রিয়ালের অভিনন্দন পেলেন রোনালদো।
রিয়ালের অভিনন্দন পেলেন রোনালদো।ছবি: রয়টার্স

রোনালদোর সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ যেন এই মুহূর্তের অপেক্ষাতেই ছিল। গত রাতে কোপা ইতালিয়ার সেমি ফাইনালে জোড়া গোল করে ক্যারিয়ারে ৭৬৩ গোল করে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। অনেক হিসাবমতে এখন রোনালদোই বিশ্ব ফুটবলের সর্বোচ্চ গোলদাতা। তাই বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা করে নিজেদের সাবেক মহাতারকাকে অভিবাদন জানাতে ভোলেনি স্পেনের ঐতিহ্যবাহী এই ক্লাব।

বিতর্ক বেশ কয়েক দিন ধরেই চলছে। বিতর্কটা উসকে দিয়েছেন মেসি-রোনালদো দুজনেই। কিছুদিন আগে ব্রাজিল কিংবদন্তি পেলেকে হটিয়ে এক ক্লাবের হয়ে ইতিহাসের সবচেয়ে বেশি গোলের রেকর্ড করেছেন লিওনেল মেসি। সান্তোসের হয়ে পেলের করা ৬৪৩ গোলের রেকর্ডটা এত দিন সবার নাগালের বাইরে বলেই মনে করা হতো। কিন্তু বার্সেলোনার জার্সিতে মেসি সে রেকর্ডটাও অক্ষত রাখেননি।

ওদিকে রোনালদোর কীর্তিটা যেন আরও ‘গুরুতর’। তিনিও কিছুদিন আগে পেলের আরেক রেকর্ড ভেঙেছেন বলে কথাবার্তা উঠেছিল। উদিনেসের বিপক্ষে লিগ ম্যাচে জোড়া গোল করে ক্যারিয়ারের গোলসংখ্যা ৭৫৮ তে নিয়ে গিয়ে কিছু পরিসংখ্যান ও হিসাবমতে রোনালদোই হয়ে গিয়েছিলেন অফিশিয়াল ম্যাচের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। অর্থাৎ পেলের চেয়েও বেশি। ২০১৯ সালের এপ্রিলে ব্রাজিলের ম্যাগাজিন প্লাকারের প্রকাশিত সংখ্যায় বলা হয়েছিল, পেলের গোলসংখ্যা ৭৫৭। সান্তোসের হয়ে ৬৪৩, ব্রাজিলের হয়ে ৭৭ ও কসমসের হয়ে ৩৭ গোল। সে হিসাবে ৭৫৮ গোল করে পেলেকে পেরিয়ে গিয়েছিলেন রোনালদো। প্রীতি ম্যাচের হিসাব করা হয়নি। কারও ক্ষেত্রেই হয় না। ওদিকে সাবেক চেক স্ট্রাইকার জোসেফ বাইকানও এসে গিয়েছিলেন আলোচনায়। অনেক হিসাবমতেই এই তারকার গোল ৭৬২টা।

default-image
বিজ্ঞাপন

কিন্তু মেসি ও রোনালদো যখনই রেকর্ডগুলো নিজের করে নিচ্ছিলেন, তখনই নড়েচড়ে বসে পেলে ও বাইকান শিবির। তেমন যথাযথ প্রমাণ দেওয়া ছাড়াই পেলের ক্লাব সান্তোস ও বাইকানের দেশ চেক প্রজাতন্ত্রের ফুটবল সংস্থা দাবি করেছিল, তাদের নিজ নিজ কিংবদন্তির গোলসংখ্যা অনেক বেশি। কিন্তু বর্তমান বিশ্ব অমন ধোঁয়াশায় পরিপূর্ণ হিসাবে বিশ্বাস করবে কেন? এখন মেসি-রোনালদোদের রেকর্ডের প্রতিটা খুঁটিনাটি চিলের দৃষ্টি দিয়ে পর্যবেক্ষণ করা হয়। যে কাজটা পেলে বা বাইকানদের যুগে করা সম্ভব ছিল না। সে হিসাবেই গত রাতে কোপা ইতালিয়ার সেমিফাইনালে ইন্টারের বিপক্ষে রোনালদো যখন জোড়া গোল করেছেন, তখনই বেরিয়ে এসেছে, রোনালদোর ক্যারিয়ারের গোলসংখ্যা এখন ৭৬৩, যা পেলে বা বাইকান, দুজনের চেয়েই বেশি।

খবরটা নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের সাবেক এই তারকাকে অভিনন্দন জানিয়েছে রিয়াল। আর দেবে না-ই বা কেন? এই গোলগুলোর সিংহভাগই যে এসেছে রিয়ালের আমলে! এমনকি রিয়ালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হয়েই জুভেন্টাসে যোগ দিয়েছিলেন রোনালদো। রিয়ালের অভিনন্দনবার্তায়ও সেটা ফুটে উঠেছে, ‘আমাদের ক্লাবের ইতিহাসের ও বর্তমানে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদোকে অভিনন্দন!’

স্পেনের সংবাদমাধ্যম মার্কাও হিসাব-নিকাশ করে বের করেছে, পেলে বা বাইকান নয়, রোনালদোই এখন ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। দেখা যাক, পেলে বা বাইকানের পক্ষে কেউ আবার নতুন কোনো দাবি নিয়ে এসে হাজির হন কি না!

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন