বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই জানুয়ারিতেও উমতিতিকে ছেড়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছিল বার্সেলোনা। এর মধ্যে বিনা মেঘে বজ্রপাত হলো আজ সন্ধ্যায়। বার্সেলোনা ঘোষণা দিল, অপাঙ্‌ক্তেয় হয়ে ওঠা উমতিতির চুক্তির মেয়াদ উল্টো বাড়ানো হয়েছে।

২০২৬ সাল পর্যন্ত বার্সেলোনার সঙ্গে চুক্তি করেছেন উমতিতি। এ খবরে বার্সেলোনা সমর্থকদের মুখচুন হতে পারত। কিন্তু সবাই খুশি হয়ে উঠেছেন। কারণ, সে ঘোষণায় যে বাড়তি একটা বার্তাও যোগ করেছে বার্সা। এই চুক্তির ফলে ক্লাবে যোগ দেওয়া ফেরান তোরেসকে অবশেষে নিবন্ধন করাতে পারছে বার্সেলোনা।

default-image

এ মৌসুমে বার্সার হয়ে সবচেয়ে কম সময় মাঠে থাকা ফুটবলার উমতিতি। লা লিগায় বার্সা যেখানে ২০ ম্যাচ খেলে ফেলেছে, উমতিতি সেখানে খেলেছেন এক ম্যাচ। বোঝাই যাচ্ছে, বসিয়ে বসিয়ে বেতন দেওয়া ছাড়া বার্সার মাঠে পরিকল্পনায় নেই ফরাসি এ সেন্টারব্যাক। জেরার্ড পিকে, এরিক গার্সিয়া, ক্লেম লংলেদের সেন্টারব্যাক শিবিরে কোচ জাভি হার্নান্দেজের পঞ্চম পছন্দ উমতিতি।

এদিকে বার্সার সঙ্গে উমতিতির বর্তমান চুক্তির মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে বার্সা তাঁকে ছেড়ে দেওয়ার চেষ্টা করেছে, এর পেছনে মূল দলের খেলোয়াড়দের বেতনের ‘বোঝা’ কমানোও লক্ষ্য ছিল ক্লাবটির।

কিন্তু উমতিতি তাতে কান দেননি। ক্লাব না ছেড়ে বসে বসে বেতন নেওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর মুণ্ডুপাত করেছেন বার্সার সমর্থকেরা।

কিন্তু এখন উমতিতি-ই সমর্থকদের চোখের মণি। কেন? বার্সা যে তাঁর চুক্তি নবায়ন করেছে, সেটা নিশ্চয়ই কারণ না। আসল কারণ হলো, উমতিতির পারিশ্রমিক কমিয়ে তাঁর সঙ্গে চুক্তি নবায়ন করেছে বার্সা। এতে লা লিগার বেঁধে দেওয়া সীমার মধ্যে নিজেদের বেতন খরচ কমিয়ে আনতে সমর্থ হয়েছে বার্সেলোনা।

দুই সপ্তাহ আগে ম্যানচেস্টার সিটি থেকে ফেরান তোরেসকে কিনেও বেতন-সীমা নীতির বাইরে থাকায় নিজেদের খেলোয়াড় হিসেবে তোরেসকে নিবন্ধিত করতে পারেনি ক্যাম্প ন্যুর দলটি। ফিলিপ কুতিনিওকে ধারে পাঠিয়ে বেতন বোঝা কমানোর পর উমতিতি বেতুন কমাতে রাজি হওয়া, আজ থেকে লা লিগা তোরেসকে বার্সেলোনার খেলোয়াড় বলে স্বীকার করে নিতে বাধ্য।

ফিলিপ কুতিনিওকে গত সপ্তাহে অ্যাস্টন ভিলায় ধারে পাঠিয়েছে বার্সা। তখন ক্লাবটির পরিচালক মাতেও অ্যালেমানি জানিয়েছিলেন, তোরেসকে নিবন্ধিত করতে ‘তা যথেষ্ট না।’ উমত্তির চুক্তি ২০২৩ সালে শেষ হওয়ার কথা ছিল। এখন সেটা আরও তিন বছরের জন্য নবায়ন করেছে বার্সা কিন্তু পারিশ্রমিক এক পয়সাও বাড়েনি।

বিষয়টি আরেকটু খোলাসা করে বলা যায়, আগের চুক্তির মেয়াদ ফুরাতে আরও প্রায় দেড় বছর সময় বাকি। আগের চুক্তিতে উমতিতি এই দেড় বছরে যে অঙ্কের বেতন পেতেন, সে অঙ্কটাই নেবেন আগামী সাড়ে ৪ বছরে—মানে, ২০২৬ সাল পর্যন্ত।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’-এর সংবাদকর্মী জাভি মিগুয়েল এ নিয়ে একটা আনুমানিক অঙ্ক প্রকাশ করেছেন তাঁর টুইটে—আগের চুক্তি অনুযায়ী এই দেড় বছরে আড়াই কোটি ইউরো পারিশ্রমিক পাওয়ার কথা ছিল উমতিতির। চুক্তি নবায়নের পর এই সাড়ে চার বছরে তিনি মোট ৩ কোটি ইউরো পারিশ্রমিক পাবেন। অর্থাৎ বছরপ্রতি ৬০ লাখ ইউরো।

উমতিতির চুক্তি নবায়নের খবর জানিয়ে তাঁর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছে বার্সা, ‘ফরাসি ডিফেন্ডার তার বর্তমান চুক্তিতে দেড় বছর যে পারিশ্রমিক পেতেন তাতে আংশিকভাবে বেতন কমিয়েছেন। ক্লাবের প্রতি উমতিতি যে টান দেখিয়েছিলেন বার্সা সে জন্য প্রকাশ্যে তাকে কৃতজ্ঞতা জানাচ্ছে। এই চুক্তি নবায়নের মাধ্যমে আর্থিক সংগতি নীতির সঙ্গে খাপ খাওয়াতে পারবে এবং ফেরান তোরেসকেও নিবন্ধিত করতে পারবে।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন