বার্সার ডাগআউটে বসতে পারবেন কি কোমান

বার্সেলোনার প্রীতি ম্যাচে কোচ রোনাল্ড কোমান।
বার্সেলোনার প্রীতি ম্যাচে কোচ রোনাল্ড কোমান।ছবি: এএফপি
বিজ্ঞাপন

‘আজ (কাল) রাতে আমাদের দ্বিতীয় প্রীতি ম্যাচ। দল ভালোই উন্নতি করছে। আমাদের খেলায় ফুটবলের ভালো কিছু মুহূর্ত’—প্রায় ৭ ঘণ্টা আগে রোনাল্ড কোমানের টুইট। সঙ্গে তিনটি ছবি—একটিতে তিনি লিওনেল মেসির সঙ্গে হাত মেলাচ্ছেন, আরেকটিতে তাঁর শিষ্যদের উদ্‌যাপন এবং অন্য ছবিটিতে কোমান দাঁড়িয়ে আছেন বার্সার ডাগ আউটে, পাথরের শক্ত মুখ।

বার্সায় নতুন কোচ হয়ে এসেছেন কোমান। এখনো প্রতিযোগিতামূলক ম্যাচ পাননি। তার আগেই রীতিমতো ঝড় বয়ে গেছে তাঁর ওপর দিয়ে। সেটি লিওনেল মেসির বার্সা ছাড়া না ছাড়ার সম্ভাবনা নিয়ে। শেষ পর্যন্ত মেসি থেকে গেলেও কোমানের পাথর চাহনি সহসাই পাল্টাচ্ছে না। হ্যাঁ, লিগে মাঠে নামার আগে দুটি প্রীতি ম্যাচেই জয় পেয়েছেন এ ডাচ কোচ। তবু তাঁর মন ভালো থাকার কথা নয়। বার্সা কোচ হিসেবে প্রতিযোগিতামূলক ম্যাচে তিনি ক্লাবের ডাগ আউটে বসতে পারবেন কি না—সেটাই যে এখনো নিশ্চিত নয়! অবিশ্বাস্য হলেও এমন খবরই জানিয়েছে কাতালান রেডিও কাদেনা কোপ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২৭ সেপ্টেম্বর ভিয়ারিয়ালের মুখোমুখি হয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করবে বার্সা। জটিলতার অবসান না ঘটলে অফিশিয়াল ম্যাচে বার্সার বেঞ্চে বসতে পারবেন না কোমান, জানিয়েছে কাতালান রেডিও। এখন প্রশ্ন হলো কীসের জটিলতা?

সংবাদকর্মী হেলেনা কনদিস কাদেনা কোপকে জানিয়েছেন, ‘কোমান এই মুহূর্তে বার্সার অফিশিয়াল ম্যাচে বেঞ্চে বসতে পারবেন না। কারণ রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) বার্সা কোচ হিসেবে কোমানের কাগজপত্র এখনো চূড়ান্ত করতে পারেনি। যদিও বেশ আগেই কিকে সেতিয়েনকে সরিয়ে কোমানকে আনুষ্ঠানিকভাবে বার্সার কোচ পদে বসিয়েছেন সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। কিন্তু কাগজ-পত্রের কাজগুলো এখনো বাকি রয়েছে।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কাদেনা কোপ জানিয়েছে, কিকে সেতিয়েনকে এখনো অফিশিয়ালি কোচ পদ থেকে সরাতে পারেনি বার্সা। চুক্তির মেয়াদ ফুরোনোর আগেই ছাঁটাই হয়েছেন সেতিয়েন। স্প্যানিশ এ কোচ তাঁর চুক্তির বাকি এ সময়ের পারিশ্রমিক চান বার্সার কাছে। আর এ বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেনি দুই পক্ষ। আর এতেই উটকো ঝামেলায় পড়েছেন কোমান।

এ পর্যন্ত দুটি প্রীতি ম্যাচে অবশ্য বার্সার বেঞ্চে বসে শিষ্যদের মন্ত্রণা দিয়েছেন তিনি। রেডিওটি সংবাদকর্মী আইজ্যাক ফউতোর সঙ্গে কথা বলে আরও জানিয়েছে, সেতিয়েনের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে না পারলে কোচ হিসেবে কোমানকে নিবন্ধিত করতে পারবে না বার্সা। এমনকি নতুন কোনো খেলোয়াড়ও কিনতে পারবে না।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আর্নেস্তো ভালভের্দেকে কোচের পদ থেকে গত ডিসেম্বরে ছাঁটাই করে বার্সা। তখন তাঁকে ক্ষতিপূরণ দিয়েছিল কাতালান ক্লাবটি। কোমানকে আনার জন্যও ডাচ ফুটবল ফেডারেশনকেও ক্ষতিপূরণ দিতে হয়েছে তাদের। এখন সেতিয়েনের প্রাপ্য পারিশ্রমিকও নাকি দিতে হবে বার্সাকে। মাত্র ১০ মাসের ব্যবধানে এসব খাতে ভালোই টাকা খসছে ক্লাবটির।

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে হারের পর সেতিয়েনকে সরিয়ে দেয় বার্সা। এখন জানা যাচ্ছে, সেতিয়েনকে অফিশিয়ালি ছাঁটাই না করে স্রেফ দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে ক্লাবটি। এখন এ সমস্যা মেটাতে পারলেই কেবল কোমানকে অফিশিয়ালি কোচ বানাতে পারবে বার্সা—জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন