বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। তবে স্পেন ও ইংল্যান্ডের প্রায় সব সংবাদমাধ্যম তো বটেই, বিখ্যাত সাংবাদিকেরাও নিশ্চিত করেছেন, দুই পক্ষের চুক্তি হয়ে গেছে। ফেরান তোরেসের সঙ্গে বার্সেলোনার ব্যক্তিগত চুক্তি তিন সপ্তাহ আগেই হয়ে গেছে বলে শোনা গিয়েছিল।

ক্লাবের কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজ গত মাসে বার্সেলোনার কোচ হয়ে ফেরার পর থেকেই দলবদলের বাজারে বার্সেলোনার সঙ্গে আজ এ খেলোয়াড়, কাল ও খেলোয়াড়ের নাম জড়িয়ে গুঞ্জন চলছিল। তাঁদের মধ্যে সবচেয়ে বেশি যাঁর নাম শোনা গেছে, তিনি ফেরান তোরেসই। স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া থেকে গত বছর ২ কোটি পাউন্ডে তাঁকে কিনেছিল ম্যানচেস্টার সিটি। এক বছর পেরোতে না পেরোতেই সিটির আড়াই গুণ লাভ!

default-image

বার্সার কত লাভ বা লোকসান হলো, সে তো বার্সার জার্সিতে তোরেসের পারফরম্যান্সই ঠিক করে দেবে। তবে আপাতত বার্সা সমর্থকদের স্বস্তি, জাভি কোচ হওয়ার পরও সব প্রতিযোগিতা মিলিয়ে ৮ ম্যাচে মাত্র ১০ গোল করা বার্সা একজন ফরোয়ার্ড তো কিনছে!

নভেম্বরের মাঝামাঝিতে জাভি বার্সেলোনার কোচ হয়ে ফেরার পর দলে উইঙ্গারের প্রয়োজনীয়তার কথা প্রথম সংবাদ সম্মেলনেই বলেছিলেন। বার্সার ফরাসি উইঙ্গার উসমান দেম্বেলের চুক্তি নবায়ন, আনসু ফাতির চোট কাটিয়ে ফেরা নিয়ে আশাও দেখিয়েছিলেন। এর বাইরে ফেরান তোরেসকেও চেয়েছেন জাভি। কোচের চাহিদাপত্র পাওয়ার পর গত মাসেই বার্সেলোনার ক্রীড়া পরিচালক মাতেও আলেমানি ম্যানচেস্টার সিটির সঙ্গে কথা বলতে গিয়েছিলেন।

বার্সেলোনার সাবেক ও ম্যান সিটির বর্তমান কোচ পেপ গার্দিওলা কোনো খেলোয়াড়কে বিক্রি করতে মুখিয়ে ছিলেন না বটে, তবে ভালো দাম পেলে এবং খেলোয়াড় ক্লাব ছাড়তে আগ্রহী হলে বিক্রি করতে তাঁর আপত্তি ছিল না বলেও জানা যায়। ফেরানও স্পেনে ফিরতে উন্মুখ ছিলেন। ব্যস, বার্সার তখন শুধু অর্থের জোগান আর সিটির সঙ্গে দামে বনিবনারই দরকার ছিল।

অনেক দর–কষাকষির পর ৫ কোটি ৫০ লাখ ইউরোতে দফারফা হলো। এই অর্থ কোত্থেকে এসেছে? বার্সা মাস দুয়েক আগে সহজ শর্তে বড় অঙ্কের দীর্ঘমেয়াদি ঋণ নিয়েছে, যা দিয়ে স্বল্পমেয়াদি দেনা পরিশোধের পাশাপাশি দলে বিনিয়োগ করা হবে বলে শোনা গিয়েছিল। স্প্যানিশ সাংবাদিক গিয়েম বালাগ জানান, সেই তহবিল থেকেই আসছে তোরেসের অর্থের জোগান।

ফেরান তোরেস কেমন খেলোয়াড়, সেটির কিছুটা ধারণাও মিলতে পারে বালাগের উক্তি থেকে। আনসু ফাতির পাশাপাশি ফেরান তোরেসকে আগামী দশকে স্পেনের সম্ভাব্য সেরা দুই খেলোয়াড় বলে উল্লেখ করেছেন তিনি।

তবে এখনো সম্ভবত বার্সা সমর্থকদের উল্লাসে কিছুটা পরিমিতি ধরে রাখতে হচ্ছে। গিয়েম বালাগই জানাচ্ছেন, জানুয়ারিতে দু-একজন খেলোয়াড় বিক্রি করার আগে বার্সেলোনা তোরেসকে স্প্যানিশ লিগের কার্যালয়ে নিবন্ধনই করাতে পারবে না।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন