলের মেয়াদ বাড়াতে রাজি নন তিনি।

স্প্যানিশ সংবাদকর্মী সান্তি ওভাল্লে এ নিয়ে ডেম্বেলের শিবিরের একটি মন্তব্যও প্রকাশ করেছেন টুইটারে। বার্সার প্রতি ডেম্বেলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বলা হচ্ছে, আমাদের প্রস্তাব মেনে নেওয়ার মতো টাকা নেই, ওদিকে হরলান্ডকে কেনার চেষ্টা চলছে।’

ক্যাম্প ন্যুতে ডেম্বেলের এ পরিস্থিতি দেখে সুযোগ নিয়েছে দুটি ইংলিশ ক্লাব। ইতালিয়ান সংবাদকর্মী ফ্যাব্রিজিও রোমানোর টুইট, ‘ডেম্বেলেকে ফ্রি এজেন্ট হিসেবে বড় অঙ্কের বেতনে কেনার প্রস্তাব দিয়েছে দুটি ইংলিশ ক্লাব। সে (বার্সায়) থাকতে চাইলেও বার্সা তার পারিশ্রমিকের দাবি মেনে না নিলে নতুন চুক্তিতে সই করবে না। জটিল পরিস্থিতি।’

ডেম্বেলেকে প্রস্তাব দেওয়া দুটি ইংলিশ ক্লাবের একটি নিউক্যাসল ইউনাইটেড। অন্য ক্লাবটির নাম এখনো জানা যায়নি।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন