বার্সেলোনা তারকা লিওনেল মেসি
বার্সেলোনা তারকা লিওনেল মেসিছবি: টুইটার

লিওনেল মেসিকে ছাড়া বার্সেলোনার চলেই না!

বার্সেলোনার মেসি-নির্ভরতা কতটা, সেই বিশ্লেষণে গত কয়েক মৌসুমে এই কথাটাই তো সবচেয়ে বেশি শোনা গেছে। শুধু বার্সেলোনাই নয়, আর্জেন্টিনা জাতীয় দলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

একসময় মেসি-নেইমার-সুয়ারেজের ত্রিফলা আক্রমণভাগ ছিল বার্সার, তখনো সৃষ্টিশীলতা আর আক্রমণ গড়ে দেওয়ার (প্লে-মেকিং) জন্য মেসির দিকে তাকিয়ে ছিল বার্সা। বিশেষ করে জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তা ক্লাব ছেড়ে যাওয়ার পর মেসির ওপর অনেক বেশি নির্ভর হয়ে পড়ে কাতালান ক্লাবটি।

কোচ বদলেছে, মৌসুম বদলেছে, কিন্তু গোল করা ও করানোয় মেসি ছিলেন একই রকম। এই মৌসুমে রোনাল্ড কোমানের অধীনে বার্সার ধুঁকতে থাকার একটা বড় কারণও হয়তো মেসির ফর্মহীনতা।

কিন্তু মেসি-নির্ভরতা নিয়ে কথাগুলো সম্ভবত আর্জেন্টিনারই সাবেক গোলকিপার উগো গাত্তির পছন্দ নয়। তাঁর কথা, মেসি না খেললেই বার্সেলোনা জেতে!

বিজ্ঞাপন

মেসির চাছাছোলা সমালোচনা করে আগেও অনেকবারই আলোচনায় এসেছেন গাত্তি। কিছু কিছু সমালোচনা অবশ্য অনেকের চোখে উল্টাপাল্টা কথাই।

এই গ্রীষ্মে মেসির বার্সেলোনা ছাড়ার গুঞ্জন ডালপালা মেলার পর বলেছিলেন, মেসির নিজেকে সর্বকালের সেরা প্রমাণ করতে হলে রিয়াল মাদ্রিদে যেতেই হবে।

কিন্তু আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুর কয়েক দিন পর গত ডিসেম্বরেই আবার বলেছেন, ‘মেসি আমার সর্বকালের সেরা ১০ খেলোয়াড়ের তালিকায় সবার নিচে।’ গত বছর মার্চে এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের কাছে বার্সেলোনার হারের পর মেসির সমালোচনায় গাত্তি বলেছিলেন, ‘মেসি বড় ম্যাচে সব সময়ই অদৃশ্য হয়ে যায়।’

বোকা জুনিয়র্সে ক্যারিয়ারের বেশির ভাগ সময় কাটানো গাত্তি আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ষাট ও সত্তরের দশকে ১৮ ম্যাচ খেলেছেন। এক আর্জেন্টাইনের মুখে মেসির এমন সমালোচনা তাই সব সময়ই মুখরোচক খবর।

এবার অবশ্য ঠিক মেসির সমালোচনা করেননি গাত্তি, তবে বার্সাকে নিয়ে কথা বলতে গিয়ে ঠিকই বার্সার ৩৩ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডকে খোঁচা মেরেছেন।

কয়েক দিন আগে স্প্যানিশ সুপারকোপার ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে লাল কার্ড দেখে দুই ম্যাচ নিষিদ্ধ হন মেসি, তারপরই গাত্তি বলেছিলেন, বার্সেলোনা মেসিকে ছাড়াই ভালো খেলবে।

গত রোববার লিগে এলচের মাঠে মেসিকে ছাড়াই বার্সার ২-০ গোলের জয়ের বিশ্লেষণে স্প্যানিশ সংবাদমাধ্যম এল চিরিঙ্গিতোতে গাত্তি বলেছেন, ‘যখনই মেসি না খেলে, বার্সেলোনা জেতে। কারণ, তারা তখন তাদের অন্য শক্তির দিকগুলোকে কাজে লাগায়।’ ৭৬ বছর বয়সী আর্জেন্টাইনের পরে আরেকবার জোর দিয়ে বললেন, ‘ফুটবলে জেতাটাই সবকিছু। এর পাশাপাশি যদি জয়টা আসে ভালো ফুটবল খেলে, তাহলে আরও ভালো। মেসি যখনই দলে থাকে না, বার্সেলোনা জেতে।’

শুধু ফলের বিবেচনায় বার্সার সর্বশেষ দুই ম্যাচের ফল অবশ্য গাত্তির কথাটাকেই ঠিক প্রমাণ করবে। বিলবাওয়ের বিপক্ষে সুপারকোপার ফাইনালে মেসির লাল কার্ড দেখার ম্যাচে বার্সা হেরেছিল ৩-২ গোলে।

এরপর মেসি নিষিদ্ধ থাকলেও স্প্যানিশ কাপে কর্নেয়ার মাঠে ২-০ গোলে জিতেছে বার্সা, এরপর গত রোববার এলচের মাঠে লিগের ম্যাচও জিতেছে একই ব্যবধানে। তবে জয় দুটি এসেছে হাঁচড়েপাঁচড়ে।

তৃতীয় স্তরের দল কর্নেয়াকে বার্সা হারিয়েছে নির্ধারিত ৯০ মিনিটে গোলশূন্য থাকার পর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটে দুই গোলে। আর এলচের বিপক্ষে দল ভালো খেলেনি, বার্সার দ্বিতীয় গোলটি এসেছে একেবারে শেষ মুহূর্তে।

বিজ্ঞাপন

বাংলাদেশ সময় আজ রাত ২টায় কোপা দেল রে-র ম্যাচে রায়ো ভায়েকানোর মাঠে নামবে বার্সা। নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচে খেলতে পারবেন মেসি। তবে বার্সা কোচ কোমান তাঁকে খেলাবেন কি না, সেটি একটা প্রশ্ন বটে।

২০ জনের স্কোয়াডে মেসিকে রেখেছেন বার্সা কোচ। মেসিকে নিয়ে প্রশ্নে কাল সংবাদ সম্মেলনেও বলেছেন, ‘লিও ম্যাচটা খেলার জন্য রোমাঞ্চিত হয়ে আছে। ও এমন একজন খেলোয়াড় যে কিনা সব ম্যাচেই খেলার জন্য উন্মুখ থাকে।’

ছয়বারের ব্যালন ডি’অরজয়ী মেসিকে অবশ্য এই মৌসুমে বেশ কিছু ম্যাচে বিশ্রাম দিয়েছেন বার্সা কোচ কোমান। মৌসুমের শুরু থেকেই পায়ের মাংসপেশিতে হালকা চোট নিয়ে খেলে যাচ্ছেন মেসি, তাঁর বয়সও হয়ে গেছে ৩৩। এর মধ্যেও ২২ ম্যাচে ১৪ গোল করেছেন মেসি।

default-image

মেসিকে নিয়ে সমালোচনার পাশাপাশি রিয়াল মাদ্রিদের বেলজিয়ান ফরোয়ার্ড এডেন হ্যাজার্ডকে নিয়ে একটা মন্তব্যও করেছেন গাত্তি। গত জুনেও একবার গাত্তি বলেছিলেন, হ্যাজার্ড মেসির সমপর্যায়েরই।

এবার আবার বললেন, ‘আমি এখনো মনে করি হ্যাজার্ড মেসির পর্যায়ে যেতে পারে। মেসির চেয়ে ভালোও হতে পারে, তবে ও এবার খেলতে পারেনি। ওর মানসিকতায় সমস্যাটা দূর করতে পারলে ও ভালো করতে পারবে। এখন আরও বেশি পারবে—কারণ, মেসি এখন আর এক বা দুই বছর আগের মেসি নেই। মাদ্রিদের ট্রাম্প কার্ড হতে পারে ও (হ্যাজার্ড)।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন