বার্সা কোচ হিসেবে রোনাল্ড কোমানের এল ক্লাসিকো অভিষেক হবে আজ।
বার্সা কোচ হিসেবে রোনাল্ড কোমানের এল ক্লাসিকো অভিষেক হবে আজ।ছবি: রয়টার্স

রোনাল্ড কোমানকে আজ নিশ্চয়ই ‘নস্টালজিয়া’ পেয়ে বসবে।

ক্যারিয়ারে খেলেছেন পাঁচটি ক্লাবের হয়ে। এর মধ্যে বার্সেলোনায় তাঁর সুখস্মৃতি সবচেয়ে বেশি। এ ক্লাবে সমর্থকেরা তাঁকে আদর করে ডাকতেন ‘টিনটিন’। বেলজিয়ান কার্টুনিষ্ট হার্জের ‘টিনটিন’ চরিত্রের মতোই তখন শারীরিক গঠন ছিল কোমানের। অনেকে ডাকতেন ‘ফ্লোকুয়েত দে নেউ’—বার্সেলোনা শহরের চিড়িয়াখানায় তখন বিখ্যাত এক আলবিনো গরিলার নামে এ তকমা।

কোমানের কি মনে পড়ছে ইয়োহান ক্রুয়েফের অধীনে বার্সার সেই ‘ড্রিম টিম’? রিয়াল মাদ্রিদের বিপক্ষে কোপা দেল রে ফাইনাল ‘ক্লাসিকো’য় ২–০ গোলের জয় কিংবা ১৯৯৪ সালের ‘ক্লাসিকো’য় বার্সার ৫–০ গোলের জয়ে তাঁর সেই বিখ্যাত বাঁকানো ফ্রি–কিকে করা গোল?

মনে পড়তে বাধ্য। আজ যে ‘এল ক্লাসিকো’! এ এমন এক ম্যাচ, যার লগ্ন নেমে এলে স্মৃতিমেদুর হয়ে পড়েন এর সঙ্গে জড়িত খেলোয়াড় থেকে যে কেউ।

বিজ্ঞাপন
default-image

কোমানের চাপ তো এখন আরও বেশি। বার্সার কোচ তিনি, আজ এই ভূমিকায় তাঁর অভিষেক ঘটবে ক্লাসিকোয়। খেলোয়াড়ি জীবনের দ্বৈরথগুলো তাই বেশি করে মনে পড়ার কথা।

আরও একটি বিষয় তিনি সম্ভবত ভেবে রেখেছেন। সব দ্রোণাচার্যই যুদ্ধের আগে নিকটতম অতীত ঘেঁটে দেখেন। তাঁর পূর্বসূরীরা এই মর্যাদার লড়াইয়ে অভিষেকে কেমন করেছিলেন, সেই আলোকে তাঁর কীভাবে রণপরিকল্পনা সাজানো উচিত—এসব আর কি।

কিন্তু সমস্যা হলো, সর্বশেষ তিন কোচের অভিষেক দেখলে কোমানকে হতাশ হতে হবে।

কিকে সেতিয়েন, আর্নেস্তো ভালভার্দে ও লুইস এনরিকে—ক্রমানুযায়ী তাঁরা তিনজন কোমানের আগে বার্সার ডাগ আউটে কোচের আসনে বসেছেন এই ম্যাচে। তিনজনই হেরেছেন তাঁদের এল ক্লাসিকো অভিষেকে!

বার্সাকে ‘ট্রেবল’ জেতানো এনরিকের প্রথম ক্লাসিকো ২৫ অক্টোবর, ২০১৪। সে বছর মে মাসে বার্সা কোচের দায়িত্ব পান তিনি। ক্লাসিকোর আগে গুছিয়ে নিতে প্রায় ছয় মাস সময় পেয়েছিলেন বার্সার সাবেক স্ট্রাইকার। কার্লো আনচেলত্তির রিয়ালের কাছে হারতে হয়েছিল ৩–১ গোলে। সে মৌসুমে লিগে সেটা বার্সার প্রথম হার। মেসি, নেইমার, সুয়ারেজ—আক্রমণে বার্সার ইতিহাস রাঙানো ‘এমএসএন’ ত্রয়ীর প্রথম ম্যাচও ছিল সেটি।

default-image

ভালভার্দে বার্সা কোচের দায়িত্ব নেন ২০১৭ সালের মে মাসে। স্প্যানিশ এ কোচ আত্মপক্ষ সমর্থন করে বলতে পারেন, গুছিয়ে নেওয়ার সময় পাননি তিনি। প্রায় দেড় মাসের মতো সময় পেয়েছিলেন। তা-ও এসেই কী ঝড়ের মধ্যে পড়েছিলেন! ভালভার্দে বার্সায় আসতে না আসতেই নেইমার বার্সা ছেড়ে চলে যান পিএসজিতে।

বিজ্ঞাপন

মরার ওপর খাঁড়ার ঘা, কাতালান ক্লাবটির কোচ হিসেবে ভালভার্দের প্রথম দুটি ম্যাচ–ই ছিল ক্লাসিকো! দুটিতেই হেরেছিলেন ভালভার্দে। সুপার কোপা দে এসপানার প্রথম লেগে নিজেদের মাঠে রিয়ালের কাছে ৩–১ গোলে হেরেছিল ভালভার্দের বার্সা। ফিরতি লেগে হারের ব্যবধান ছিল ২–০।

কিকে সেতিয়েন অবশ্য ভালভার্দের চেয়ে বেশি সময় পেয়েছিলেন। এ বছরের ১৩ জানুয়ারি বার্সার দায়িত্ব নেন তিনি। মার্চে লা লিগায় রিয়ালের মুখোমুখি হয়ে ২–০ গোলে হেরেছিলেন বার্সার এই সাবেক কোচ। সেটি আজকের আগে সর্বশেষ ক্লাসিকো। কোমানের তাই প্রমাদ গোণারই কথা।

বার্সায় মাঠের বাইরের পরিবেশটা এখনো শান্ত হয়নি। লিওনেল মেসির সঙ্গে দ্বন্দ্বে বার্সা সভাপতি ও কোচকে বিপরীত শিবিরে দেখছেন সমর্থকেরা। এর মধ্যে কোচ হিসেবে এল ক্লাসিকো অভিষেকে হারলে কোমানকে শুলে চড়াতে পারেন অনেক সমর্থক।

মন্তব্য পড়ুন 0