বেতিসের বিপক্ষে বার্সেলোনা একাদশে জায়গা হয়নি লিওনেল মেসির
বেতিসের বিপক্ষে বার্সেলোনা একাদশে জায়গা হয়নি লিওনেল মেসিরছবি: টুইটার
প্রায় এক বছর পর বার্সেলোনা একাদশে নেই লিওনেল মেসি। ধারণা করা হচ্ছে, ক্লান্তির কারণেই তাঁকে বিশ্রাম দিয়েছেন রোনাল্ড কোমান।

যেকোনো খেলোয়াড় ১০০ ভাগ ফিট না থাকলে তাঁকে খেলাবেন না, এটা দুদিন আগেই বলেছিলেন রোনাল্ড কোমান। আবার টানা খেলার ক্লান্তি যাতে ভর না করে, সে জন্যও অনেককে বিশ্রাম দেওয়া হতে পারে, এ রকম একটা আভাস দিয়েছিলেন। কিন্তু লিওনেল মেসি তো আর যেকোনো খেলোয়াড় নন। অন্য অনেকের সঙ্গেও তাঁকে তুলনা করা যায় না। মেসিকে একাদশের বাইরে রেখে বেতিসের দল সাজানো তাই কোমানের জন্য একটা বড় সিদ্ধান্ত বৈকি!

ঠিক কী কারণে বেতিসের বিপক্ষে একাদশে মেসি নেই, এটা স্পষ্ট জানা যায়নি এখনো। ক্লান্তি? সেটা হতে পারে। আজ যদি মেসি শুরু থেকে খেলতেন, তাহলে লা লিগায় টানা ৩৮টি ম্যাচে বার্সা একাদশে থাকা হতো মেসির। এর চেয়ে অনেক বেশি ম্যাচ টানা খেলেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। কিন্তু সেই মেসি আর এই মেসির বয়স তো এক নয়। শরীরের হাড় কিছুটা পুরোনো তো হয়েছেই। আগে এমন বিশ্রামের কথা শুনলে নিজেই বিরক্ত হতেন। উল্টো একাদশে খেলার জন্য কোচদের সঙ্গে জোরাজুরি করতেন। এখন হয়তো আগের মতো জোর করেন না। কোচ বিশ্রাম দিতে চাইলে রাজি হয়ে যান।

বিজ্ঞাপন

বার্সেলোনা ভিত্তিক একটি রেডিও বলছে, অ্যাঙ্কেলে কিছুটা সমস্যা আছে মেসির। কিন্তু এটা ঠিক সঠিক খবর বলে মনে হচ্ছে না। অ্যাঙ্কেলে সমস্যা থাকলে তাঁকে স্কোয়াডেই-বা কেন রাখবেন কোচ। কিছুক্ষণের জন্য খেলালেও তো আরও বড় চোটের ঝুঁকি থাকে।

default-image

স্প্যানিশ সংবাদমাধ্যমের কয়েকটি বলছে, এটা কৌশলগত সিদ্ধান্ত। যদি তাই হয়ে থাকে, তাহলে বলতে হবে, বেশ সাহসী সিদ্ধান্ত নিয়েছেন বার্সেলোনা কোচ কোমান। মেসিকে বেঞ্চে রেখে কৌশল সাজানোর কথা অনেক কোচ ভাবার সাহস পাননি।

অবশ্য কয়েকটি সংবাদমাধ্যম আবার বলছে, চোট বা কৌশল নয়, মেসিকে আসলে শুধু বিশ্রামই দিয়েছেন কোমান। এই মৌসুমে বার্সেলোনার সবগুলো ম্যাচের প্রতিটি মিনিট খেলেছেন মেসি। এই বয়সে এসে এমন ধকলের পর একটু বিশ্রাম তাঁর দরকার হতেই পারে। সেটা তিনি না চাইলেও।

default-image

কারণ যেটাই হোক, সিদ্ধান্তটা যে বেশ চমক হয়ে এসেছে সেটা অস্বীকার করার উপায় নেই। এমনকি বেতিস কোচ ম্যানুয়েল পেলেগ্রিনিও ম্যাচের শুরুতে বলেছেন, ‘খুব আশ্চর্য হয়েছি যে মেসি খেলছে না। আমরা এটা আশা করিনি।’
কোনো সন্দেহ নেই পেলেগ্রিনি মেসিকে একাদশে ধরে রেখেই কৌশল সাজিয়েছিলেন। দেখা যাক মেসি না থাকার সুবিধা তাঁর দল কতটুকু নিতে পারে। না কি উল্টো বার্সেলোনাই মেসিকে ছাড়া চমকে দেবে তাঁর দলকে!

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0