আনসু ফাতি ও ভিনিসিয়ুস জুনিয়র—বার্সা ও রিয়াল মাদ্রিদের ভবিষ্যৎ তাঁরা দুজন?
আনসু ফাতি ও ভিনিসিয়ুস জুনিয়র—বার্সা ও রিয়াল মাদ্রিদের ভবিষ্যৎ তাঁরা দুজন?ছবি: এএফপি ও রয়টার্স

এই ‘এল ক্লাসিকো’টা একটু অন্যরকম।

দুবছর আগেও দুই শিবিরে ছিলেন দুই বিশ্বসেরা—লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। তখন ক্লাসিকোয় তাঁদের দ্বৈরথের উত্তরসুরী কারা হতে পারেন, তা নিয়ে আলোচনা, তর্ক–বিতর্ক খুব একটা হয়নি। রোনালদো ২০১৮ সালে রিয়াল ছাড়ার পর এ সময়ের মাঝে দুজন বেড়ে উঠেছেন দুই চিরপ্রতিদ্বন্দ্বীর শিবিরে—ভিনিসিয়ুস জুনিয়র ও আনসু ফাতি। আজ রিয়াল–বার্সা দ্বৈরথের মোড়কে লড়াইটা কিন্তু তাঁদেরও।

বার্সেলোনা উইঙ্গার আনসু ফাতির ক্ষেত্রে রোমান রাস্ট্রনায়ক জুলিয়াস সিজারের বিখ্যাত উক্তিটি মানানসই—‘ভিনি, ভিডি, ভিসি’—এলাম, দেখলাম, জয় করলাম। ১৭ বছর বয়সী ফাতি গত বছর বার্সার সঙ্গে প্রথম পেশাদার চুক্তি করেন। তার প্রায় এক মাসের ব্যবধানে মাঠে নেমে গোল করে বার্সা মূল দলের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা বনে যান গিনি–বিসাউ বংশোদ্ভুত এ স্প্যানিশ তরুণ। তখন ফাতির বয়স ১৬ বছর ৩০৪ দিন।

বিজ্ঞাপন

সে ম্যাচের আট দিন পর লা লিগার ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে এক ম্যাচে গোল করা ও গোল বানানোর ইতিহাস গড়েন ফাতি। শুধু কী তাই, চ্যাম্পিয়নস লিগে বার্সার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবেও অভিষেক ঘটেছে তাঁর। আর স্পেনের জার্সিতেও গড়েছেন সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড। এই ফাতি–ই আবার একুশ শতকে ক্লাসিকোর সর্বকনিষ্ঠ খেলোয়াড় (১৭ বছর ৪৮ দিন)।

default-image

মোটামুটি বয়স ও প্রতিভা বিচারে ফাতি মাঠে নামলেই যে টুপটাপ করে রেকর্ড ঝরে পড়ে তা পরিষ্কার। আর আজ ক্লাসিকোয় গোল করলে তো কথাই নেই—ফাতি ঢুকে পড়বেন তাঁর সম্ভাব্য চিরপ্রতিদ্বন্দ্বীর গড়া রেকর্ডের পাতায় এবং পেছনে ফেলবেন তাঁকে।

সম্ভাব্য চিরপ্রতিদ্বন্দ্বী? কে আবার, ভিনিসিয়ুস জুনিয়র!

রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোহীন আক্রমণভাগে অভিজ্ঞ করিম বেনজেমার পাশে বিশ্বস্ত সঙ্গী হয়ে উঠছেন এই ব্রাজিলিয়ান। ৪৬ মিলিয়ন বা ৪ কোটি ৬০ লাখ ইউরো দিয়ে তাঁকে কিনেছিল রিয়াল।

default-image

নেইমারের পর ব্রাজিলিয়ান ফুটবলে সেটি ছিল দ্বিতীয় সর্বোচ্চ দামি দলবদল। ১৯ বছরের কম বয়সী খেলোয়াড়ের জন্য তাঁর আগে কোনো ক্লাব কখনো এত টাকা খরচ করেনি।

বোঝাই যাচ্ছে, রিয়ালের লক্ষ্যটা ছিল পরিষ্কার—২০১৮ সালে তাঁকে মুল দলে জায়গা করে দিয়ে রোনালদোর শূন্যতা পূরণের চেষ্টা করছে রিয়াল।

বিজ্ঞাপন

প্রত্যাশার ধারাবাহিক প্রতিদান দিতে না পারলেও আশা জিইয়ে রেখেছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। গত মার্চে সর্বশেষ ক্লাসিকোয় গোল করে একুশ শতকে ক্লাসিকোয় সর্বকনিষ্ঠ গোলদাতার কীর্তি গড়েছেন ২০ বছর বয়সী ভিনিসিয়ুস। তখন তাঁর বয়স ছিল ১৯ বছর ২৩৩ দিন।

রিয়ালে ‘ভিনি’কে নিয়ে যেমন, বার্সেলোনায় তেমনি ফাতিকে নিয়ে প্রত্যাশাটা বাড়ছে বার্সা সমর্থকদের। আজ গোল করলেই তো ভিনিসিয়ুসের কাছ থেকে এই রেকর্ড বগলদাবা করবেন ফাতি। দুজনেই এ মুহূর্তে এই মৌসুমে নিজ নিজ দলের সর্বোচ্চ গোলদাতা। ফাতি বার্সার জার্সিতে ৫ ম্যাচে ৪ গোল করেছেন, ১টি করিয়েছেন। ভিনিসিয়ুস ৫ ম্যাচে গোল করেছেন ৩টি। ফর্মে যে আছেন তো পরিষ্কার। কে জ্বলবেন আজ—ভিনি না ফাতি?

মন্তব্য পড়ুন 0