বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের মাঝামাঝি সময় পর্যন্ত মালদ্বীপের নিউ রেডিয়্যান্ট ক্লাবের কোচ ছিলেন ব্রুজোন। এই সময়ে তিনি ক্লাবটিকে জিতিয়েছেন টানা চারটি শিরোপা। তাই মালদ্বীপ ফুটবলে সমীহ জাগানো এক নাম হয়ে আছেন ব্রুজোন। সে সময়ে গ্রিন স্ট্রিট ক্লাবের কোচ ছিলেন বর্তমান মালদ্বীপ জাতীয় দলের কোচ আলি সুজাইন। গত আগস্টে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে মালদ্বীপ জাতীয় দলের দায়িত্ব নেওয়া সুজাইন কাল সংবাদ সম্মেলনে বলেন, ‘অস্কার অনেক ভালো কোচ। বসুন্ধরা কিংসের অনেক খেলোয়াড় জাতীয় দলে থাকায় তার জন্য ভালো হয়েছে।’ এর আগে প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারেও ব্রুজোনের জন্য বাংলাদেশ শক্তিশালী হয়েছে বলে জানিয়েছিলেন সুজাইন।

কোচের মতো মালদ্বীপ অধিনায়কের মুখেও ব্রুজোনের প্রশংসা। ৩৪ বছর বয়সী মালদ্বীপ অধিনায়ক আকরাম আবদুল ঘানি তাঁর দলের জয়ের পথে বড় বাধা মানেন বাংলাদেশ কোচকে। ব্রুজোন মালদ্বীপের ক্লাব ফুটবলে দেড় বছর কাজ করার কারণে এখানে সবাইকেই চেনেন-জানেন। সেটি উল্লেখ করেই মালদ্বীপ অধিনায়কের কথা, ‘কোচ বাংলাদেশের বড় শক্তি। ব্রুজোন বাড়তি শক্তি জোগাবেন বাংলাদেশকে। তিনি ম্যাচে বড় প্রভাবক হতে পারেন।’

default-image

সাফ চ্যাম্পিয়নশিপের ঠিক আগ দিয়ে ইংলিশ কোচ জেমি ডে’র বদলে ব্রুজোনকে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ২০১৮ সাল থেকে ব্রুজোন বাংলাদেশে কাজ করছেন বসুন্ধরা কিংসের কোচ হিসেবে। এ ক্লাবকেও তিনি দুটি লিগ শিরোপাসহ জিতিয়েছেন তিনটি শিরোপা। এ স্প্যানিশ কোচ সাফ চ্যাম্পিয়নশিপেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে কাজ করবেন। আগামী ডিসেম্বর পর্যন্ত তাঁর সঙ্গে রয়েছে বসুন্ধরা কিংসের চুক্তি। কিছুদিন আগেই বসুন্ধরা কিংসকে নিয়ে মালদ্বীপে এএফসি কাপে খেলতে গিয়েছিলেন ব্রুজোন। সেখানে মালদ্বীপের মাজিয়া ক্লাবকে ২-০ গোলে হারিয়েছিল বসুন্ধরা। ভারতের দুই ক্লাব বেঙ্গালুরু এফসি ও এটিকে মোহনবাগানের সঙ্গে যথাক্রমে গোলশূন্য ও ১-১ গোলে ড্র করে বসুন্ধরা অবশ্য পরের রাউন্ডে যেতে পারেনি।

সাফে আজ দ্বিতীয় ম্যাচ খেলবে মালদ্বীপ। আগের ম্যাচে নেপালের বিপক্ষে ১-০ গোলে হেরেছে দ্বীপ দেশটি। মালে জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ সময়ে ম্যাচটি শুরু হবে রাত ১০টায়।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন