বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এবারের আগে সর্বশেষ চার আসরে সাফের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। এবারের টুর্নামেন্টটি রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হওয়ায় গ্রুপ পর্ব থেকে আর বিদায় নিতে হয়নি। কিন্তু দেখতে আরও বেশি খারাপ লাগার মতোই বিষয়—পাঁচ দলের টুর্নামেন্টে বাংলাদেশ চতুর্থ। যদিও এবারের বাংলাদেশ আগের চার আসরের থেকে আলাদা, সে কথাও স্বীকার করতে হবে।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে ১০ খেলোয়াড় নিয়ে ড্র করে বাংলাদেশ। উড়তে থাকা বাংলাদেশকে মাঝখানে মালদ্বীপ ধাক্কা দিলেও উবে যায়নি ফাইনালের স্বপ্ন। ১৬ বছর পর আরও একটি ফাইনালে পা রাখতে বাংলাদেশের প্রয়োজন ছিল অবধারিত জয়। সুমন রেজার গোলে তার সুবাসও মিলেছে। অনেক বছর বাদে আরও একটি সাফ ফাইনালে খেলবে বাংলাদেশ, এই স্বপ্নও দেখে ফেলেছিলেন অনেকে। কিন্তু হলো না।

default-image

ফাইনালে ওঠার আগেই বিদায়ের কারণ হিসেবে দুটি বিষয় ঘুরেফিরে আসছে। প্রথমত, ৭৯ মিনিটে বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমানের লাল কার্ড দেখা এবং দ্বিতীয়ত, বাংলাদেশের বিপক্ষে পেনাল্টির সিদ্ধান্ত। এভাবেও যে লাল কার্ড দেখা যায়, তা বাংলাদেশের খেলা না দেখলে অনেকেই হয়তো বিশ্বাস করতে পারতেন না! আনিসুরের লাল কার্ডটি বাংলাদেশের ফরোয়ার্ড রাকিব হোসেনের বোকামির খেসারতও বলা যায়।

মাঝমাঠের ওপরে রাকিবের দখলে ছিল বল। তাঁর ওপর কোনো চাপ ছিল না। দুলকি চালে বাতাসে ভাসিয়ে ব্যাক পাস করেন রক্ষণভাগে। এমন একটা বল আসবে, সে মানসিক প্রস্তুতি হয়তো ছিল না দুই সেন্টারব্যাক তপু বর্মণ ও টুটুল হোসেন বাদশার।

পেছনে থেকে দৌড়ে বের হয়ে বলের দখল নেন নবযুগ শ্রেষ্ঠা। উপায় না পেয়ে বক্সের বাইরে এসে নবযুগকে ঠেকাতে গিয়ে আনিসুরের হাতে বল লাগে। পরিণতিতে দেখতে হয় লাল কার্ড। এমন ব্যাক পাসের পর রাকিবের ফুটবল–জ্ঞান নিয়েই প্রশ্ন উঠেছে। ভুল হতেই পারে, তাই বলে ঠান্ডা মাথায় এমন পাস!

default-image

৮৬ মিনিটে পেনাল্টি পায় নেপাল। হেড করতে গিয়ে বক্সের মধ্যে জটলায় পড়ে যান অঞ্জন বিস্টা। পেনাল্টির বাঁশির সঙ্গে বাংলাদেশ ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষকে হলুদ কার্ড দেখান উজবেকিস্তানের রেফারি। কিন্তু বিশ্বনাথের দাবি, তিনি দৃশ্যপটেই ছিলেন না।

টিভি রিপ্লে দেখে এটিকে যথার্থ পেনাল্টি মনে হয়নি। সেটা নিয়েই বিতর্ক। ৮৮ মিনিটে স্পট কিক থেকে বল জালে জড়াতে কোনো ভুল করেননি অঞ্জন। এতেই স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন