মেসির ভুল করতে মানা করলেন ক্লপ

বিজ্ঞাপন
default-image

৩০ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। সে আনন্দের রেশ কাটতে সময় লাগবে। উদ্‌যাপনের মাত্রা এতটাই বেশি ছিল যে ম্যানচেস্টার সিটির বিপক্ষে চার গোলে উড়ে গিয়েছিল তারা। তখনো লিগ শেষ হয়নি, তাই মন খুলে উদ্‌যাপন করতে পারেনি সালাহ, মানে, ফন ডাইকরা।

অবশেষে লিগ শেষ হয়েছে। চ্যাম্পিয়নস লিগ কিংবা ঘরোয়া কোনো কাপেও টিকে নেই লিভারপুল। ফলে আগামী মৌসুমের আগে বেশ বড় এক ছুটি পেয়েছেন লিভারপুলের খেলোয়াড়েরা। কিন্তু ছুটি কাটাতে গিয়ে যেন স্বাস্থ্যবিধি ভেঙে না বসেন সে ব্যাপারে খেলোয়াড়দের সতর্ক করে দিয়েছেন কোচ ইয়ুর্গেন ক্লপ। কদিন আগেই যে ইবিজাতে ছুটি কাটাতে গিয়েছিলেন লিওনেল মেসি। বহুদিন পর এমন সুযোগ পেয়ে একটু নিয়ম ভাঙতে ইচ্ছে হয়েছিল মেসির। এ নিয়ে কড়া সমালোচনা শুনতে হয়েছে আর্জেন্টাইন তারকাকে। তাঁর ক্লাব সতীর্থ সুয়ারেজের বিরুদ্ধেও উঠেছে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগ।

এ অবস্থায় ছুটি কাটানোর আগে দুবার ভাবতে হচ্ছে সবাইকে। লিভারপুল কোচ খেলোয়াড়দের বলেছেন ছুটি উপভোগ করতে। তবে সবই নিয়ম মেনে করতে বলছেন, ‘এ আলোচনার আসলে কোনো সমাধান নেই। ছেলেদের ছুটিতে যেতে কোনো বাধা নেই। আমরা জানি ওরা কোথায় যেতে চায়। আর সেটাও ঠিক আছে, ওই দেশগুলো বেশ ভালো অবস্থায় আছে। কিন্তু পরিস্থিতি যে কোনো সময় বদলে যেতে পারে। প্রতিনিয়ত পরিস্থিতি বদলাচ্ছে এখন। তাই ছেলেদের দায়িত্বশীল হতে হবে। ওদের জানতে হবে কোন দেশ থেকে কখন বের হয়ে আসতে হবে। ওদের নিয়মিত সংবাদের ওপর নজর রাখতে হবে, এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে।’

প্রিমিয়ার লিগ জেতানো খেলোয়াড়দের যথেষ্ট দায়িত্বশীল মনে করেন ক্লপ। তাই আলাদা করে তাদের কোনো দিক নির্দেশনা দিচ্ছেন না ক্লপ, ‘এটা আমাদের দায়িত্ব না যে ওদের বলব , “স্পেন তাদের সীমানা বন্ধ করে দিচ্ছে” বা অন্য কিছু। এগুলোর দায়িত্ব ছেলেদের এবং ওরা সেটা জানে। যতটা সম্ভব সাহায্য করব আমরা কিন্তু ওদেরও সচেতন হতে হবে। আগে ছুটিতে যা করত, এখন আর তা করা সম্ভব না। আমাদের নিয়ন্ত্রিত আচরণ করতে হবে, কিন্তু আমার ছেলেরা অনন্য। শুধু আমাদের খেলোয়াড়েরা নয়, প্রিমিয়ার লিগের সব খেলোয়াড়ই। লিগ পুনরায় শুরু হওয়ার পর একটাও নতুন করোনা সংক্রমণের খবর পাওয়া যায়নি, এটাই দেখিয়ে দিচ্ছে এরা কত ভালো। আমি আশা করি পরিস্থিতি এমনই থাকবে। আর আমরা আবারও অনুশীলন শুরু করব।’

১২ সেপ্টেম্বর প্রিমিয়ার লিগের আগামী মৌসুম শুরু হবে। এর আগেই ছুটি কাটিয়ে প্রাক মৌসুমের জন্য প্রস্তুত হুতে হবে ফুটবলারদের।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন