default-image

এমন কড়া অভিযোগ হার্থা বার্লিন কোচ ফেলিক্স মাগাথের। বুন্দেসলিগার শিরোপা–দৌড় একেবারে একপেশে হয়ে গেলেও অবনমন অঞ্চল কিন্তু দারুণ প্রতিদ্বন্দ্বিতা ছড়াচ্ছে। আর সে অঞ্চলের আশপাশে আছে হার্থা। ১৮ দলের বুন্দেসলিগা থেকে শেষ দুটি দল সরাসরি অবনমিত হয়। আর ১৬তম দলকে প্লে-অফ খেলতে হয় বুন্দেসলিগা দুইয়ের তৃতীয় দলের সঙ্গে। হার্থা এখন পয়েন্ট টেবিলে ১৫ নম্বরে। ১৬ নম্বরে থাকা স্টুটগার্টের চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে আছে।

কাগজে–কলমে হার্থার কাজটা সহজ। লিগে পরের দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ মাইনৎস ও ডর্টমুন্ড। পয়েন্ট টেবিলে যথাক্রমে ৯ ও ২-এ অবস্থান এ দুই দলের। ওদিকে স্টুটগার্টের দুই প্রতিপক্ষে চ্যাম্পিয়ন মিউনিখ ও ছয়ে থাকা কোলন। আর হার্থার চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে থাকা ১৭তম দল আর্মিনিয়া বিয়েলেফেল্ডের দুই প্রতিপক্ষ ১১ ও পাঁচে থাকা বোখুম ও লাইপজিগ।

default-image

এত দিন তাই নিজেদের নিরাপদ ভাবছিল হার্থা। কিন্তু গতকাল বায়ার্নের ওভাবে হেরে বসা দুশ্চিন্তায় ফেলে দিয়েছে হার্থা কোচকে। লিগে এই মৌসুমে এর আগে কখনো ৩ গোল হজম না করা দলটি কাল হেরেছে ৩-১ গোলে। এমন নয় যে ম্যাচের ফল কোনো দুর্ঘটনা। কাল প্রতিপক্ষে বায়ার্নকে সত্যিকার অর্থেই নাজেহাল করেছে। ম্যাচে কাল বায়ার্নের সম্ভাব্য গোলের পরিমাপক (xG) ছিল ০.৫! শটটা রবার্ট লেভানডফস্কি না নিলে হয়তো একমাত্র গোলটাও হতো না।

পরের ম্যাচেও এমন বায়ার্নের দেখা মিললে স্টুটগার্টের জন্য কাজটা সহজ হয়ে যাবে। এ কারণে কাল বিয়েলেফেন্ডের সঙ্গে ড্রয়ের পর মাগাথ দুশ্চিন্তার কথা জানিয়েছেন, ‘স্টুটগার্ট, বিয়েলেফেল্ড ও আমাদের মধ্যে পরিস্থিতিটা এখনো জটিল। এ নিয়ে (বায়ার্ন-স্টুটগার্ট ম্যাচ) কী বলব জানি না। বায়ার্ন চ্যাম্পিয়ন, আমি জানি না ওরা খেলা ছেড়ে দিয়েছে কি না। আমি শুধু ফল দেখেছি। জানি না এটা কীভাবে হলো, তবে এটা ভালো কিছু না।’

default-image

পরের ম্যাচে মাইনৎসকে হারাতে পারলেই নিরাপদ হয়ে যাবে হার্থা। কিন্তু তারা যদি হেরে বসে, আর ওদিকে আগ্রহ হারানো বায়ার্নকে হারিয়ে দেয় স্টুটগার্ট, তাহলেই জটিল হয়ে যাবে সমীকরণ। শেষ ম্যাচে ডর্টমুন্ডের বিপক্ষে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে হার্থাকে। আর স্টুটগার্ট ঘরের মাঠে খেলবে কোলনের বিপক্ষে।

এ কারণেই হয়তো আগেই বায়ার্নের দিকে হুঁশিয়ারি ছুড়েছেন মাগাথ। বলেছেন, এভাবে বুন্দেসলিগাকে অপমান করার অধিকার নেই তাদের, ‘সব দলের জন্য লিগ শেষ ম্যাচ পর্যন্ত চলে। আমি জানি না কোনো দল এটা বলতে পারে কি না, “আমরা শেষ পর্যন্ত খেলব না এবং শেষের তিন ম্যাচ ছুড়ে দেব।” এটা বুন্দেসলিগার জন্য ভালো কিছু না।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন