বার্সা থেকে তল্পি-তল্পা গুটিয়ে নিলেন ভিদাল

বার্সার অনুশীলন কেন্দ্র থেকে যাওয়ার মুহূর্তে আর্তুরো ভিদাল।
বার্সার অনুশীলন কেন্দ্র থেকে যাওয়ার মুহূর্তে আর্তুরো ভিদাল। ছবি: এএফপি
বিজ্ঞাপন

হলিউডে স্কুলপড়ুয়াদের সিনেমায় দৃশ্যটা পরিচিত। স্কুলের সব ছাত্র-ছাত্রীদের নিজস্ব লকার থাকে। স্কুলের জন্য প্রয়োজনীয় সবকিছু রাখা হয় সেখানে। স্কুল ছাড়ার সময় লকার থেকে সব গুছিয়ে নেওয়া হয়। আর্তুরো ভিদাল স্কুলপড়ুয়া নন, ফুটবলার। কিন্তু ক্লাবের প্রথা তাঁকে স্কুলের স্মৃতি ফিরিয়ে দিতে পারে।

চিলির এই ডিফেন্সিভ মিডফিল্ডারের বার্সেলোনা ছাড়ার গুঞ্জন উঠেছিল গত মৌসুমের শেষেই। সেই গুঞ্জন যে সত্য হওয়ার পথে মোটামুটি নিশ্চিত করেছেন ইএসপিএন ও স্পোর্তের সংবাদকর্মী স্যামুয়েল মার্সডেন। বার্সেলোনার ক্রীড়া পরিচালক র‌্যামন প্লানেস নাকি জানিয়েছেন, ভিদালের ইন্টার মিলানে যোগ দেওয়া নিশ্চিত। এদিকে ভিদালের কর্মকাণ্ড বলে দিচ্ছে, তিনি আর কাতালান ক্লাবটির খেলোয়াড় নন। স্কুলপড়ুয়াদের মতোই বার্সার লকার থেকে তল্পি-তল্পা গুছিয়ে নিয়ে গেছেন ভিদাল। অর্থাৎ, আদিওস (বিদায়) বার্সা!

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভিদালের ইন্টার-যাত্রা নিয়ে বার্সা এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। কিন্তু এর মধ্যেই বার্সার সিউদাদ দেপোর্তিভো হুয়ান গ্যাম্পার অনুশীলন কেন্দ্রে গিয়েছিলেন ৩৩ বছর বয়সী এ খেলোয়াড়। সেখানে অনুশীলন করেননি তিনি। লকার থেকে নিজের সব জিনিসপত্র বের করে নিয়েছেন ভিদাল। সতীর্থদেরও বলেছেন, বিদায় বন্ধুরা—জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। ভিদালের এজেন্ট এবং বার্সা তাঁর চুক্তির মেয়াদ এক বছর বাকি থাকতেই বাতিল করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে। ইন্টার কোচ আন্তোনিও কন্তের অধীনে জুভেন্টাসে খেলার অভিজ্ঞতা রয়েছে চিলি তারকার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নতুন কোচ রোনাল্ড কোম্যানের হয়ে বার্সার প্রাক মৌসুম প্রীতি ম্যাচ খেলা হয়নি ভিদালের। মিরালেম পিয়ানিচকে বার্সার খেলোয়াড় হিসেবে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়ার সময় ভিদালকে নিয়ে কথা বলেন প্লানেস বলেন, ‘তার (ভিদাল) যাওয়া নিয়ে আমরা এখন আলোচনার পর্যায়ে আছি। তবে এখনো কোনো কিছু চূড়ান্ত হয়নি। বাজার পরিস্থিতিতে অনেক বাধ্যবাধকতা আছে। ভাইরাসের কারণে ক্লাবগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।’ এদিকে মার্সডেন কিছুক্ষণ আগে টুইট করেছেন, ‘প্লানেস নিশ্চিত করেছেন ভিদালের ইন্টারে যোগ দেওয়া চূড়ান্ত।’

View this post on Instagram

Modo: Relax 😉🔥👑

A post shared by Arturo Vidal (@kingarturo23oficial) on

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দুই বছর আগে বায়ার্ন থেকে বার্সায় যোগ দেন ভিদাল। খেলার চেয়ে কাতালান ক্লাবটির সমালোচনা করেই বেশি আলোচনায় এসেছেন তিনি। লিওনেল মেসির ওপর অতি নির্ভরতা, মূল দলে যুব দলের খেলোয়াড়দের আনাগোনা এবং ক্লাবে ‘পেশাদার ফুটবলার মাত্র ১৩জন’—বলেও সমালোচনা করেছেন তিনি। লিওনেল মেসি ক্লাব ছাড়ার ইচ্ছা প্রকাশের পর ক্লাবকে ধুয়ে দিয়েছিলেন ভিদাল। বার্সার চিন্তা-ভাবনা এখন আর শীর্ষ ক্লাবের মতো নেই বলে মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন