লিওনেল মেসি।
লিওনেল মেসি।ফাইল ছবি: রয়টার্স

মেসি যদি বার্সেলোনায় না খেলতেন, তাহলে কী হতো?
 
এ প্রশ্নের উত্তর সরাসরি বলা কঠিন। লা মেসিয়ার স্বর্ণযুগের সময়টা শুধু মেসি না থাকলেও যে বার্সেলোনা সাফল্য পেত, তাতে সন্দেহ নেই। তবে সে সাফল্য সর্বকালের অন্যতম সেরা দলগুলোর একটি বানিয়ে দেওয়ার মতো হতো কি না সন্দেহ থেকে যায়।
 
বার্সেলোনার হয়ে ১০টি লা লিগা ও ৪টি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন মেসি। এর মধ্যে একটি লিগ ও একটি চ্যাম্পিয়নস লিগ ছাড়া বাকি সব কটিতেই সরাসরি অবদান ছিল। তাই মেসি বার্সেলোনায় না থাকলে কাতালান ক্লাবের ট্রফি ক্যাবিনেটে যে বর্তমানের চেয়ে শূন্যস্থান বেশি থাকত, তাতে সন্দেহ নেই।
 
মেসি বার্সেলোনায় না থাকলে আরেকটি ব্যাপারও হতো। আর তা হলো সের্হিও রামোসের ট্রফি ক্যাবিনেটে থাকা মেডেলের সংখ্যা বাড়ত।

বিজ্ঞাপন

মেসির বার্সেলোনার মূল স্কোয়াডে জায়গা করে নেওয়া ও রামোসের রিয়াল মাদ্রিদ ক্যারিয়ারের শুরুটা একই সময়ে। সে সুবাদে ট্রফি নিয়ে লড়াইটা দুজনের মধ্যে নতুন কিছু নয়। সে লড়াইয়ে মেসিই এগিয়ে আছেন। রিয়াল মাদ্রিদের হয়ে ২২টি শিরোপা জিতেছেন রামোস। এর মধ্যে ৪টি চ্যাম্পিয়নস লিগ আর লা লিগা ৫টি।
অনেক পেশাদার ফুটবলারই ক্যারিয়ারে এত ট্রফি জয়ের স্বপ্ন দেখেন না। কিন্তু সব সময় জেতার জন্য লড়া এক ফুটবলারের এতে সন্তুষ্ট থাকলে চলে? তাই রিয়াল মাদ্রিদের হয়ে সম্ভাব্য সব ট্রফি জেতার পরও আক্ষেপ রয়ে গেছে রামোসের। যদি লিওনেল মেসি বার্সেলোনায় না থাকতেন, তাহলে নিজের ট্রফি আরও কিছু বাড়ত।

লিজেন্ড অব সের্হিও রামোস নামে তথ্যচিত্র বের হয়েছে। সেখানেই জানা গেল রামোসের আক্ষেপের কথা, ‘এই বছরগুলোতে মেসির কারণে আমরা ভুগেছি অনেক। যদি বার্সেলোনায় সে না থাকত, তাহলে আমরা হয়তো আরও অনেক বেশি শিরোপা জিততাম।’

default-image

বার্সেলোনার স্বর্ণযুগ দেখেছেন রামোস। পেপ গার্দিওলার অধীনে দুবার ট্রেবল জিততে দেখেছেন। পজেশনাল ফুটবলের শ্রেষ্ঠ সময়টা প্রতিপক্ষ হিসেবে সহ্য করতে হয়েছে রামোসকে। জোসে মরিনিওর অধীনে এর জবাব দিতে গিয়ে দুই দলের মধ্যে দা-কুমড়া সম্পর্ক সৃষ্টি হয়েছিল এর প্রভাব স্পেন জাতীয় দলেও পড়েছিল।

সে প্রসঙ্গেও কথা বলেছেন রামোস, ‘একটা সময় ছিল যখন ইতিহাসের সেরা বার্সেলোনার বিপক্ষে খেলতে হয়েছে আমাদের। মরিনিওর মতো অসাধারণ এক কোচ ছিল আমাদের কিন্তু ওদের হারানো খুব কঠিন ছিল আমাদের পক্ষে। আমরা খুব বেশি জিতিনি এবং দুই দলের মধ্যে অনেক ঝামেলা সৃষ্টি হয়েছিল। এর কিছু আমাদের জন্ম দেওয়া, কিছু ওদের।’

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন