default-image

কোস্টারিকার বিপক্ষে কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে তৃতীয় রাউন্ডে অন্তত ছয় গোল ব্যবধানে না হারলেই বিশ্বকাপে খেলার টিকিট পাবে যুক্তরাস্ট্র—এটাই ছিল সমীকরণ। সান হোসেতে কোস্টারিকার ঘরের মাঠে ২–০ গোলে হেরেও কাতার বিশ্বকাপের টিকিট পেয়ে যায় যুক্তরাস্ট্র। পয়েন্ট টেবিলের তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের মূলপর্বে উঠল ‘ইয়াঙ্কস’রা। এল সালভাদরকে ২–০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় হিসেবে কাতারের টিকিট পেয়েছে মেক্সিকো। কনকাকাফ অঞ্চল থেকে শীর্ষ তিন দল সরাসরি খেলবে বিশ্বকাপের মূলপর্বে। চতুর্থ হওয়ায় নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে অফ খেলতে হবে কোস্টারিকাকে। টেবিলের শীর্ষ দল হিসেবে কানাডা আগেই কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে।

default-image

দ্বিতীয়ার্ধে ৮ মিনিটের মধ্যে দুই গোল করে সমর্থকদের আশার পালে হাওয়া জুগিয়েছিল কোস্টারিকা। ক্রিস্টিয়ান পুলিসিচ–জিওভান্নি রেইনারা আর গোল হজম করেননি। চেলসির উইঙ্গার পুলিসিচ বিশ্বকাপে খেলা নিশ্চিতের পর বলেন, ‘ দল নিয়ে গর্ব লাগছে। হারতে ভালো না লাগলেও অনুভূতিটা একটু অদ্ভুতও। কারণ বিশ্বকাপে খেলার জন্য তর সইছে না।’

ত্রিনিদাদ ও টোবাগোর কাছে হারে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকিট পায়নি যুক্তরাস্ট্র। এবার বাছাইপর্ব থেকে ২৮তম দল হিসেবে কাতারের সংস্করণে খেলার ছাড়পত্র পেল যুক্তরাস্ট্র। ২৯তম দল হিসেবে বিশ্বকাপে উঠল মেক্সিকো। বাছাইপর্ব থেকে আর মাত্র তিনটি দল উঠতে পারবে বিশ্বকাপে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন