বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ করোনায় আক্রান্ত ছিলেন। দলের মূল তিন গোলকিপারও করোনায় আক্রান্ত হওয়ায় এমনই দশা হয়েছিল যে ২০১৮ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে দলকে ডোবানোর পর থেকে বিস্মৃত গোলকিপার লরিস কারিয়ুসও এই ম্যাচে নামতে পারেন বলে গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত তেমন হয়নি।

শেষ মুহূর্তের করোনা টেস্টে নেগেটিভ হয়ে ক্লপ ডাগআউটে ফিরেছেন, করোনা নেগেটিভ হয়েছেন মূল তিন গোলকিপারের দুজন—তরুণ কুইভিন কেলেহের ও ৩৫ বছর বয়সী আদ্রিয়ান।

রক্ষণে ভার্জিল ফন ডাইক, ইব্রাহিমা কোনাতে ও অ্যান্ডি রবার্টসনের সঙ্গে রাইটব্যাকে খেলেছেন একাডেমি থেকে উঠে আসা তরুণ কনর ব্র্যাডলি। মাঝমাঠে ফাবিনিওর দুই পাশে দুই একাডেমি গ্র্যাজুয়েট টাইলার মর্টন ও এলিজা ডিক্সন-বোনার।

আক্রমণে একেবারেই তরুণ তিনজন, তিনজনই একাডেমির—কেইদে গর্ডন, ম্যাক্স ভল্টমান ও কার্টিস জোনস।

এমন দল নিয়েও হয়তো চিন্তার তেমন কিছু ছিল না। শ্রুসবেরি যে ইংল্যান্ডের তৃতীয় বিভাগের লিগের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে ১৫তম দল, যেখানে লিভারপুল প্রথম বিভাগে তৃতীয়। দুই ক্লাবে দুটি স্তরের ফারাক, মাঝে আছে আরও ৫৫টি ক্লাব!

default-image

কিন্তু ২৭ মিনিটে অ্যানফিল্ডকে স্তব্ধ করে দেয় শ্রুসবেরিই! বাঁ দিক থেকে দারুণ ক্রসে নিখুঁত ফিনিশিংয়ে শ্রুসবেরিকে এগিয়ে দেন ড্যানিয়েল উডোহ।

জবাব দিতে সময় লাগেনি লিভারপুলের। বক্সের মধ্যে বল পেয়ে দারুণ পায়ের কাজে এক ডিফেন্ডারকে ঘোল খাওয়ানোর পর ঠান্ডা মাথায় বল জালে জড়ান গর্ডন। লিভারপুলের জার্সিতে এটি ১৭ বছর বয়সী ফরোয়ার্ডের প্রথম গোল! বিরতির আগে এগিয়েও যায় লিভারপুল। রবার্টসনের ফ্রি-কিক ঠেকাতে গিয়ে বল লাগে শ্রুসবেরি ডিফেন্ডারের হাতে। পেনাল্টি থেকে বল জালে পাঠান ফাবিনিও।

বিরতির পর বলের দখল লিভারপুলেরই ছিল, কিন্তু তাতে শ্রুসবেরিকে ভোগানোর মতো তেমন বিষ ছিল না। এক গোলে এগিয়ে থাকা তো আর জয় নিয়ে স্বস্তি পেতে দেয় না, অ্যানফিল্ডের উসখুস তাই স্পষ্ট বোঝা যাচ্ছিল। ৬৪ মিনিটে ডিক্সন-বোনারকে উঠিয়ে ফিরমিনোকে নামান ক্লপ, লিভারপুলকে চিন্তামুক্ত করলেন তিনি চোখধাঁধানো গোলে।

এক মুহূর্তের ঝলক আর কী! ডান দিক থেকে রাইটব্যাক ব্র্যাডলির কাটব্যাক শ্রুসবেরি বক্সে কোনাতের কাছে আসে, কিন্তু তাঁর শট ঠিকমতো হয়নি। বল যায় পোস্টের সামনে দাঁড়ানো ফিরমিনোর কাছে। কিন্তু ফিরমিনো তখন গোলপোস্টের দিক থেকে উল্টো ঘুরে দাঁড়িয়ে, তাঁর পেছনে শ্রুসবেরি গোলকিপারের পাশাপাশি আরও তিন ডিফেন্ডারের জমাট।

কিন্তু ব্রাজিলিয়ান বলে কথা! বল নিয়ন্ত্রণে নিয়েই চকিতে পায়ের পেছনের অংশ দিয়ে বলটা ফ্লিক করে দেন ফিরমিনো। বল জালে! শ্রুসবেরির গোলকিপার-ডিফেন্ডাররা হতভম্ব!

যোগ করা সময়ে দুরূহ কোণ থেকে জোরালো শটে লিভারপুলের চতুর্থ ও ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন ফাবিনিও।

ইংল্যান্ডের প্রথম বিভাগের দলগুলোর মধ্যে ম্যানচেস্টার সিটি, ক্রিস্টাল প্যালেস, লেস্টার সিটি, চেলসি, এভারটন, সাউদাম্পটন, নরউইচ, টটেনহাম, ওয়েস্ট হাম ও উলভারহ্যাম্পটন এরই মধ্যে তৃতীয় রাউন্ডে জয় পেয়েছে। আজ বাংলাদেশ সময় রাত ১১টা ১০ মিনিটে আর্সেনাল নামবে নটিংহ্যাম ফরেস্টের মাঠে। ম্যানচেস্টার ইউনাইটেড নামবে কাল, নিজেদের মাঠে অ্যাস্টন ভিলার বিপক্ষে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন