লিওনেল মেসি জ্বলে উঠলে অন্য কিছু ঘটতে পারে বলে মনে করেন দিনামো কিয়েভ কোচ
লিওনেল মেসি জ্বলে উঠলে অন্য কিছু ঘটতে পারে বলে মনে করেন দিনামো কিয়েভ কোচছবি: এএফপি

কথাটা আগে লিওনেল মেসি নিজেও বলেছিলেন। জানা কথাটাই এবার প্রতিপক্ষ কোচের মুখ থেকে শুনল বার্সেলোনা। আর বুঝল চ্যাম্পিয়নস লিগ জেতার পথটা তাঁদের জন্য আসলেই বেশ কঠিন।

কিছুদিন আগে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মুন্দো দেপোর্তিভো’কে মেসি বলেছিলেন, চ্যাম্পিয়নস লিগ জেতার মতো যথেষ্ট ভালো খেলছে না বার্সা। দলের অবস্থা যেমন হওয়া দরকার, তেমন আর নেই। একই কথা এবার বললেন দিনামো কিয়েভের বর্ষীয়ান কোচ মিরচেয়া লুসেস্কু। লুসেস্কুর কিয়েভ আজ চ্যাম্পিয়নস লিগ গ্রুপপর্বে লড়বে বার্সেলোনার বিপক্ষে। ম্যাচটা হবে বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যু-তে।

বিজ্ঞাপন
default-image

লিগে ভালো না খেললেও চ্যাম্পিয়নস লিগে দুর্দান্ত ফর্মে আছে বার্সেলোনা। কিন্তু ঘরোয়া প্রতিযোগিতায় যে অবস্থা, তাঁর প্রভাব ইউরোপের ফর্মেও পড়বে না—সে নিশ্চয়তা কোথায়?

তা দেখেই লুসেস্কুর মনে হচ্ছে, এখনো অনেক পথ পাড়ি দিতে হবে বার্সাকে, ‘বায়ার্ন মিউনিখের বিপক্ষে গত মৌসুমের ঐ ম্যাচের মতো এটা জানাই ছিল যে বার্সা নিজেদের অনেক পাল্টে ফেলবে। তাদের দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় আছে। কিন্তু দলের কৌশল ও স্টাইল বোঝার জন্য তাদের আরও সময় লাগবে। আমার মনে হয় না বার্সা এখন চ্যাম্পিয়নস লিগ জেতার মতো অবস্থায় আছে। আমার মতে বায়ার্ন মিউনিখ, পিএসজি ও ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়নস লিগ জয়ে এগিয়ে।’

তবে দলের অবস্থা তেমন ভালো না হলেও লুসেস্কু বেশ ভালোই জানেন, বার্সায় আছেন লিওনেল মেসি, যিনি যে কোনো মুহূর্তে পাশার দান বদলে দেওয়ার ক্ষমতা রাখেন, ‘যত যাই হোক, তাঁদের লিওনেল মেসি নামের একজন ফুটবলার আছে। যার ফর্ম ওদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে পারে। তবে ওদের যে নতুন কোচ আছে, তাঁর আরও কমপক্ষে পাঁচ মাস লাগবে সবকিছু ঠিক করার জন্য। কয়েক মাস পরেই ওরা একদম আলাদা একটা দল হয়ে যাবে।’

বিজ্ঞাপন

লিগে ৬ ম্যাচে মাত্র ৮ পয়েন্ট পেয়েছে বার্সেলোনা। গত ১৮ বছরে এত বাজে শুরু আর কখনো হয়নি কাতালানদের। তবে চ্যাম্পিয়নস লিগে প্রথম দুই ম্যাচে জিতেছে জুভেন্টাস ও ফেরেনৎভারোসের বিপক্ষে। ওই দুই জয় থেকেই আশার আলো খুঁজে নিতে হবে আজ বার্সাকে। রাত ২টায় মুখোমুখি হবে বার্সা-কিয়েভ।

মন্তব্য পড়ুন 0