দেম্বেলের জন্য বার্সার খরচ এত?
দেম্বেলের জন্য বার্সার খরচ এত?ছবি: রয়টার্স

উসমান দেম্বেলেকে নিয়ে বার্সেলোনার আক্ষেপের শেষ নেই। নেইমার হুট করে দল ছাড়ার পর তড়িঘড়ি করে যে দুজন খেলোয়াড়ের পেছনে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করা হয়েছিল, দেম্বেলে তাঁদেরই একজন। প্রতিভা নিয়ে কখনোই সংশয় ছিল না। কিন্তু দেম্বেলের শরীরটা যেন কাচের, দুদিন পরপরই বিভিন্ন চোটে ভেঙে পড়েন ঝনঝন করে! এ কারণে গত কয়েক বছরে এই ফরাসি উইঙ্গারকে নিয়ে বার্সেলোনার যত আশা ছিল, পূরণ করতে পেরেছেন তার সামান্যই। এবার জানা গেল এই তারকার জন্যই আরও খরচ হতে চলেছে বার্সেলোনার।

২০১৭ সালে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড থেকে দেম্বেলেকে দলে এনেছিল বার্সেলোনা। সেবার তাঁকে আনতে ১০ কোটি ৫০ লাখ ইউরোর মতো খরচ হয়েছিল তাদের (১০৫ মিলিয়ন ইউরো)। শুধু তা–ই নয়, দেম্বেলের কারণে বিভিন্ন পারফরম্যান্স–সংক্রান্ত বোনাস দেওয়ার জন্যও ডর্টমুন্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল বার্সেলোনা। বলা হয়েছিল, বার্সার হয়ে দেম্বেলে নির্দিষ্ট পরিমাণ ম্যাচ খেললেই ডর্টমুন্ডকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে। ২৫ ম্যাচ খেললে দিতে হবে আরও ৫০ লাখ ইউরো বা প্রায় ৫২ কোটি টাকা, ৫০ ম্যাচ খেললে আরও প্রায় ৫২ কোটি টাকা। ৭৫ ও ১০০ ম্যাচ খেললেও আরও দুবার বার্সাকে প্রায় ৫২ কোটি টাকা করে দিতে হবে।

default-image
বিজ্ঞাপন

সেদিন আলাভেসের বিপক্ষে লিগ ম্যাচে দেম্বেলেকে মূল একাদশে নামাননি দলটার কোচ রোনাল্ড কোমান। কিন্তু ৮১ মিনিটে আরেক ফরাসি ফরোয়ার্ড আতোয়ান গ্রিজমানের পরিবর্তে ঠিকই মাঠে নেমেছেন এই ফরাসি উইঙ্গার। আর তাতেই নিশ্চিত হয়ে গিয়েছে বার্সার জার্সি গায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তাঁর ১০০ ম্যাচ খেলার হিসাবটা। আর ১০০ ম্যাচ খেলে ফেলা মানেই বার্সার পকেট থেকে আরও বাড়তি প্রায় ৫২ কোটি টাকা খসে যাওয়া! খবরটা নিশ্চিত করেছে জার্মান সংবাদমাধ্যম কিকার।

দেম্বেলেকে কেনার জন্য শুরুতে ১০ কোটি ৫০ লাখ ইউরো দেওয়া হলেও এর মধ্যেই বিভিন্ন বোনাস ও শর্ত মিলিয়ে বার্সার ১৪ কোটি ইউরো দেওয়া হয়ে গেছে ডর্টমুন্ডকে। তবে এই দলবদলের জন্য আরও খরচ হতে পারে বার্সেলোনার—এমনটাই জানিয়েছে কিকার। বার্সার সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছিলেন দেম্বেলে। চুক্তির সব শর্ত পূরণ করতে পারলে এই দলবদল বাবদ আরও টাকা গুনতে হবে বার্সাকে। কিকারের হিসাবে সব মিলিয়ে খরচটা হতে পারে ১৪ কোটি ৮০ লাখ ইউরোর মতো।

লিভারপুল থেকে ব্রাজিলিয়ান উইঙ্গার ফিলিপ কুতিনিওকে আনার জন্য ১৪ কোটি ৫০ লাখ ইউরো খরচ করেছিল বার্সেলোনার। দেম্বেলের পেছনে বার্সার খরচ যে গতিতে এগোচ্ছে, কিছুদিন পর সে রেকর্ডও হয়তো ভেঙে যেতে পারে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন