default-image

পর্তুগালে তাঁকে মানা হয় ক্রিস্টিয়ানো রোনালদোর যোগ্য উত্তরসূরিদের একজন। তবে রোনালদোর বর্তমান কিংবা সাবেক কোনো ক্লাব নয়, ফ্রান্সসিস্কো ত্রিনকাও যোগ দিয়েছিলেন রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির বার্সেলোনায়।

নতুন ক্লাব, নতুন দেশ, নতুন সতীর্থ, নতুন ভাষা, নতুন ফুটবল সংস্কৃতি—সবই নতুন। এই মৌসুমে বার্সায় আসার পর থেকে ক্লাবে মানিয়ে নিতে তাই হয়তো একটু সময় লাগছে।

ত্রিনকাওয়ের, গ্রিজমান-দেম্বেলেদের হটিয়ে এখনো মূল একাদশের খেলোয়াড় হতে পারেননি ২১ বছর বয়সী পর্তুগিজ উইঙ্গার। সব মিলিয়ে এখন পর্যন্ত খেলেছেন ২৭ ম্যাচ। নতুন ক্লাবের হয়ে প্রথম গোল পেতেও একটু দেরিই হলো তাঁর।

তাতে কী? প্রথম গোল তো প্রথম গোলই। সেটির আবেগ, অনুভূতি, আনন্দ—সবকিছুই অন্য রকম। সেটির উদ্‌যাপনে নিজেকেই নিজে একটা উপহার দিয়েছেন রোনালদোর স্বদেশি। কিনেছেন আড়াই কোটি টাকা দামের একটি গাড়ি!

বিজ্ঞাপন

গোলটা হয়েছেও দেখার মতো। গত রোববার লিগে রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচের একেবারে শেষ দিকে ডান প্রান্ত থেকে ভেতরে ঢুকে বাঁ পায়ের বাঁকানো শটে বল জালে জড়িয়েছেন ফ্রান্সসিস্কো ত্রিনকাও।

তাঁর গোলেই ২-১ গোলে জিতেছে বার্সা, পেয়েছে পরম আরাধ্য ৩ পয়েন্ট। স্প্যানিশ লিগের শীর্ষস্থানটাকে তো এবার শুরু থেকেই নিজেদের সম্পত্তি বানিয়ে রেখেছে আতলেতিকো মাদ্রিদ। এবার বার্সা আর রিয়ালের লড়াইটা মূলত লিগের দ্বিতীয় আর তৃতীয় স্থান নিয়েই। ইঁদুরদৌড়ই চলছে বটে! ত্রিনকাওয়ের গোলে সেদিন জিতে রিয়ালের চেয়ে এগিয়ে গিয়েছিল বার্সা।

default-image

গতকাল হেতাফেকে হারিয়ে আবার দুইয়ে উঠে গেছে রিয়াল মাদ্রিদ। এই মুহূর্তে ২০ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষে আতলেতিকো, দুইয়ে থাকা রিয়ালের পয়েন্ট ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট, বার্সেলোনার ২১ ম্যাচে ৪৩। আজ রাতে স্প্যানিশ কোপা দেল রের সেমিফাইনালে সেভিয়ার বিপক্ষে খেলবে বার্সা। তার আগে গোলটা নিশ্চিত আত্মবিশ্বাস জোগাবে ত্রিনকাওকে।

সেভিয়ার বিপক্ষে আজ ত্রিনকাও দলে সুযোগ পাবেন কি না, পেলে কী করতে পারবেন, সেসব পরের হিসাব। তার আগে সপ্তাহটা অন্তত স্বপ্নের মতোই কাটছে রোনালদোর দেশের তরুণের।

সপ্তাহটাকে আরেকটু রঙিন করার ইচ্ছাতেই কি না, নিজেকে একটা দামি গাড়ি উপহার দিয়েছেন এই পর্তুগিজ তরুণ।

বিশ্বখ্যাত ল্যাম্বরগিনি ব্র্যান্ডের গাড়ি কিনেছেন ত্রিনকাও। গাঢ় নীল বর্ণের ল্যাম্বরগিনি হুরাকান ইভিও ব্র্যান্ডের গাড়িটার দাম আড়াই লাখ ইউরো। বাংলাদেশের মুদ্রার হিসাবে প্রায় ২ কোটি ৫৭ লাখ টাকার সমান!

পর্তুগিজ ক্লাব ব্রাগা থেকে ফ্রান্সসিস্কো ত্রিনকাও যখন বার্সেলোনার হয়ে চুক্তি সই করেন, তখন বিভিন্ন সূত্রমতে জানা গিয়েছিল, প্রতি সপ্তাহে প্রায় ৮০ হাজার ইউরো করে পাবেন তিনি। সে হিসাবে প্রায় সাড়ে তিন সপ্তাহের বেতন দিয়েই এই গাড়ি কিনেছেন ত্রিনকাও!

জানা গেছে, প্রতি ঘণ্টায় শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিবেগ তুলতে ত্রিনকাও এই গাড়ি সময় নেয় মাত্র তিন সেকেন্ড। দামি গাড়ির মতো গতিতে না হোক, রোববার বেতিসের বিপক্ষে গোলের পর বার্সায় তাঁর ক্যারিয়ারও এগোতে থাকে কি না, তা-ই এখন দেখার।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন