মেসি আবারও দুর্দান্ত।
মেসি আবারও দুর্দান্ত।ছবি: এএফপি

বার্সেলোনার ইতিহাসে নানা পাতায় চিরস্থায়ী হয়ে গেছে তাঁর নাম। কাল রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে বার্সার ৬–১ গোলের জয়ে লিওনেল মেসির নাম চিরস্থায়ী হয়ে গেল আরেকটি পাতায়। বার্সার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলার রেকর্ড এখন আর্জেন্টাইন তারকার।

রেকর্ড গড়ার রাতটা জোড়া গোলে স্মরণীয় করে রাখেন মেসি। জাভি হার্নান্দেজের সঙ্গে এতদিন জায়গাটি ভাগ করে নিয়েছিলেন মেসি। কাল টপকে যান স্পেনের ইতিহাসে অন্যতম সেরা মিডফিল্ডারকে। হুয়েস্কার বিপক্ষে আগের ম্যাচে জাভিকে ধরে ফেলেন মেসি। সোসিয়েদাদের বিপক্ষে বার্সার হয়ে নিজের ৭৬৮তম ম্যাচ দিয়ে রেকর্ডটি নতুন করে লেখান তিনি।

বার্সার সঙ্গে এ মৌসুম শেষেই চুক্তির মেয়াদ ফুরোবে মেসির। চুক্তি নবায়ন না করলে এ মৌসুম শেষেই বার্সার হয়ে নানারকম রেকর্ড গড়ার ইতি ঘটবে তাঁর। তবে কাতালান ক্লাবটির ইতিহাসে মেসি এমন কিছু রেকর্ড গড়েছেন, যা কেউ কখনো ভাঙতে পারবে কি না সন্দেহ আছে। বার্সার হয়ে স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও মেসির। চলতি মৌসুমেই জাভির ৫০৫ ম্যাচের রেকর্ড পেছনে ফেলে নতুন ইতিহাস গড়েন মেসি (৫১১)।

default-image
বিজ্ঞাপন

সব প্রতিযোগিতা মিলিয়ে মেসির এই ৭৬৮ ম্যাচের খেরোখাতায় রেকর্ড ৫৩৭ জয় পেয়েছেন মেসি। ১৪০ ড্র ও ৯১ হার। এই ৭৬৮ ম্যাচের মধ্যে চ্যাম্পিয়নস লিগে তিনি খেলেছেন ১৪৯ ম্যাচ, কোপা ডেল রে–তে খেলেছেন ৭৯ ম্যাচ, স্প্যানিশ সুপার কাপে ২০ ম্যাচ, ফিফা ক্লাব বিশ্বকাপে ৫ ম্যাচ ও ৪ ম্যাচ খেলেছেন ইউরোপিয়ান সুপার কাপে। বার্সেলোনার হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ডও তাঁর। ৬৬১ গোল করেছেন তিনি। ৪২৯ গোল করে প্রমাণ ব্যবধানে দ্বিতীয় স্পেনের হয়ে ১৯৫০ বিশ্বকাপ খেলা সিজার রদিগেজ। ক্লাবটির হয়ে সর্বোচ্চ অ্যাসিস্ট (২৯০), সর্বোচ্চ হ্যাটট্রিক (৪৮) ও সবচেয়ে বেশি ট্রফিও (৩৪) জিতেছেন মেসি।

বার্সার সোনালি সময়ে জাভি ও ইনিয়েস্তার সঙ্গে জুটি বেঁধে সাফল্য তুলে নিয়েছেন মেসি। ছয়বার ব্যালন ডি’অর জয়ী তারকাকে অন্য যে কারও চেয়ে এগিয়ে রাখেন জাভি, ‘রোনালদিনিও সর্বোচ্চ পর্যায়ে ছিলেন, সম্ভবত তার ধারাবাহিকতার অভাব ছিল। মেসি ধারাবাহিকতার ক্ষেত্রে তার চেয়েও এগিয়ে। ইতিহাসের সেরা।’ সাবেক সতীর্থের প্রশংসা ফিরিয়ে দিতে কার্পণ্য করেননি মেসি, ‘স্প্যানিশ ফুটবলের ইতিহাসে সে (জাভি) সেরা খেলোয়াড়।’

মন্তব্য করুন