আবার জুটি বাঁধবেন মেসি–নেইমার?
আবার জুটি বাঁধবেন মেসি–নেইমার?ফাইল ছবি

দিন যায়, ক্ষণ যায়; ক্রমেই এগিয়ে আসছে ৩০ জুন। বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে এদিন। দিনটা যতই এগিয়ে আসছে, ততই ফুটবলপ্রেমীদের মধ্যে বাড়ছে চাপা উত্তেজনা। মেসি কি বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করবেন, নাকি ৩০ জুনের পর হয়ে যাবেন ‘মুক্ত বিহঙ্গ’? নিজের দ্বিতীয় বাড়ি ন্যু ক্যাম্প ছেড়ে উড়াল দেবেন অন্যের ঘরে?

বার্সেলোনার সমর্থক বা মেসি-ভক্তদের কাছে এবারের ৩০ জুনটা একটু অন্য রকম হতে পারে। এই দিনেই শেষ হয়ে যেতে পারে মেসি-বার্সা বন্ধন। যে বন্ধন কুড়ি বছরের পার! ১৩ বছর বয়সে বার্সেলোনার যুবদলে মেসি নাম লিখিয়েছিলেন ২০০০ সালে। সেই থেকে এ বছরের জুন—২১টি বছরের পথচলা মেসি-বার্সার। এ পথচলার শেষ হবে, মেসি যদি বার্সার সঙ্গে নতুন চুক্তি না করেন আর।

ইউরোপের ফুটবল আকাশে কান পাতলে অনেক দিন ধরেই একটা কথা শোনা যাচ্ছে, বার্সেলোনায় হয়তো আর থাকবেন না মেসি। তবে বিলবাওকে হারিয়ে বার্সেলোনা কোপা দেল রের শিরোপা জয়ের পর দলটির নতুন সভাপতি হুয়ান লাপোর্তা শুনিয়েছিলেন আশার কথা—মেসি হয়তো ন্যু ক্যাম্পেই থেকে যাবেন। সেই সময় মেসির সতীর্থরাও একই ধরনের কথা বলেছিলেন।

বিজ্ঞাপন
default-image

বার্সেলোনার ফরাসি ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজমান আশা করেন মেসি বার্সেলোনাতেই থাকবেন। জর্দি আলবারও একই বিশ্বাস। জর্দি আলবার কথা, ‘এটা তাঁর প্রাণের ক্লাব। এখানে সে সুখেই আছে এবং আমার বিশ্বাস সে এখানেই থাকবে।’ তবে গ্রিজমান আর আলবা দুজনেই তাঁদের কথার সঙ্গে একটা পাদটীকা যোগ করে দিয়েছেন। একই সুরে তাঁরা বলেছেন, ‘গ্রীষ্মে কী ঘটবে তা আমাদের হাতে নেই। এই সিদ্ধান্ত সে-ই নেবে।’

প্রস্তাবটির সবচেয়ে আকর্ষণীয় দিকটি হচ্ছে, পিএসজিতে নেইমারের ১০ নম্বর জার্সিটি মেসিকে দেওয়া হবে! টিএনটি স্পোর্টসের ধারণা পিএসজির এই প্রস্তাব মেসির পক্ষে ‘ফেরানো সম্ভব নয়’।

কিন্তু বাস্তবতা হচ্ছে, মেসি এখনো নতুন চুক্তি নিয়ে বার্সেলোনার সঙ্গে আলোচনাই শুরু করেননি। শেষ পর্যন্ত মেসি নতুন চুক্তি না করলে ৩০ জুনের পর তিনি হয়ে যাবেন ‘মুক্ত’ খেলোয়াড়। যেখানে ইচ্ছা, সেখানেই যেতে পারবেন। তবে মেসির মতো একজন ফুটবলারকে কি আর সবার পাওয়ার সামর্থ্য আছে! পিএসজি, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস, ইন্টার মিলান—কে পাবে মেসিকে, এমন আলোচনা চলছে ফুটবল বিশ্বে। এরই মধ্যে আর্জেন্টিনার একটি টেলিভিশন টিএনটি স্পোর্টস ফাটিয়েছে বোমা! টেলিভিশনটি খবর দিয়েছে, মেসিকে দারুণ আকর্ষণীয় একটি প্রস্তাব দিয়েছে পিএসজি।

কেমন সেই আকর্ষণীয় প্রস্তাব? অর্থের অঙ্ক-টঙ্ক বলেনি টিএনটি। আর্জেন্টিনার টেলিভিশনটি শুধু জানিয়েছে, তিন বছরের জন্য চুক্তির প্রস্তাব দিয়েছে পিএসজি। আর প্রস্তাবটির সবচেয়ে আকর্ষণীয় দিকটি হচ্ছে, পিএসজিতে নেইমারের ১০ নম্বর জার্সিটি মেসিকে দেওয়া হবে! টিএনটি স্পোর্টসের ধারণা পিএসজির এই প্রস্তাব মেসির পক্ষে ‘ফেরানো সম্ভব নয়’।

default-image

পিএসজির প্রস্তাবটির সবচেয়ে আকর্ষণীয় দিকটির কথা শুনে বিশ্বজোড়া ফুটবলপ্রেমীদের মনে একটা প্রশ্ন অবশ্যই জাগবে—নেইমার কি তাঁর ১০ নম্বর জার্সি ছেড়ে দিতে রাজি হবেন? ২০১৭ সালে নেইমার যখন বার্সেলোনা ছাড়েন, একটি কথা খুব বলা হচ্ছিল, মেসির ছায়া থেকে বেরোতেই তিনি বার্সা ছেড়ে পিএসজিতে নাম লিখিয়েছেন! সেই নেইমার কি তাঁর জার্সি এত সহজে ছেড়ে দেবেন মেসিকে!

কিন্তু বাস্তবতা হচ্ছে, নেইমারই চাইছেন মেসি পিএসজিতে নাম লেখান। মেসির সঙ্গে গত বছর যখন বার্সেলোনার ঝামেলা শুরু হয়েছিল, সেই সময় থেকে কথাটা শোনা যাচ্ছিল যে আর্জেন্টাইন তারকাকে সতীর্থ হিসেবে চান নেইমার। পরে তো ব্রাজিলিয়ান তারকা নেইমার নিজেই আকারে-ইঙ্গিতে অনেকবার বলেছেন, মেসির সঙ্গে আবার একই ক্লাবে খেলতে চান। মেসিকে পিএসজিতে চান কি না—এমন প্রশ্নের উত্তরে দলটির আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনো নির্দিষ্ট করে কিছু বলেননি। তবে মেসিকে পাওয়ার আশা যে ছাড়ছেন না, তা স্পষ্ট হয় তাঁর একটি কথায়—ফুটবলে কিছুই বলা যায় না।

বিজ্ঞাপন
মন্তব্য করুন