গাব্রিয়েল জেসুস করেছেন জোড়া গোল।
গাব্রিয়েল জেসুস করেছেন জোড়া গোল। ছবি: রয়টার্স

শিরোপার দিকে দুর্দমনীয় গতিতে এগিয়ে যাচ্ছে ম্যানচেস্টার সিটি। গত রাতে উলভারহ্যাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে টানা ২১ ম্যাচ জিতল পেপ গার্দিওলার দল। এই ২১ ম্যাচে সিটির দাপট কতটুকু, সেটা বোঝা যায় একটা তথ্যেই—এই সময়সীমায় গোল করেছে ৫৫টি, হজম করেছে ৮টি।

৫৫ গোলের ৪টি এসেছে গত রাতেই, যার ২টি এসেছে ব্রাজিলের স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসের পা থেকে। ১টি গোল রিয়াদ মাহরেজের। বাকি গোলটা উলভারহ্যাম্পটনের বেলজিয়ান মিডফিল্ডার লিয়ান্ডার ডেনডনকারের আত্মঘাতী।

এই জয়ের মাধ্যমে সিটিকে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের কাতারে নিয়ে এসেছেন পেপ গার্দিওলা। সিটি টানা ২১ ম্যাচ জিতেছে, বিশের বেশি টানা জয় রিয়াল আর বায়ার্ন ছাড়া আর কারও নেই।

বিজ্ঞাপন

২০১৪ সালে কার্লো আনচেলত্তির আমলে রিয়াল মাদ্রিদ জিতেছিল টানা ২২ ম্যাচ। হান্সি ফ্লিকের অধীনে গত মৌসুমে বায়ার্ন জিতেছিল ২৩ ম্যাচ। এই মৌসুমে দলের মূল একাদশে ৭৯ বার পরিবর্তন এনেছেন গার্দিওলা। অন্য কোনো দল এত বেশি মূল একাদশে পরিবর্তন আনেনি। বোঝাই যায়, গার্দিওলার স্কোয়াড কতটা শক্তিশালী!

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৮ ম্যাচ অপরাজিত আছে সিটি। ২০১৭ সালের এপ্রিল আর ডিসেম্বরে এভাবেই টানা ২৮ ম্যাচ অপরাজিত থেকে রেকর্ড গড়েছিল তারা। সে হিসাবে নিজেদের এই রেকর্ড আবারও স্পর্শ করেছে সিটি। বলা বাহুল্য, ওই রেকর্ডও এসেছিল গার্দিওলার অধীনেই।

কাল অবশ্য ম্যাচের শেষ দশ মিনিটের আগেও পয়েন্ট হারানোর শঙ্কায় ছিল সিটি। ৭৯ মিনিট পর্যন্ত ম্যাচ ছিল ১-১ সমতায়। ১৫ মিনিটে ডিফেন্ডার ডেনডঙ্কারের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে উলভস, সমতায় ফেরে ৬১ মিনিটে আরেক ডিফেন্ডার কনর কোডির গোলে।

default-image

কিন্তু শেষ দশ মিনিট আর যোগ করা সময়ে ঝড় তুলেছে সিটি। ৮০ মিনিটে জেসুসের গোলের পর ৯০ মিনিটে গোল মাহরেজের। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে আরেক গোল জেসুসের।

জোড়া গোল করে দলকে জেতানো ব্রাজিলিয়ান জেসুসকে নিয়ে প্রশংসায় মেতেছেন গার্দিওলা। জানিয়েছেন দলে তাঁর গুরুত্বের কথা, ‘আপনারা জানেন না আমরা কত খুশি হই যখন ও গোল করে। ও যে দলের জন্য কত কিছু করে, এটা মানুষ বোঝে না। ও দুটি গোল পেয়েছে, প্রেসিং ও চাপ ধরে রাখার ক্ষেত্রে সাহায্য করেছে। এটা দলের জন্যও যেমন ভালো, ওর নিজের জন্যও ভালো। অবশ্যই স্ট্রাইকারদের মূল কাজ গোল করা, কিন্তু ও কতগুলো গোলে সহায়তা করেছে, সেটাও দেখুন। দুর্দান্ত খেলছে সে।’

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন