গত কিছুদিন মাঠে রোনালদোর সময়টা ভালো কাটছে না।
গত কিছুদিন মাঠে রোনালদোর সময়টা ভালো কাটছে না। ছবি: রয়টার্স

মাঠে নামার আগে ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য কী দারুণ একটা উপলক্ষই না ছিল ম্যাচটা!  

গত সপ্তাহে লিগে কালিয়ারির বিপক্ষে হ্যাটট্রিক করায় অফিশিয়াল ম্যাচে রোনালদোর গোল এখন ৭৭০টি। ব্রাজিলের কিংবদন্তি পেলে আর অস্ট্রিয়া-চেক প্রজাতন্ত্রের ইয়োসেপ বাইকানকে ছাড়িয়ে পেয়ে যান আনুষ্ঠানিকভাবে সর্বকালের সেরা গোলদাতার স্বীকৃতি।

সর্বকালের সেরা গোলদাতা নিয়ে বিতর্ক অবশ্য আছে, তবে অফিশিয়াল ম্যাচে গোলের হিসাবে রোনালদোর শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছিলেন পেলেও। এরপর আজ লিগে বেনেভেন্তোর বিপক্ষে মাঠে নামার আগে জুভেন্টাসের পক্ষ থেকে রোনালদোকে দেওয়া হয় ‘জি.ও.এ.টি ৭৭০’ লেখা জার্সি। অর্থাৎ গ্রেটেস্ট অব অল টাইম বা সর্বকালের সেরার স্বীকৃতি।

কিন্তু দিনটা শেষ পর্যন্ত রোনালদোর জন্য হতাশার হয়ে থাকল। আর সর্বকালের না হোক, অন্তত গত এক যুগে সময়ের ফুটবলে শ্রেষ্ঠত্বের বিতর্কে যাঁর সঙ্গে রোনালদোর প্রতিদ্বন্দ্বিতা, সেই লিওনেল মেসি কীভাবে যেন আজকের দিনটাতে হাজির রোনালদোর হতাশার নেপথ্যের গল্পে!

বেনেভেন্তোর কাছে নিজেদের মাঠে আজ ১-০ গোলে হেরেছে রোনালদোর জুভ, আর ম্যাচে একমাত্র গোলের পেছনে জড়িয়ে বার্সেলোনায় মেসির সঙ্গে খেলা এক ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর মেসির দেশ আর্জেন্টিনার এক স্ট্রাইকার। এই হারে লিগ শিরোপার দৌড়ে আরও পিছিয়ে গেছে জুভেন্টাস।

বিজ্ঞাপন
নিজেদের রক্ষণে বল পেয়েছিলেন আর্থুর, প্রতিপক্ষের বেশ কয়েকজন খেলোয়াড় তখন আর্থুরকে তো চেপে ধরেছেই, তাঁর পাস দেওয়ার রাস্তাও প্রায় বন্ধ করে দিয়েছে। কিন্তু এর মধ্যেও বিপদমুক্ত না করে রক্ষণ থেকে ছোট ছোট পাসে আক্রমণ গড়ার মুনশিয়ানা দেখাতে গিয়েছিলেন আর্থুর। হলো অশ্বডিম্ব!

ব্রাজিলিয়ান মিডফিল্ডারের নাম আর্থুর। গত মৌসুমে যাঁকে অনেক নাটকের পর বার্সেলোনা থেকে কিনে এনেছে জুভেন্টাস। একসময়ে ‘ব্রাজিলিয়ান জাভি হার্নান্দেজ’ নাম পেয়ে যাওয়া আর্থুরের জন্য কাগজে-কলমে জুভেন্টাস খরচ দেখিয়েছে ৭০ মিলিয়ন বা ৭ কোটি ইউরো।

আর তাঁকে পেতে জুভেন্টাস বার্সার কাছে বেচে দিয়েছে মিরালেম পিয়ানিচকে, কাগজে-কলমে বসনিয়ান মিডফিল্ডারের মূল্য বার্সা দেখিয়েছে ৬ কোটি ইউরো। ইউরোপে গুঞ্জন, শুধু আয়-ব্যয়ের হিসাবে ফাঁকি দিতেই দুই খেলোয়াড়ের দামে এত বেশি অঙ্ক দেখিয়েছে দুই ক্লাব!

default-image

সে যা-ই হোক, এত নাটকের পর জুভেন্টাসে এসে পায়ের নিচে মাটি খুঁজে পাচ্ছিলেন না আর্থুর। ২৪ বছর বয়সী ব্রাজিলিয়ান মিডফিল্ডার এখন পর্যন্ত এই মৌসুমে গোল করেছেন মাত্র ১টি, কোনো গোল করাতে পারেননি। আজ তাঁকে শুরুর একাদশে রেখেছিলেন জুভ কোচ আন্দ্রেয়া পিরলো। কিন্তু তাঁর ভুলেই ৬৯ মিনিটে গোলটি পেয়ে যায় লিগের পয়েন্ট তালিকায় ১৬তম বেনেভেন্তো।

নিজেদের রক্ষণে বল পেয়েছিলেন আর্থুর, প্রতিপক্ষের বেশ কয়েকজন খেলোয়াড় তখন আর্থুরকে তো চেপে ধরেছেই, তাঁর পাস দেওয়ার রাস্তাও প্রায় বন্ধ করে দিয়েছে। কিন্তু এর মধ্যেও বিপদমুক্ত না করে রক্ষণ থেকে ছোট ছোট পাসে আক্রমণ গড়ার মুনশিয়ানা দেখাতে গিয়েছিলেন আর্থুর। হলো অশ্বডিম্ব!

বক্সের ঠিক বাইরে তাঁর পাস ধরে ফেলেন গাইচ, এরপর দারুণ শটে বল জড়িয়ে দেন জালে! ২২ বছর বয়সী আর্জেন্টাইন স্ট্রাইকার এর আগে জাতীয় দলে ম্যাচ খেলেছেন ১টি। ২০১৯ সালে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও আর্জেন্টিনার জার্সিতে আলো ছড়িয়েছেন ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার স্ট্রাইকার।

বার্সায় মেসির সাবেক সতীর্থের ভুল আর মেসির দেশের স্ট্রাইকারের গোলে কপাল পুড়ল রোনালদোর। বক্সের বাইরে থেকে শট নিয়েছেন, দ্বিতীয়ার্ধে একবার ক্রস বুকে নিয়ে বাইসাইকেল কিকও নিয়েছিলেন। কিন্তু গোল আর পাওয়া হলো না!

বেনেভেন্তোর গোলের পর জুভেন্টাসের একটা পেনাল্টির দাবিও নাকচ করে দেন রেফারি। ম্যাচে ৭৪ শতাংশ বল দখলে রেখে, ২১টি শট নিয়েও গোল পাওয়া হলো না জুভেন্টাসের।
কদিন আগে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে বাদ পড়া জুভেন্টাস এই ড্রয়ে লিগের শিরোপা দৌড় থেকেও প্রায় ছিটকে গেল আর কি!

২৭ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিন নম্বরে গত ৯ বছরে প্রতিবারই লিগ জেতা জুভ। শীর্ষে থাকা ইন্টার মিলানের পয়েন্ট ২৭ ম্যাচে ৬৫। দুইয়ে এসি মিলান, ২৭ ম্যাচে তাদের পয়েন্ট ৫৬। চারে থাকা আতালান্তার পয়েন্টও জুভের সমান ৫৫, তবে তারা ম্যাচ খেলেছে ২৮টি।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন