অনেকেরই ধারণা, বার্সায় আর থাকছেন না মেসি।
অনেকেরই ধারণা, বার্সায় আর থাকছেন না মেসি। ফাইল ছবি: রয়টার্স

লিওনেল মেসি এই মৌসুম শেষে থাকবেন বার্সেলোনায়?

কাতালান ক্লাবটির সমর্থকদের বেশ কয়েক মাস ধরে সংশয়ে রেখেছে প্রশ্নটা। কখনো উত্তর আসে ইতিবাচক, মেসি ক্যারিয়ারের শুরু থেকে বার্সেলোনায় আছেন, শেষটাও সেখানেই করবেন। আবার কখনো উত্তর আসে, না, ম্যানচেস্টার সিটি-পিএসজির মতো ক্লাব টাকার বস্তা নিয়ে ছুটছে আগামী ২৪ জুন ৩৪-এ পা দিতে যাওয়া আর্জেন্টাইন ফরোয়ার্ডের দিকে। এই জুনে বার্সেলোনায় চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে মেসি এ রকম কোনো ক্লাবে যাবেন!

একেবারে নিশ্চিত করে কোনো উত্তর আসার আগ পর্যন্ত গুঞ্জন তো চলবেই। সে গুঞ্জনে নতুন সংযোজন, বার্সেলোনার নতুন সভাপতি হোয়ান লাপোর্তা মেসিকে নতুন চুক্তির প্রস্তাব করেছেন। যে চুক্তিতে মেসিকে বেতন দেওয়া হবে এখনকার চুক্তির চেয়ে কম। বার্সেলোনাভিত্তিক স্প্যানিশ দৈনিক ‘স্পোর্ত’ এমনটা জানালেও ইএসপিএনের বার্সাভিত্তিক দুই বিখ্যাত-বিশ্বস্ত সাংবাদিক মইজেস ইয়োরেনস ও সামুয়েল মার্সদেন লিখেছেন, এখনো এমন কোনো চুক্তি মেসির হাতে গিয়ে পৌঁছায়নি।

বিজ্ঞাপন
default-image

গত মার্চে হোয়ান লাপোর্তা দ্বিতীয় দফায় বার্সার সভাপতি হয়ে ফেরত আসার পরই মেসির বার্সায় থেকে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় কয়েক গুণ। লাপোর্তার সঙ্গে মেসির সম্পর্ক দারুণ কি না! ২০০৩ সাল থেকে সাত বছর লাপোর্তা বার্সেলোনায় প্রথম দফায় সভাপতি থাকার সময়ই বার্সায় মেসির অভিষেক, তাঁর অমিত প্রতিভাধর থেকে অবিসংবাদিত সেরা হয়ে ওঠা। নির্বাচনী প্রচারণায়ও মেসিকে ধরে রাখতে সম্ভাব্য সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন লাপোর্তা।

মাসখানেক ধরে খবর ছিল, চুক্তির প্রস্তাব দেওয়ার আগে লাপোর্তা মেসির কাছে সময় চেয়েছিলেন। আগের সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউর অধীনে ক্লাবের আর্থিক অবস্থা তো গত কয়েক বছরে চ্যাম্পিয়নস লিগে বার্সার পারফরম্যান্সের মতো হয়ে দাঁড়িয়েছে—শোচনীয়, এর মধ্যে মেসিকে বড় অঙ্কের চুক্তি প্রস্তাব করার আগে লাপোর্তা ক্লাবের আর্থিক অবস্থা বুঝে নিতে চেয়েছেন।

এখন স্প্যানিশ রেডিও আরএসিওয়ানকে উদ্ধৃত করে কাতালান দৈনিক ‘স্পোর্ত’ লিখেছে, মেসিকে চুক্তি নবায়নের প্রথম প্রস্তাব দিয়ে দিয়েছেন লাপোর্তা। বার্সার নতুন সভাপতি জানেন পিএসজি, ম্যান সিটির মতো ক্লাবগুলোর মতো মেসিকে উঁচু বেতন দেওয়ার আর্থিক সামর্থ্য এই মুহূর্তে বার্সার নেই। সে কারণে আগের চেয়ে অনেক কম বেতনে শুরু হবে মেসির নতুন চুক্তি, পরে বার্সার আর্থিক অবস্থা ভালো হলে মেসির বেতন বাড়ানোর পরিকল্পনা রেখে চুক্তির প্রস্তাব করা হচ্ছে।

default-image

এর পাশাপাশি ক্যারিয়ার শেষে মেসিকে ক্লাবের শুভেচ্ছাদূত করার প্রস্তাবও চুক্তিতে লাপোর্তা রেখেছেন বলে জানাচ্ছে ‘স্পোর্ত’। আর মেসিকে চুক্তিতে সই করাতে রাজি করানোর ক্ষেত্রে প্রথম ও প্রধান শর্ত যেটি মানা হচ্ছিল, সেটিও মাথায় রেখেছেন লাপোর্তা।

কী শর্ত? বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগে শিরোপার লড়াই করার মতো দল বানানো। সে লক্ষ্যে বরুসিয়া ডর্টমুন্ডের নরওয়েইজিয়ান স্ট্রাইকার আর্লিং হরলান্ডকে বার্সায় আনার পরিকল্পনা লাপোর্তার। হরলান্ড, মেসি, ডি ইয়ং-দেম্বেলে-পেদ্রির মতো তরুণ প্রতিভাবানদের সঙ্গে ক্লাবের যুব প্রকল্পের খেলোয়াড়, আর মুফতে পাওয়া উঁচু মানের খেলোয়াড় কেনা...এ-ই নাকি লাপোর্তার দল গোছানোর পরিকল্পনা।

তবে ইএসপিএনের বার্সেলোনাভিত্তিক দুই বিশ্বস্ত সাংবাদিক ইয়োরেনস ও মার্সদেন বলছেন উল্টো কথা। তাঁরা লিখেছেন, মেসি যে বার্সাতেই থাকবেন, সে ব্যাপারে লাপোর্তা দারুণ আশাবাদী। আত্মবিশ্বাসীও। কিন্তু মেসিকে এখনো চুক্তির কোনো প্রস্তাব করেননি লাপোর্তা—ক্লাব ও খেলোয়াড়ের ঘনিষ্ঠ সূত্র এমনটাই জানাচ্ছে বলে লিখেছেন মার্সদেন-ইয়োরেনস।

বিজ্ঞাপন
default-image

লাপোর্তা অবশ্য এর মধ্যে মেসির চুক্তি নবায়ন নিয়ে সংবাদমাধ্যমে খোলামেলা কথা বলেছেন আরেকবার। আজ বাংলাদেশ সময় রাত ১.৩০ টায় স্প্যানিশ কোপা দেল রে-র ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে খেলবেন মেসিরা।

সেভিয়ায় অনুষ্ঠেয় ম্যাচটার উদ্দেশ্যে বার্সেলোনা ছাড়ার সময় মেসির চুক্তি নবায়নের অগ্রগতি নিয়ে লাপোর্তা সংবাদমাধ্যমে বলেছেন, ‘সবকিছু দারুণভাবেই এগোচ্ছে। ওকে রাখার জন্য ক্লাবের সামর্থ্যের মধ্যে সম্ভাব্য সবকিছুই করব আমি। মেসিও থাকার ব্যাপারে রোমাঞ্চিত। ও অসাধারণ একজন মানুষ, আমি নিশ্চিত ও বার্সাতেই এভাবে চালিয়ে যেতে চায়।’

তবে হরলান্ডকে পাওয়ার জন্য বার্সা আর লাপোর্তা যে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তা নিশ্চিত করেছেন মার্সদেন আর ইয়োরেনসও। ডর্টমুন্ড স্ট্রাইকারকে দলে টানার সম্ভাবনার প্রশ্নে লাপোর্তা বললেন, ‘যা করার দরকার সবই করা হবে। আমাদের নিশ্চিত করতে হবে যে সবকিছু খুব ভালোভাবেই হচ্ছে। আমাদের আগামী মৌসুমে খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা দল বানাতে হবে। তবে আপাতত এই মুহূর্তে আমাদের অগ্রাধিকার (কোপা দেল রে-র) ফাইনালটা জেতা।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন