বিজ্ঞাপন
বিজ্ঞাপন

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, স্পেনে ফ্রান্সের শীর্ষ লিগের খেলা দেখানোর স্বত্ব কিনেছে পিকের মালিকানাধীন প্রতিষ্ঠান কসমস হোল্ডিং। সূত্র মারফত খবরটি জানিয়েছে ইএসপিএন। এই স্বত্ব তিন বছরের জন্য কিনেছে পিকের প্রতিষ্ঠান।

তবে রেইমের বিপক্ষে রোববার পিএসজির ম্যাচটি স্পেনে ফ্রি দেখা যাবে লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘টুইচ’-এ। এই মাধ্যমে ম্যাচটি সম্প্রচার করবেন স্প্যানিশ স্ট্রিমার ইবাই লানোস। স্প্যানিশ টিভি চ্যানেল ‘টেলেফিনকো’-ও এ সপ্তাহে পিএসজির ম্যাচের সম্প্রচারস্বত্ব কিনেছে।

এনজয় টিভির সঙ্গে যৌথভাবে লিগ আঁর সম্প্রচারস্বত্ব কিনেছে কসমস। পিকের প্রতিষ্ঠান এই স্বত্ব এখন সাবলাইসেন্সের মাধ্যমে টিভি চ্যানেলে কিংবা ওটিটি প্ল্যাটফর্মে হস্তান্তর করতে চায়। সূত্র মারফত ইএসপিএন জানিয়েছে, বার্ষিক ‘২৫ লাখ ইউরোর কমে’ স্পেনে এত দিন ফরাসি ফুটবলের খেলা দেখানোর স্বত্ব ধরে রেখেছিল মুভিস্টার। কিন্তু এ মৌসুম শুরুর আগে মুভিস্টার আর এই সম্প্রচার চুক্তি নবায়ন করেনি। সেটি অবশ্য মেসির বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়ার আগের ঘটনা।

মেসির খেলার সঙ্গে পিকের সম্প্রচারস্বত্ব কেনার বেশ একটা যোগসূত্র রয়েছে। গত কোপা আমেরিকা ফাইনালের স্বত্বও কিনেছিল কসমস। টুইচে সেটা লানোসের স্ট্রিমিং চ্যানেলের মাধ্যমে সম্প্রচার করা হয়। ব্রাজিলে অনুষ্ঠিত কোপার ফাইনালে স্বাগতিকদের হারিয়ে দেশের হয়ে প্রথম শিরোপার দেখা পান লিওনেল মেসি।

পিকের কসমস অবশ্য শুধু মেসির খেলা নিয়েই পড়ে নেই। ইতালিয়ান সিরি ‘বি’র খেলা স্পেনে দেখানোর স্বত্বও কিনেছে কসমস। স্পেন ছাড়া আরও কিছু দেশে সিরি ‘বি’র খেলা দেখাবে কসমস।

বার্সার পরবর্তী সভাপতি হিসেবে অনেকেই ভেবে থাকেন পিকেকে। যদিও এখনো বার্সার হয়ে খেলে চলেছেন ৩৬ বছর বয়সী এ ডিফেন্ডার। ‘লা মাসিয়া’ থেকে উঠে আসা পিকে একবার বার্সার বেশ বড় একটা শেয়ারের অংশ কেনারও চেষ্টা করেছিলেন। স্প্যানিশ সংবাদমাধ্যম এর আগে জানায়, নিজের প্রতিষ্ঠান কসমসের মাধ্যমে পিকে একবার বার্সার করপোরেট শেয়ারের ৪৯ শতাংশ কেনার চেষ্টা করেছিলেন। কিন্তু বার্সার সাবেক সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ তা নাকচ করে দেন।

কিন্তু পিকে বসে থাকার পাত্র নন। খেলোয়াড় হয়েও এর আগে বার্তোমেউ প্রশাসনের অধীন তিনি বিভিন্ন করপোরেট বৈঠকে অংশ নিয়েছেন। সাম্প্রতিক বছরগুলোয় ডেভিস কাপের খেলাও দেখাচ্ছেন নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে। এর বাইরে স্পেনের তৃতীয় বিভাগে অ্যান্ডোরা নামে একটি ক্লাবেরও মালিক পিকে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন