যে কারণে মদরিচের লাল কার্ড পুরোপুরি বৈধ

বিজ্ঞাপন
default-image
স্প্যানিশ লিগের প্রথম ম্যাচে খেলতে নেমে লাল কার্ড দেখেছেন রিয়াল মাদ্রিদ তারকা লুকা মদরিচ। ১৬ বছরের পেশাদার ক্যারিয়ারে এর আগে কখনোই সরাসরি লাল কার্ড দেখেননি তিনি। স্বাভাবিকভাবেই রেফারির সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বলা হচ্ছে, রেফারি ভুল করেছেন। কিন্তু আসলেই কি ভুল করেছেন রেফারি?


শান্তশিষ্ট খেলোয়াড় বলেই পরিচিতি তাঁর। খেলার মাঠে বাজে ট্যাকল তো দূর, কারও সঙ্গে মৃদুমন্দ বচসায় জড়াতেও দেখা যায় না তাঁকে। রিয়ালের ব্যালন ডি’অরজয়ী ক্রোয়েশিয়ান তারকা লুকা মদরিচের পরিচিতিটা এমনই। কিন্তু সেই মদরিচই সরাসরি লাল কার্ড দেখলেন স্প্যানিশ লিগে রিয়ালের প্রথম ম্যাচে। ঘটনাটি মেনে নিতে পারছেন না অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে চলছে বিতর্ক। অনেকেই রেফারিকে একহাত নিচ্ছেন। কিন্তু আসলেই কি রেফারির সিদ্ধান্তটি ভুল ছিল?

রেফারির সিদ্ধান্ত সঠিকই ছিল—এমনটাই বলেছেন স্পেনের বর্ষীয়ান রেফারি আন্দুজার অলিভার। অন্তত লা লিগার নতুন যে নিয়ম, সে অনুযায়ী রেফারি ঠিকই করেছেন মদরিচকে লাল কার্ড দেখিয়ে। ম্যাচে সেল্টা ভিগোর তারকা মিডফিল্ডার, সাবেক বার্সেলোনা ও আর্সেনাল তারকা ডেনিস সুয়ারেজকে পেছন থেকে ট্যাকল করেছিলেন মদরিচ। আঘাত লেগেছিল সুয়ারেজের পায়ের ‘অ্যাকিলিস টেনডন’-এ। নতুন নিয়মানুযায়ী পেছন থেকে কারও পায়ে বাজে ট্যাকল করলে এখন থেকে সরাসরি লাল কার্ড দিতে পারবেন রেফারি। আগে নিয়মটা এমন ছিল না। ফলে নতুন নিয়মের বেড়াজালে সন্দিহান হয়ে পড়েছিলেন অনেকে, রেফারির সিদ্ধান্তকে ভুল ভেবেছিলেন। রেফারি অবশ্য ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে তবেই মদরিচকে লাল কার্ড দেখিয়েছিলেন।


ষোলো বছরের পেশাদার ক্যারিয়ারে এর আগে কখনোই সরাসরি লাল কার্ড দেখেননি মদরিচ। শোনা যাচ্ছে, মদরিচের পাওয়া এই লাল কার্ডের বিরুদ্ধে আপিল করবে রিয়াল মাদ্রিদ, যেন পরবর্তী ম্যাচ থেকেই দলের এই তারকা মিডফিল্ডারকে খেলানো যায়। তবে আপিল সফল না হলে তাহলে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হতে হবে মদরিচকে। একই কারণে অ্যাটলেটিকো মাদ্রিদের মিডফিল্ডার টমাস পার্টিকে ফাউল করে এই সপ্তাহে লাল কার্ড দেখেছেন গেটাফের হোর্হে মোলিনা।


তবে মদরিচ লাল কার্ড দেখলেও ম্যাচ জিততে বেগ পেতে হয়নি রিয়াল মাদ্রিদের। সেল্টা ভিগোকে অনায়াসে ৩-১ গোলে হারিয়েছে তারা। দলের হয়ে গোল করেছেন করিম বেনজেমা, টনি ক্রুস ও লুকাস ভাজকেজ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন