নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ ফুটবল দল
নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ ফুটবল দলফাইল ছবি: প্রথম আলো

নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টে অংশ নিতে ১৮ মার্চ কাঠমান্ডু যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে একটু আগেভাগেই নেপালে দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাফুফে।

আমন্ত্রণমূলক এই টুর্নামেন্টে বাংলাদেশ ও স্বাগতিক নেপালের সঙ্গে থাকছে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩। ২৩ মার্চ শুরু টুর্নামেন্টে তিন দল একে অন্যের সঙ্গে একবার করে খেলবে। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল ফাইনাল খেলবে ২৯ মার্চ। সব ম্যাচই হবে কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে।

অধিনায়ক জামাল ভূঁইয়াকে নিয়ে মৃদু সংশয় থাকলেও এখন সম্ভবত প্রথম ম্যাচ থেকেই তাঁকে পাবে বাংলাদেশ দল। বাফুফের চিঠির ভিত্তিতে তাঁকে ১৮ মার্চ ছাড়বে কলকাতা মোহামেডান।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম আজ বলেছেন, ‘১৮ মার্চ কলকাতা মোহামেডান জামালকে ছাড়লে পরদিন তিনি ঢাকায় আসতে পারেন। এরপর ঢাকায় এক–দুই দিন থেকে ২১ তারিখ নাগাদ আশা করি কাঠমান্ডু পৌঁছে যাবেন। সর্বোচ্চ ২২ তারিখ হতে পারে।’

বিজ্ঞাপন

কোভিড পরিস্থিতিতে এবার ভিসা নিয়েই কাঠমান্ডু যেতে হবে বাংলাদেশকে। আগে কাঠমান্ডু বিমানবন্দরে নেমে অন অ্যারাইভাল ভিসা নিলেই হতো।

এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক বলেছেন, ‘অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন আমাদের নিশ্চিত করেছে যে এই সফরে আগে থেকে ভিসা নিয়ে কাঠমান্ডু যেতে হবে। আমরা ঢাকাস্থ নেপাল হাইকমিশনের মাধ্যমে ভিসা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছি।’

default-image

ঢাকা থেকে কোভিড-১৯ পরীক্ষা করে যেতে হবে বাংলাদেশ দলের প্রত্যেক সদস্যকে। কাঠমান্ডু গিয়ে আবার পরীক্ষা হবে। তবে কোয়ারেন্টিনে থাকতে হবে না। কোভিড পরিস্থিতিতে জাতীয় দলকে কাঠমান্ডু পাঠাতে প্রথমে চার্টার্ড বিমানের কথা ভেবেছিল বাফুফে। তবে এ মাসের দ্বিতীয় সপ্তাহে কাঠমান্ডুতে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু হচ্ছে। তাই চার্টার্ড বিমানের ভাবনা বাদ দিয়ে বাংলাদেশ বিমানেই যাবে দল।

সফরে প্রধান কোচ জেমি ডের সঙ্গে থাকবেন সহকারী স্টুয়ার্ট ওয়াটকিসও। গত ৪ ডিসেম্বর দোহায় কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশের কোচিং দলে থাকা অস্ট্রেলিয়ান ফিজিও ইভান রাজলক ও ব্রিটিশ গোলকিপার কোচ লেস ক্লিভলেসও যাবেন দলের সঙ্গে। ইভান ঢাকা এসে তারপর যাবেন কাঠমান্ডু।গোলকিপার কোচ সরাসরি নেপালে চলে যেতে পারেন।

default-image

ওদিকে শোনা যাচ্ছে, ম্যানেজার পদে ফিরিয়ে আনা হচ্ছে বাফুফে সদস্য ও আবাহনী লিমিটেডের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপুকে। কাতার সফরে বাংলাদেশ দলের ম্যানেজার ছিলেন ব্রাদার্সের ম্যানেজার আমের খান।

১৩ মার্চ বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ দলের অনুশীলন। প্রয়োজনে কমলাপুর স্টেডিয়ামও ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন