মেসিকে আক্রমণে সবার সামনে রেখেই একাদশ সাজাচ্ছেন কোমান।
মেসিকে আক্রমণে সবার সামনে রেখেই একাদশ সাজাচ্ছেন কোমান। ছবি: রয়টার্স

তিনটি প্রীতি ম্যাচের তিনটিতেই জয়। আগামী ২৭ সেপ্টেম্বর রোববার বাংলাদেশ সময় রাত ১টায় ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বার্সেলোনার লিগ মৌসুম, তার আগে প্রস্তুতি হিসেবে মন্দ নয়। এই মৌসুমেই বার্সার ডাগআউটে আসা নতুন কোচ রোনাল্ড কোমান সে ম্যাচে কোন একাদশ নামাবেন, তা গুছিয়ে নিয়েছেন? এত দিনে দলের সবাইকে দেখে মৌসুমের জন্য কাদের রাখবেন, কাকে বিদায় করে দেবেন, সেটিও ঠিক করেছেন?

স্প্যানিশ দৈনিক এএস বলছে, এরই মধ্যে দুটি কাজই সেরে ফেলেছেন ডাচ কোচ। মাদ্রিদভিত্তিক ক্রীড়াদৈনিকটির খবর, দলের ১২ জন খেলোয়াড়কে ‘ব্ল্যাকলিস্ট’ বা কালো তালিকায় রেখেছেন কোমান, যাদের দলে চান না তিনি। আর ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচে কোন একাদশ খেলাবেন সেটিও ঠিক হয়ে গেছে।

বিজ্ঞাপন

আর্তুরো ভিদাল, লুইস সুয়ারেজ, সামুয়েল উমতিতি—বার্সায় আসার পরই কোমান যাঁদের দলে চান না বলে খবর বেরিয়েছে, তার মধ্যে সবচেয়ে বড় নাম ছিল এই তিনটিই। পাশাপাশি সের্হিও বুসকেতস, জর্দি আলবাদের বলে দিয়েছেন, একাদশে তাঁদের জায়গা পাকা নয়। অনুশীলনে ঘাম ঝরিয়েই সেটি অর্জন করে নিতে হবে বুসকেতস-আলবাদের। এখন পর্যন্ত তিনটি প্রীতি ম্যাচে তাঁর দল দেখেও অনেকটা ধারণা পাওয়া যায়, কোন কোন খেলোয়াড়কে দলে চাইছেন কোমান, কাকে চাইছেন না।

জিমনাস্তিচ দে তারাগোনার বিপক্ষে ৩-১ গোলে জয় দিয়ে বার্সার প্রাক মৌসুম প্রস্তুতি শুরু হয়। এরপর জিরোনার বিপক্ষেও জিতেছে একই ব্যবধানে। আর কাল এলচেকে ১-০ গোলে হারিয়ে জিতেছে মৌসুমসূচক প্রীতি টুর্নামেন্ট হোয়ান গাম্পার ট্রফি। বার্সার স্কোয়াড ৩২ জনের, এর মধ্যে ৯ জনকে এই তিন ম্যাচে একটি মিনিটও খেলাননি কোমান। এএসের চোখে, সেটি এই নয়জনের প্রতি কোচের ক্লাব ছাড়ার নির্দেশ।
কারা সেই নয়জন? ভিদাল-সুয়ারেজ-উমতিতি আছেনই, সঙ্গে যোগ হয়েছে আরও ছয়টি নাম—মাথিউস ফার্নান্দেজ, হুয়ান মিরান্দা, ওরিয়ল বুসকেতস, রাফিনিয়া আলকানতারা, মুসা ওয়াগে ও জাঁ-ক্লের তোদিবো। এর মধ্যে ওয়াগেকে এরই মধ্যে গ্রিসের দল পাওক-এ ধারে পাঠিয়ে দেওয়া হয়েছে। এই নয়জনের সঙ্গে আরও তিনজনকে এই মৌসুমে বার্সার বদলে অন্য কোথাও ধারে যেতে বলেছেন কোমান। ক্লাবের তরুণ তিন প্রতিভা—রিকি পুচ, কার্লেস আলেনিয়া ও পেদ্রি।

বিজ্ঞাপন
default-image

এর মধ্যে পুচকে কোমান চান না বলে বেশ বিতর্কও হচ্ছে। বার্সার সবচেয়ে সম্ভাবনাময় তরুণদের মধ্যে পুচকে ঘিরেই আগামী দিনের স্বপ্ন দেখেন ক্লাবের সমর্থকেরা। ২১ বছর বয়সী স্প্যানিশ মিডফিল্ডারের খেলায় জাভি-ইনিয়েস্তার ছায়াও খুঁজে পাওয়া যায়। গত মৌসুমে কিকে সেতিয়েন কোচ হয়ে আসার পর মূল দলে অল্পবিস্তর সুযোগ পেয়েই নিজের জাত চিনিয়েছেন পুচ। এই মৌসুমে কালকের আগের দুই প্রীতি ম্যাচেও দারুণ খেলেছেন। কিন্তু মাঝমাঠে ডি ইয়ং, বুসকেতস, পিয়ানিচদের ভিড়ে পুচকে খেলানোর নাকি জায়গা পাচ্ছেন না কোমান।

এই ১২ জনের বাইরে ভালো দাম পেলে রাইটব্যাক নেলসন সেমেদোকেও বার্সা বিক্রি করবে বলে গুঞ্জন। দলবদলের খবর আগে থেকে সঠিকভাবে জানিয়ে বেশ নাম কুড়ানো ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো বলছেন, ইংলিশ ক্লাব উলভারহ্যাম্পটন সেমেদোকে কিনতে ৩৮ মিলিয়ন বা ৩ কোটি ৮০ লাখ পাউন্ডের প্রস্তাব করেছে। সব মিলিয়ে এই ১৩ জন খেলোয়াড় ক্লাব ছেড়ে গেলে কোমানের হাতে খেলোয়াড় থাকবেন আর ১৯জন। সে ক্ষেত্রে কোমান নতুন করে আরও পাঁচজন খেলোয়াড় কিনতে পারেন বলে লিখেছে এএস। যার মধ্যে একজন যে রাইটব্যাক হতে যাচ্ছেন, তা নিয়ে সংশয় সামান্যই। সেমেদো ও ওয়াগে চলে গেলে এক সের্হি রবার্তো ছাড়া আর রাইটব্যাকই যে থাকবে না বার্সার।

বিজ্ঞাপন

এই রবার্তোকে রাইটব্যাকে রেখেই ভিয়ারিয়ালের বিপক্ষে একাদশ সাজাচ্ছেন কোমান, এমনটাও আরেক প্রতিবেদনে জানিয়েছে এএস। স্প্যানিশ দৈনিকটির তথ্য সত্যি হলে, ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সার একাদশ কেমন হবে সেটি গুছিয়ে নিয়েছেন কোমান। কেমন হবে সেই একাদশ? ফলস নাইন হোক বা মূল স্ট্রাইকার—যে ভূমিকাই হোক, লিওনেল মেসিকে আক্রমণে সবার সামনে রেখেই দল সাজাচ্ছেন কোমান।

এএসের তথ্য অনুযায়ী দলটা হবে এমন—টের স্টেগেন, সের্হি রবার্তো, জেরার্ড পিকে, ক্লেমঁ লংলে, আলবা, বুসকেতস, ডি ইয়ং, গ্রিজমান, কুতিনিও, আনসু ফাতি ও মেসি।

মন্তব্য পড়ুন 0