চ্যাম্পিয়নস লিগের ম্যাচে চোট পান নেইমার।
চ্যাম্পিয়নস লিগের ম্যাচে চোট পান নেইমার। ছবি: এএফপি

চোট পেয়ে এখন মাঠের বাইরে নেইমার। তবু কথা থেমে নেই। বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের হয়ে নেইমারের খেলা উচিত হবে কি না, তা নিয়ে চলছে তর্ক–বিতর্ক। ব্রাজিলিয়ান তারকার ক্লাব পিএসজির কোচ টমাস টুখেল পরিষ্কার জানিয়ে দিয়েছেন, নেইমার যেহেতু চোটে পড়েছেন, এমন পরিস্থিতিতে দেশের হয়ে খেলা তাঁর ঠিক হবে না। এটি বাজে বার্তা দেবে সবাইকে। টুখেল মনে করেন, চোট পাওয়ার পরও নেইমার খেললে সেটির অর্থ হলো তাঁর চোট নেই।

এদিকে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) থেকে জানানো হয়েছে, ১৩ নভেম্বর ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচটা খেলতে পারবেন না নেইমার। কিন্তু তিনি দলের সঙ্গে থাকবেন। চার দিন পর উরুগুয়ের বিপক্ষে ম্যাচ—নেইমার এ ম্যাচটা খেলতে পারবেন কি না, তা নিশ্চিত হতেই পিএসজি তারকাকে জাতীয় দলের সঙ্গে রাখা হবে।

বিজ্ঞাপন

মোট কথা, ঊরুর মাংশপেশিতে নেইমার যে চোট পেয়েছেন তা এই সময়ের মধ্যে একটু ভালো হলেই সম্ভবত তাঁকে মাঠে নামানোর কথা ভাববে ব্রাজিল।

default-image

চ্যাম্পিয়নস লিগে গত ২৮ অক্টোবর ইস্তাম্বুল বাশাকশেহিরের বিপক্ষে ঊরুতে চোট পান নেইমার। পিএসজির পক্ষ থেকে তখন বলা হয়েছিল, চোট থেকে সেরে উঠতে আন্তর্জাতিক বিরতি শেষ হওয়া পর্যন্ত নেইমারকে মাঠের বাইরে থাকতে হবে।

নেইমার চোট পাওয়ার দুই দিন পরই টুখেল জানিয়ে দিয়েছিলেন, এমন পরিস্থিতিতে দেশের হয়ে খেলা তাঁর ঠিক হবে না, ‘আমার মনে হয় না ওর (ব্রাজিলের হয়ে) খেলা সম্ভব হবে। খেললে মনে হবে ও চোট পায়নি। এটা বাজে বার্তা দেয়। আমি যেটা জানি, ও (আন্তর্জাতিক) বিরতির পর ফিরবে।’

এদিকে নেইমারকে জাতীয় দলে ডাকা হবে—এ বিষয়টি বৃহস্পতিবার পিএসজিকে জানিয়েছে ব্রাজিলের ফেডারেশন। সিবিএফের বিবৃতিতে জাতীয় দলের সমন্বয়ক জুনিনিও পউলিস্তা বলেছেন, ‘আমরা জানি চোট নিয়ে ওর ক্লাব চিন্তিত। কিন্তু আমরা নিশ্চিত করেছি খুব ভালোভাবে ওকে পর্যবেক্ষণ করা হবে।’ কোচ তিতে নাকি পিএসজির ক্রীড়া পরিচালক লিওনার্দোকে সাফ জানিয়ে দিয়েছেন তিনি ‘কখনোই খেলোয়াড়ের স্বাস্থ্যগত ঝুঁকি নেবেন না’—জানিয়েছেন জুনিনিও।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে ব্রাজিল। ৬ পয়েন্ট আর্জেন্টিনারও, তবে গোল ব্যবধানে ব্রাজিলের চেয়ে পিছিয়ে দুইয়ে লিওনেল মেসিরা। সাও পাওলোয় আগামী শুক্রবার ভেনেজুয়েলার মুখোমুখি হবে তিতের ব্রাজিল। ১৭ নভেম্বর মন্টেভিডিওতে তাদের প্রতিপক্ষ উরুগুয়ে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0