বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বার্সেলোনার জন্য মেসি কী, সেটি বার্সায় মেসির ১৭ বছরের পেশাদার ক্যারিয়ারের গল্পের পর আর নতুন করে বলার দরকার পড়ে না। কাতালান ক্লাবটির ইতিহাসের সেরা ফুটবলার যে আর্জেন্টাইন ফরোয়ার্ডই, এ নিয়ে কারও সংশয় থাকার কথা নয়। এই শতাব্দীর শুরুর দিকেও ইউরোপে শুধু নামের ভারে কৌলিন্য আঁকড়ে ধরে রাখা বার্সাকে রোনালদিনিও এসে সাফল্যে ফিরিয়েছেন, সেটিকে এত বছর ধরে টেনে নিয়ে গেছেন মেসিই।

সেই মেসিই এখন আর বার্সার নন। ক্লাবের সাবেক সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ ও তাঁর বোর্ডের একের পর এক হঠকারী সিদ্ধান্তে বার্সার দেনা বেড়েছে, আর্থিক অবস্থা হয়েছে নাজুক। সেটিরই ‘বলি’ হয়েছেন মেসি। বার্সার বেতনের খরচ নির্ধারিত সীমার অনেক ওপরে থাকায় মেসির চুক্তি নবায়ন সম্ভব হয়নি, আগের চুক্তি শেষ হয়ে যাওয়ায় মেসিকে বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্কের শেষ টানতে হয়েছে। ৩৪ বছর বয়সে এসে ‘ঘর’ ছেড়ে প্যারিসে গেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

default-image

কিন্তু বার্সা এখনো তাঁর নামের সুবিধা পুরোদমে তুলে নিচ্ছে। মাদ্রিদভিত্তিক পত্রিকা বলে এএসের প্রতিবেদনে বার্সাকে খোঁচানোর একটা সূক্ষ্ম ইচ্ছা টের পাওয়া যায়। তবে তাদের তথ্যগুলো এটাই প্রমাণ করে যে মেসিকে দিয়ে এখনো দারুণ কামাই করে নিচ্ছে বার্সেলোনা।

এএস লিখেছে, মেসির স্বাক্ষরিত জার্সি, অধিনায়কের বাহুবন্ধনী সবই নিজেদের অফিশিয়াল স্টোরে বিক্রি করছে বার্সা এবং সেসব বিক্রি করছে বেশ চড়া দামে। আর্জেন্টাইন তারকার অটোগ্রাফ দেওয়া গত মৌসুমের জার্সি বিক্রি হচ্ছে ১ হাজার ১৭০ ইউরোতে, বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১ লাখ ১৩ হাজার টাকারও বেশি! বার্সার ওয়েবসাইটে শুধু মেসির সামগ্রীগুলোর মধ্যে সবচেয়ে বেশি দাম এখন এটিরই বলে জানাচ্ছে এএস।

শুধু কী জার্সি? একটা বাহুবন্ধনীও চড়া দামেই বিক্রি করছে বার্সা। মেসির অটোগ্রাফ দেওয়া অধিনায়কত্বের বাহুবন্ধনীর দামই ৬৪৩.৫০ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬২ হাজার ৫০০ টাকা!

ক্লাবের অন্য কিংবদন্তিদের সঙ্গে মেসির ছবিসংবলিত বিভিন্ন স্মারকও বিক্রি করছে বার্সা। দুই কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গে মেসির ছবিসংবলিত ২০১৩-১৪ মৌসুমের জার্সি, যেটিতে মেসির অটোগ্রাফও আছে...এমন জার্সি বার্সার ওয়েবসাইটে বিক্রি হচ্ছে ২৯৫০ ইউরোতে, বাংলাদেশি টাকায় যা ২ লাখ ৮৬ হাজার টাকারও বেশি!

এসব তথ্য জানিয়েই তাই এএস লিখেছে, মাঠে না হলেও মেসি এখনো বার্সা হয়ে ‘খেলছেন’ আর তাঁর ভাবমূর্তির কারণে বার্সার বেশ বড় অঙ্কের আয় হচ্ছে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন