মেসিদের ট্রফিহীন মৌসুম খেপিয়ে দিয়েছে সমর্থকদের।
মেসিদের ট্রফিহীন মৌসুম খেপিয়ে দিয়েছে সমর্থকদের।ছবি: রয়টার্স

আধুনিক ফুটবলে বার্সেলোনা এমন ধাক্কা আগে খায়নি। চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে হারের পর দলের খেলোয়াড়, কোচ ও বোর্ডের ওপর ভয়ংকর ক্ষেপে উঠেছে দলটির সমর্থকেরা। তাদের সে মনোভাব ফুটে উঠেছে স্প্যানিশ পত্রিকা মার্কার অনলাইনে নেওয়া এক জরিপে। জরিপ অনুযায়ী আগামী মৌসুমে বার্সেলোনায় খেলতে পারেন এমন মাত্র ৭ জন যোগ্য খেলোয়াড় খুঁজে পেয়েছেন পাঠকেরা।

বিজ্ঞাপন

বার্সেলোনাকে একেবারে ঢেলে সাজানোর পরামর্শ পাঠকদের। দলে কোন কোন খেলোয়াড়কে আগামী মৌসুমে দলে দেখতে চান এ প্রশ্নের উত্তরে পাশ মার্ক (৫০ ভাগ হ্যাঁ) পেয়েছেন মাত্র ছয়জন। সেদিন বায়ার্নের বিপক্ষে ৮ গোল হজম করলেও মৌসুম জুড়ে বার্সেলোনাকে বারবার বাঁচিয়ে দেওয়া মার্ক-আন্দ্রে টের স্টেগেনের ওপরই সবচেয়ে বেশি সন্তুষ্ট বার্সা সমর্থকেরা। ৮৮.৩ শতাংশ পাঠক টের স্টেগেনকে দলে দেখতে চায়।

টের স্টেগেনের পরই আছেন আনসু ফাতি। বার্সেলোনার সর্বকনিষ্ঠ গোলদাতাকে ক্লাবে রেখে দিতে চান ৮৭.৬ ভাগ পাঠক। আরেক তরুণ রিকি পুচ ও ফ্রেঙ্কি ডি ইয়ং পেয়েছেন ৮৫.১ ও ৮৩.৪ ভাগ পাঠকের সমর্থন। মজার ব্যাপার, মেসির প্রতি এতটা প্রসন্ন নন পাঠক। এ মৌসুমেও ক্লাবকে একাই টানলেও ৩২.৭ ভাগ পাঠক মেসিকে বার্সেলোনায় আর দেখতে চান না! পাঠকের চোখে বার্সেলোনার বাকি দুই যোগ্য খেলোয়াড় লংলে (৬৩.৯ ভাগ) ও আরাওহো (৫০.৮ ভাগ)।

বিজ্ঞাপন

বার্সেলোনার বিপক্ষে দুই গোল করে সমর্থকদের ক্ষোভ আরও বাড়িয়ে দিয়েছেন ফিলিপে কুতিনহো। তাই ৫৭.৫ ভাগ পাঠক তাঁকে চলে যেতে বলছেন। ক্লাব কিংবদন্তি পিকেকেও ৬৬ ভাগ মানুষ আর ক্লাবে চাইছেন না। গ্রিজমানের ওপর রুষ্ট পাঠক। ৬৮.৫ ভাগ মানুষ তাকে দরজা দেখিয়ে দিচ্ছেন। তবে মন সবচেয়ে বেশি খারাপ হবে উমতিতি ও সুয়ারেজের। এক মৌসুম আগেও দলের দুই মূল তারকাকে চলে যেতে বলছেন ৭৮.৬ ও ৭৪ ভাগ মানুষ।

খেলোয়াড়দের এভাবে বেড়িয়ে যেতে বললে মূল দায়টা বোর্ড কর্মকর্তাদের বলেই মনে করেন পাঠক। জরিপে অংশ নেওয়া ৬২ ভাগ মানুষ জোসেপ বার্তেমেউর বোর্ডের দায় দেখছেন ক্লাবের এই ভয়ংকর পরিস্থিতির জন্য। ৩২ ভাগের মনে হয়েছে খেলোয়াড়দেরই দায়। আর ছয় মাসের জন্য এসে ৬ ভাগ মানুষের চোখে অপরাধী বনেছেন কোচ কিকে সেতিয়েন। তবে সেতিয়েনকে ছাঁটাই করার পক্ষে ৭৭ ভাগ মানুষই একমত হয়েছেন। তাঁর বদলে জাভিকে পেতে চান ৩৬ ভাগ পাঠক। আর বার্সেলোনার কোচ হওয়ার চেয়ে আর্জেন্টিনার খামারে কাজ করতে বেশি আগ্রহী পচেত্তিনোকে চান ১৫ ভাগ সমর্থক।

বার্তেমেউর ওপর বিরক্ত ৮৫ ভাগ পাঠক এখনই নির্বাচন ডেকে বোর্ড বদলাতে চান। বাকিরা বার্তেমেউদের আরও এক বছর দেখতে চান। অনলাইন জরিপ বলে যে কেউ ভোট দিতে পেরেছেন মার্কায়। মাঠে ও মাঠের বাইরে বার্সেলোনার এমন দুর্দশা এনে দেওয়ার পরও বার্তেমেউকে আরও এক বছর দেখতে চাওয়া এই ১৫ ভাগ মানুষ রিয়াল মাদ্রিদ সমর্থক হলেও বিস্ময়ের কিছু নেই!

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন