ম্যাড়মেড়ে ৯০ মিনিটে বল পোস্টেই লাগল ৩ বার

শেখ জামাল আর বারিধারা ম্যাচ কোনো গোল দেখেনিছবি: প্রথম আলো

গাম্বিয়ান পা ওমর জোবে ক্লাব ছেড়েছেন। আরেক গাম্বিয়ান ফরোয়ার্ড সুলাইমান সিল্লাহ থেকেও নেই। ম্যালেরিয়ায় ভুগছেন তিনি। আক্রমণভাগের দুই প্রাণভোমরার অনুপস্থিতিতে নতুন মৌসুমে শেখ জামাল ধানমন্ডির পারফরম্যান্স সাদামাটা। সর্বশেষ প্রিমিয়ার লিগে রানার্সআপ দলটিকে এবার চিনতে হচ্ছে জার্সি দেখে।

১৩ দলের মধ্যে গত লিগে ১১ নম্বর হয়েছিল উত্তর বারিধারা। সেই দলকেই আজ স্বাধীনতা কাপে হারাতে পারল না শেখ জামাল। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র। ম্যাড়মেড়ে ম্যাচ বলতে যা বোঝায়, তা–ই উপহার দিয়েছে দুই দল।

অবশ্য গোলপোস্ট বাধা হয়ে না দাঁড়ালে জিততে পারত শেখ জামাল। দুই অর্ধে দুই দল মিলিয়ে মোট তিনবার বল পোস্টে লেগেছে, এর মধ্যে জামালের দুটি।

মৌসুমের প্রথম দুই ম্যাচে শেখ জামালকে চিনতে হয়েছে জার্সি দেখে
ছবি: প্রথম আলো

প্রথমার্ধে ম্যাচে নিয়ন্ত্রণ ছিল বারিধারার। বেশ কয়েকটি গোলের সুযোগও তৈরি করেছিল তারা। ১৪ মিনিটে বক্সের বাইরে থেকে ফ্রি-কিকে বেশ জোরালো শট নিয়েছিলেন বারিধারার উজবেক সেন্টারব্যাক সাইদুস্তোন ফজিলভ। ডান দিকে ঝাঁপিয়ে রক্ষা করেছেন শেখ জামাল গোলরক্ষক মোহাম্মদ নাঈম। ম্যাচে গোলকিপারের পরীক্ষা দেওয়া বলতে এই একটিই।

খেলায় সৌন্দর্য না থাকলেও শারীরিক লড়াইয়ে উত্তেজনা ছিল। ১৭ মিনিটে বারিধারার মিডফিল্ডার পাপন সিং উজবেকিস্তানের মিডফিল্ডার ভালিজনভ ওতাবেককে অহেতুক কনুই মেরে ফেলে দিলে দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা ছড়ায়। হলুদ কার্ড দেখানো হয় পাপনকে।

ফুটবলটা সুন্দর না হলেও ম্যাচে ধাক্কাধাক্কি কম হয়নি
ছবি: প্রথম আলো

জোবে ও সিল্লাহবিহীন শেখ জামালকে তাকিয়ে থাকতে হচ্ছে ওতাবেকের দিকে। কিন্তু যোগ্য সঙ্গীর অভাবে নিজের পছন্দ অনুযায়ী জায়গায় খেলতে পারছেন না। কখনো উইঙ্গার, কখনো ‘নাম্বার নাইন’ হিসেবে খেলতে হলো তাঁকে। জোবের জায়গায় যাঁকে নিয়েছে শেখ জামাল, সেই নাইজেরিয়ান স্ট্রাইকার চিনেদু ম্যাথিউ ঢাকায় না আসা পর্যন্ত এ চিত্র বদলাবে বলে মনে হয় না।

তবু দ্বিতীয়ার্ধে তুলনামূলক ভালো খেলেছে শেখ জামাল। তাদের দুর্ভাগ্য গোলপোস্ট। ৭ মিনিটের ব্যবধানে দুবার বল ক্রসবারে লেগে ফিরে আসে।

শেখ জামাল দুই বিদেশি পা ওমর জোবে ও সুলাইমান সিল্লাহর অভাব বোধ করছে
ছবি: প্রথম আলো

৮১ মিনিটে মোহাম্মদ আতিকুজ্জমানের ক্রসে সলোমন কিংয়ের হেড ক্রসবারে লেগে চলে যায় বাইরে। ম্যাচের শেষের দিকে আবারও বাধা সেই ক্রসবার। এবার প্রায় ২০ গজ দূর থেকে নেওয়া ওতাবেকের নেওয়া ফ্রি-কিক ক্রসবারে লেগে ফিরে আসে। শেষ পর্যন্ত ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় শেখ জামালকে।

নিজেদের প্রথম ম্যাচে জয় থাকায় এই ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’-র শীর্ষে শেখ জামাল। ১ পয়েন্ট নিয়ে বারিধারা তিন নম্বরে।