মেসি কাল পেনাল্টি মিস করে ফ্রি কিক থেকে করলেন অসাধারণ এক গোল।
মেসি কাল পেনাল্টি মিস করে ফ্রি কিক থেকে করলেন অসাধারণ এক গোল।ছবি: রয়টার্স

ম্যাচ শেষ হওয়ার পর টুইটারে একজন ব্যবহারকারীর বক্তব্যেই ফুটে উঠেছে পুরো বিষয়টা। মেসির খেলা দেখে তিনি লিখেছেন, ‘লিওনেল মেসি হয়তো পৃথিবীর একমাত্র খেলোয়াড়, যিনি পেনাল্টি নেন ফ্রি-কিকের মতো, আর ফ্রি-কিক নেন পেনাল্টির মতো!’

তাঁর কথাকে ভুল বলার অবকাশ নেই অবশ্য। পেনাল্টিকে গোল করার সহজতম উপায়ই ভাবা হয়। ব্রাজিলের কিংবদন্তি পেলেকে পেনাল্টি নিয়ে জিজ্ঞেস করলে তো সরাসরি বলেই বসবেন, ‘গোল করার সবচেয়ে কাপুরুষোচিত উপায় হলো পেনাল্টি।’ তো যে খেলোয়াড়ের ম্যাচের পর ম্যাচ ‘নায়ক’ হওয়ার অভ্যাস, তিনি ‘কাপুরুষের’ মতো কাজ করবেন কেন? মেসিও করেন না! যে কারণে হয়তো গুরুত্বপূর্ণ বিভিন্ন সময়ে তাঁকে পেনাল্টি মিস করতে দেখা যায়। না হলে আর ব্যাখ্যা কোথায়!

ওদিকে ফ্রি-কিক থেকে গোল করা ফুটবলের কঠিনতম কলার মধ্যে একটা। সেই কলাকেই মেসি আয়ত্ত করেছেন কী দুর্দান্ত! মেসি ফ্রি-কিক নিতে আসা মানেই যেন গোল। গত কয়েক বছর ধরেই এই ধারা চলে আসছে। মুড়ি-মুড়কির মতো যেভাবে ফ্রি-কিক থেকে মেসি গোল করেন, দেখলে মনে হয়, বুঝি পেনাল্টি নয়, ফ্রি-কিকই গোল করার সহজতম উপায়!

default-image
বিজ্ঞাপন

গত রাতেও মেসির এই পরস্পর বিপরীতধর্মী দুই বৈশিষ্ট্যের প্রমাণ মিলেছে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে প্রথমে পেনাল্টি মিস করলেন, পরে সেই ‘পাপের’ প্রায়শ্চিত্ত করলেন ফ্রি-কিক থেকে গোল করে। বার্সেলোনার জার্সি গায়ে এই নিয়ে দুর্দান্ত এক হাফ সেঞ্চুরিও হয়ে গেছে মেসির। ফ্রি-কিকের হাফ সেঞ্চুরি। বার্সার জার্সি গায়ে মেসির ফ্রি-কিক গোল এখন পঞ্চাশটা। পরে আরও একটা গোল করেছেন মেসি। তাঁর দুই গোল ও গ্রিজমানের এক গোল মিলিয়ে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে হারিয়েছে বার্সেলোনা।

এই ফ্রি–কিক গোল নিয়ে মৌসুমে মেসির গোল হয়ে গেল ২৮। গত রাতে ছাড়াও এই মৌসুমে গ্রানাদা ও অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ফ্রি-কিক থেকে গোল করেছেন মেসি।

ফ্রি-কিকের রেকর্ডটা যত গৌরবের, পেনাল্টিরটা ততই অস্বস্তির। এই মৌসুমে এই তিন-তিনবার পেনাল্টি মিস করলেন মেসি। দুবারই করেছেন এই ভ্যালেন্সিয়ার বিপক্ষে, লিগ ম্যাচে। বাকি পেনাল্টি মিস করেছেন পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে।

default-image

তবে পেনাল্টি নিয়ে শুধু মেসিই নন, চিন্তায় আছে বার্সেলোনাও। চলতি মৌসুমে পাওয়া ১৭ পেনাল্টির মধ্যে বার্সার খেলোয়াড়েরা গোল করতে পেরেছেন দশটায়, মিস করেছেন সাতটায়। গোল করার সফলতম যে পন্থায় সাফল্যের হার হওয়া উচিত একশ র আশপাশে, সেখানে পেনাল্টিতে বার্সেলোনার সাফল্যের হার মাত্র ৫৯ শতাংশ। মেসির মিস ওই তিনটা। বাকি পেনাল্টিগুলো মিস করেছেন দুই ফরাসি ফরোয়ার্ড আতোয়ান গ্রিজমান ও ওসমানে দেম্বেলে, বসনিয়ান মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ ও ড্যানিশ স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়াইট।

বার্সেলোনা পেনাল্টি পেলে এখন হয়তো ক্লাবটার সমর্থকেরাই সবচেয়ে বিরক্ত হন এখন!

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন