পিয়াজ্জা দুমোর সামনে শিরোপা উদ্‌যাপন করছেন ইন্টারমিলান সমর্থকেরা।
পিয়াজ্জা দুমোর সামনে শিরোপা উদ্‌যাপন করছেন ইন্টারমিলান সমর্থকেরা।ছবি: এএফপি

ইব্রাহিমোভিচ কথার লড়াই পছন্দ করেন। মাঠে তাঁর হয়ে পারফরম্যান্স কথা বলে। আর মাঠের বাইরে কথা বলার জন্য তাঁর বিখ্যাত মুখ তো আছেই। এ প্রজন্মের সেরা ফুটবলারের লড়াইটা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে হয়েছে, কিন্তু নিজ থেকে এ আলোচনায় থাকার দিক থেকে ইব্রার ধারেকাছে নেই কেউ।

বহু পথ ঘুরে আবার এসি মিলানে ফিরেছেন ইব্রাহিমোভিচ। ৪০ বছর বয়সী সুইডিশ স্ট্রাইকারের ছোঁয়ায় বহুদিন পর আলো ফিরেছে মিলানে। মৌসুমের প্রথমার্ধে লিগ শিরোপা জিয়ের পথে এগিয়ে ছিল মিলানই। সে সময় ইব্রার কণ্ঠে দম্ভ টের পেয়েছেন সবাই। কথার দাবড়ানিতে উড়িয়ে দিয়েছেন সব প্রতিপক্ষকে। নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের স্ট্রাইকার রোমেলু লুকাকুর সঙ্গে কথার লড়াইয়েও জড়িয়েছেন।

মৌসুমের মাঝপথে সে লড়াইয়ে ইব্রাই জিতেছিলেন। কিন্তু পরশু রাতে চার ম্যাচ হাতে রেখে সিরি ‘আ’র শিরোপা নিশ্চিত করেছে ইন্টার। জয়ের আনন্দের মাঝেই ইব্রাকে খোঁচা দিয়েছেন লুকাকু।

বিজ্ঞাপন

লড়াইটার শুরু গত মৌসুমে। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি গত মৌসুমের মিলান ডার্বিতে মুখোমুখি হয়েছিল দুই দল। সে ম্যাচে ইব্রার মিলানকে হারিয়ে দিয়েছিল লুকাকুর ইন্টার। ৪-২ গোলে সে জয়ের পর ইনস্টাগ্রামে লুকাকু নিজের উদ্‌যাপনের ছবি পোস্ট করেছিলেন। সঙ্গে লিখে দিয়েছিলেন, শহরে নতুন রাজা এসেছে।

ইব্রার মতো ব্যক্তি তো এমন কিছু হজম করার লোক নন। তাই গত ১৭ অক্টোবর এই মৌসুমের প্রথম ডার্বিতে ইন্টারকে ২-১ গোলে হারানোর পরই জবাব দিয়েছিলেন দীর্ঘদেহী স্ট্রাইকার। সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছিলেন, ‘মিলানে কখনো কোনো রাজা ছিল না, তাদের একজন ঈশ্বর আছে।’ নিজেকে নিয়ে ভাববাচ্যে কথা বলা ইব্রা ‘মিলানের ঈশ্বর’ বলতে নিজেকেই বুঝিয়েছেন আরকি!

তাঁর দল ইন্টার হেরেছে, ইব্রাও করেছেন জোড়া গোল...সেদিন তাই এই ইট হজম করে নিয়েছেন লুকাকু। পরশু রাতে সেই ইটের জবাব দিলেন। পাটকেল ছুড়তে সেই সামাজিক যোগাযোগমাধ্যমকেই বেছে নিলেন। সতীর্থদের অভিনন্দনে ভেসে যাচ্ছেন, এমন এক ছবি দিয়ে বেলজিয়াম স্ট্রাইকারের দম্ভ, ‘সত্যিকারের ঈশ্বর রাজার মাথায় মুকুট পরিয়ে দিলেন। এখন তাঁর সামনে মাথা নত করো।’ এর পর চোখ টেপার ইমোজি দিয়ে লিখেছেন, ‘মিলানের রাজা।’

এবারের মৌসুমের দুর্দান্ত শুরুটা হাত ফসকে যেতে দিয়েছে এসি মিলানই। ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত যেখানে এসি মিলানের ১০ বছরের শিরোপা–খরা ঘুচছে বলে মনে হচ্ছিল, সেই শিরোপা তো নগর প্রতিদ্বন্দ্বী ইন্টারের ঘরে গেছেই, এখন লিগের সেরা চারে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করতে পারা নিয়েই লড়তে হচ্ছে ইব্রার মিলানকে। তাই আপাতত হয়তো এ নিয়ে কথা না-ও বলতে পারেন।

কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডে থাকার সময়ে ক্লাবে যোগ দিয়েই ইউনাইটেডের কিংবদন্তি এরিক কান্টোনার সঙ্গে যিনি কথার লড়াইয়ে নামতে দ্বিধা করেননি, সেই ইব্রা যে লুকাকুকে সুযোগ পেলেই জবাব দেবেন, এ নিয়ে সন্দেহ নেই।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন