মার্কাস আকুনিয়া, গোলের পর।
মার্কাস আকুনিয়া, গোলের পর।ছবি: রয়টার্স

লিওনেল মেসি গত রাতে নিজের ফোনটা বের করে জাতীয় দলের সতীর্থ মার্কাস আকুনিয়াকে ধন্যবাদ দিয়ে একটা খুদে বার্তা পাঠিয়েছেন কি না কে জানে।

পাঠালেও তাতে দোষের কিছু নেই। কিছুদিন আগেও লিগের দৌড়ে যে আতলেতিকোকে ধরাছোঁয়ার বাইরে বলে মনে হচ্ছিল, আকুনিয়ার কল্যাণে সে আতলেতিকোই এখন সম্ভাব্য লিগ শিরোপার দৌড়ে পিছিয়ে পড়ার শঙ্কায়। এই আর্জেন্টাইন লেফট মিডফিল্ডারের গোলে গত রাতে আতলেতিকোকে ১-০ গোলে হারিয়েছে সেভিয়া। আর তাতেই নিশ্চিত হয়েছে, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের চেয়ে আতলেতিকোর ব্যবধান কমে আসা। আজ রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে হাতে থাকা ম্যাচটা জিতলেই আতলেতিকোর মাত্র এক পয়েন্ট পিছে থাকবে বার্সেলোনা। ওদিকে নগরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে মাত্র তিন পয়েন্ট পিছিয়ে আছে রিয়াল। মৌসুমের শুরুটা বাজে হওয়ার পর শিরোপার সুবাসটা এবার বেশ ভালোভাবেই পাওয়া শুরু করেছেন মেসিরা। আকুনিয়াকে ধন্যবাদ বার্তা তিনি দিতেই পারেন!

অবশ্য ম্যাচের শুরুর দিকে আরেক আর্জেন্টাইন সতীর্থ মেসির মন খারাপ করে দিয়েছিলেন হয়তো। সাত মিনিটের মাথায় আতলেতিকোর স্প্যানিশ মিডফিল্ডার সল নিগেজ পেনাল্টি বক্সের মধ্যে ফেলে দিয়েছিলেন সেভিয়ার সাবেক বার্সা মিডফিল্ডার ইভান রাকিতিচকে। সেখান থেকে পাওয়া পেনাল্টিটাকে কাজে লাগাতে পারেননি সেভিয়ার আর্জেন্টাইন উইঙ্গার লুকাস ওকাম্পোস। আটকে দিয়েছিলেন আতলেতিকোর স্লোভেনিয়ান গোলকিপার ইয়ান ওবলাক। এই নিয়ে মৌসুমে দুটি পেনাল্টি আটকালেন বিশ্বের অন্যতম সেরা এই গোলকিপার।

default-image
বিজ্ঞাপন

ম্যাচের সত্তর মিনিটে ম্যানচেস্টার সিটির সাবেক স্প্যানিশ উইঙ্গার হেসুস নাভাসের কাছ থেকে বল পেয়ে হেডে গোল করেন আকুনিয়া। পরে সুয়ারেজ-কোরেয়ারা মিলেও সেই গোল শুধতে পারেননি। প্রথমে আতলেতিকোর খেলা দেখে মনেই হয়নি, তাঁরা সেভাবে আক্রমণ করতে পারেন। গোল খাওয়ার পর আস্তে আস্তে তাঁদের খেলার ধরনে ওই আক্রমণাত্মক মানসিকতার ছাপ এলেও সেটা সেভিয়াকে হারানোর জন্য যথেষ্ট ছিল না। শেষমেশ মেসিদের মুখে হাসি ফুটিয়েই মাঠ ছাড়ে সেভিয়া।

২৯টি করে ম্যাচ খেলে ফেলেছে রিয়াল ও আতলেতিকো। শীর্ষে আতলেতিকোর পয়েন্ট এখন ৬৬, রিয়ালের ৬৩। ৬২ পয়েন্ট বার্সার, আর তারা খেলেছেও একটি ম্যাচ কম। আর সে কারণেই আজকে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে মেসিদের ম্যাচটা অনেক গুরুত্বপূর্ণ। এই ম্যাচে জিতলেই আতলেতিকোর ঘাড়ে নিশ্বাস ফেলবেন মেসিরা। পিছিয়ে থাকবেন মাত্র এক পয়েন্টে। ওদিকে ২৯ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে সেভিয়াও আছে শিরোপার দৌড়ে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন