বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ডাচ ফুটবল অ্যাসোসিয়েশেন (কেএনভিবি) আজ বিবৃতিতে কাতার বিশ্বকাপ শেষে কোমানের কোচের দায়িত্ব নেওয়ার খবরটি জানিয়েছে। ২০২২ বিশ্বকাপ শেষেই ডাচদের কোচের দায়িত্ব ছাড়বেন বর্তমান কোচ লুই ফন গাল।

গত বছর আগস্টে ফ্রাঙ্ক ডি বোয়ের কোচের দায়িত্ব ছাড়ার পর তাঁর স্থলাভিষিক্ত হন গাল। গত রোববার গাল নিজেই জানান, তিনি মুত্রস্থলীর ক্যানসারে ভুগছেন।

ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন কোমানের ফেরার খবরটি জানিয়ে টুইট করেছে, ‘শুভ প্রত্যাবর্তন, রোনাল্ড কোমান। ২০২৩–২০২৬।’

ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে জানানো হয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দ্বিতীয় মেয়াদে নেদারল্যান্ডস কোচের দায়িত্ব পালন করবেন কোমান। তাঁর হাত ধরে ২০২০ ইউরোর চূড়ান্তপর্বে উঠেছে ডাচরা। উঠেছে নেশনস লিগের ফাইনালেও।

২০২০ সালের আগস্টে ডাচদের ছেড়ে বার্সা কোচের দায়িত্ব নেন ৫৯ বছর বয়সী সাবেক এই ফুটবলার। কিন্তু বাজে পারফরম্যান্সের কারণে গত অক্টোবরে ছাঁটাই হন।

ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটকে কোমান বলেছেন, ‘আমি নতুন অভিযাত্রায় তাকিয়ে আছি। প্রায় দেড় বছর আগে কোনো অসন্তোষ থেকে ডাচ জাতীয় দলের দায়িত্ব ছাড়িনি। ফল ভালো ছিল, খেলোয়াড়দের সঙ্গে সম্পর্কও ভালো ছিল। আমরা এই পথটাই অনুসরণ করব।’

২০১৮ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে তুলতে ব্যর্থ হওয়ার পর ডাচদের কোচের দায়িত্ব ছাড়েন ডিক অ্যাডভোকাট। সে বছর ফেব্রুয়ারিতে অ্যাডভোকাটের জায়গায় বসেন কোমান।

ডাচ ফুটবলের পরিচালক মারিয়ানে ফন লিউয়েন কোমানকে নিয়ে বলেছেন, ‘রোনাল্ড আগামী বছরে ফিরবে জেনে আমরা খুশি। আগের মেয়াদে তিনি কোচ পদে থাকতে আমরা তার কাজ ও ফল নিয়ে সন্তুষ্ট ছিলাম।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন