বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

২০২১ সালে ক্লাব রিয়াল মাদ্রিদ ও জাতীয় দল ফ্রান্সের হয়ে সব মিলিয়ে ৪৩ ম্যাচ খেলেছেন বেনজেমা। তাতে গোল করেছেন ৩০টি, করিয়েছেন ১২টি। রিয়াল কিংবা ফ্রান্সের হয়ে এ বছরে কোনো শিরোপাও জেতেননি বেনজেমা।

অন্যদিকে লেভানডফস্কি ২০২১ সালে ক্লাব বায়ার্ন মিউনিখ ও জাতীয় দল পোল্যান্ডের হয়ে সব টুর্নামেন্ট মিলিয়ে ৪০ ম্যাচে করেছেন ৪৮ গোল, করিয়েছেন আরও ৯টি। বায়ার্নের ‘চিরস্থায়ী বন্দোবস্ত’ বনে যাওয়া জার্মান লিগ তো জিতেছেনই, কদিন আগে জার্মান সুপারকাপও জিতেছেন লেভা।

আর মেসি কী করেছেন? পিএসজির জার্সিতে ৩ ম্যাচে এখনো কোনো গোল করতে বা করাতে পারেননি ঠিকই, তবে তার আগে বার্সেলোনার জার্সিতে ২০২১ সালে ২৮ ম্যাচে করেছেন ২৭ গোল, করিয়েছেন আরও ৯টি। পালাবদলে ক্ষয়িষ্ণু শক্তির হয়ে পড়া বার্সাকে স্প্যানিশ কাপ জিতিয়েছেন। তবে এর চেয়েও বড় কীর্তি গড়েছেন গত জুলাইয়ে।

default-image

আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপাখরা ঘুচিয়ে কোপা আমেরিকার শিরোপা এনে দিয়েছেন ব্রাজিলের মাটি থেকে, ফাইনালে আর্জেন্টিনা হারিয়েছে নেইমারের ব্রাজিলকে! টুর্নামেন্টে ৪ গোল করার পাশাপাশি ৫টি গোল করেছেন মেসি। গোল করা ও করানো—দুদিকেই ছিলেন টুর্নামেন্টে সবার সেরা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি।

তাতে একটা কীর্তিও গড়েছেন। ফুটবল ইতিহাসে আর কোনো টুর্নামেন্টে কখনো কোনো খেলোয়াড় শিরোপা জেতার পথে টুর্নামেন্টের সেরা গোলদাতা ও অ্যাসিস্টের তালিকায় সেরা হওয়ার পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হতে পারেননি।

পাঠক, সব বিবেচনায় নিয়ে আপনার চোখে কে এবারের ব্যালন ডি’অর জেতা উচিত? মেসি, বেনজেমা, লেভা, নাকি অন্য কেউ?

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন